শুক্রবার, জুলাই ১৯, ২০২৪
Homeসারাবাংলামুন্সীগঞ্জ জেলা কৃষি ঋণ কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

মুন্সীগঞ্জ জেলা কৃষি ঋণ কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

মোঃ লিটন মাহমুদ ঃ আজ বুধবার ২০ সেপ্টেম্বর ২০২৩ ইং মাসের জেলা কৃষি ঋণ কমিটির মাসিক সভা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক)মোঃ মাসুদ উল আলম।
উপস্থিত ছিলেন,সদস্য সচিব, বাংলাদেশ কৃষি ব‍্যাংক,মুন্সীগঞ্জ অঞ্চলের,উপ-মহাব‍্যবস্থাপক মোঃরেজাউল করিম আকন্দ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মুন্সীগঞ্জ,ঊপ-পরিচালক,বিআরডিবি,সহকারী পরিচালক যুব উন্নয়ন কর্মকর্তা মুন্সীগঞ্জ, উপ-পরিচালক,বিএডিসি(বীজ বিপনন),মুন্সীগঞ্জ সম্পস এবং সকল ব‍্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সদস্য বৃন্দ।
সভাপতি মহোদয় উপস্থিত সকল সদস্যকে স্বাগত জানিয়ে সভার কার্য বিবরণী আলোচনা  করেন। Whats app Group খুলতে হবে।প্রতিটি ব‍্যাংক/আর্থিক প্রতিষ্ঠান তাদের নাম,মোবাইল নং email ID দিবেন। ৫ তারিখের মধ‍্যে বিবরনী দিতে হবে।
অতঃপর সভাপতির মহোদয় সকল ব‍্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের বিগত মাস পযর্ন্ত আদায়-বিতরণ অগ্রগতি সম্পর্কে আলোচনা করেন।যে সকল ব‍্যাংক/আর্থিক প্রতিষ্ঠান ২০২৩-২০২৪ অর্থ বছরের আদায় বিতরণের লক্ষ‍্যমাত্রা পায়নি তাদেরকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ মাধ্যমে ২০২৩-২০২৪ অর্থ বছরের ঋণ বিতরণ ২০-০৮-২০২৩ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত সভার কার্যবিবরণী পাঠ করে শুনান।
সভাপতি মহোদয় মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প‍্যাকেজের বিতরণ নিশ্চিত করার পরামর্শ প্রদান করেন।এছাড়া কৃষি ঋণ বিভাগ, বাংলাদেশ ব‍্যাংক এর এসিডি সার্কুলার নং-০৫ এবং এসিডি সার্কুলার নং-০৭ এর বিষয়ে ও আলোচনা করা হয়।এমতাবস্থায় সকল ব‍্যাংক/আর্থিক প্রতিষ্ঠানকে তাদের লক্ষ‍্যমাত্রা অনুযায়ী নিদিষ্ট সময়ের মধ‍্যে বিতরণের নির্দেশনা প্রদান করা হয়।
২০২৩-২০২৪ অর্থবছরে আমদানী বিকল্প শস‍্য খাতে ঋণ বিতরণ বিষয়ে আলোচনা করা হয়।লক্ষ‍্যমাত্রা অনুযায়ী আমদানী বিকল্প শস্য খাতে শতভাগ ঋণ বিতরণের পরামর্শ প্রদান করা হয়।এছাড়া আমদানী বিকল্প শস‍্যের উপর বিশেষ গুরুত্বরোপ করা হয়েছে। এখানে যাদের পারফরম্যান্স  সবচেয়ে ভালো তাকে পুরস্কার দেয়ার ব‍্যাপারে আলোচনা করেন।
সার্টিফিকেট মামলার বিষয়ে আলোচনা করা হয়।সঠিক তথ্য উপাত্তের ভিত্তিতে মামলা দায়ের করতে হবে এবং মামলা দায়ের করার সময় বিবাদীর ঠিকানা গুরত্বের সাথে এবং সঠিক ভাবে লিখতে হবে যাতে করে বিবাদীর সাথে যোগাযোগ করা সহজতর হয়।মামলার সংখ্যা ঠিক আছে কিনা তা মিলিয়ে দেখতে হবে।
মামলা নিষ্পত্তির জন‍্য প্রয়োজনীয় ব‍্যবস্থা গ্রহণ করতে হবে।
যে সকল ব‍্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ জেলা কৃষি ঋণ কমিটির মাসিক সভায় অনুপস্থিত ছিলেন তাদের প্রতি অসন্তোষ প্রকাশ করেন।সকল ব‍্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিকে মাসিক জেলা কৃষি ঋণ কমিটির সভায় উপস্থিত থাকতে বলেন।
আমদানী বিকল্পতে ঋণ দেয়ার ব‍্যাপারে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কর্মকর্তা পরামর্শ প্রদান করেন।আর আলোচনা না থাকায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।আজ জেলা কৃষি ঋণ কমিটির সভায় আপ‍্যায়নে ছিলেন,ব‍্যাংক এশিয়া, মালখানগর শাখা,সিরাজদিখান,মুন্সীগঞ্জ।
আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments