রবিবার, মে ১৯, ২০২৪
Homeসারাবাংলাউলিপুরে অসময়ে তিস্তা নদীর তীব্র ভাঙ্গন

উলিপুরে অসময়ে তিস্তা নদীর তীব্র ভাঙ্গন

বাংলাদেশ প্রতিবেদক: কুড়িগ্রামের উলিপুরে অসময়ে তিস্তার নদীর তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙ্গনে বসত বাড়ি হারিয়ে অন্যের জায়গায় তাবু ও চালা উঠিয়ে মানবেতর জীবন যাপন করছেন মানুষজন। বর্তমানে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মসজিদ, বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ (ক্রসবাঁধ) হুমকির মুখে রয়েছে কয়েকটি গ্রামের প্রায় দুই শতাধিক বাড়িঘর।

সরেজমিন শুক্রবার (২৯ সেপ্টেম্বর) তিস্তা নদী বেষ্টিত উপজেলার থেতরাই, বজরা ও দলদলিয়া ইউনিয়নে গিয়ে দেখা যায়, ভাঙনের মুখে রয়েছে কুমারপাড়া, নগরপাড়া, ঝাজুয়াপাড়া, ফকিরপাড়া, কানিপাড়া, ভেন্ডারপাড়া, পাকারমাথা, কর্পূরা, বসুনিয়া পাড়া, বজরার সন্তোষ অভিরাম, মুছির বাধ,ক্ষুদেরমোড়,কালপানি বজরা, পশ্চিম বজরা এলাকা। ভাঙন কবলিত এসব এলাকার মানুষজন তাদের শেষ সম্বল ঘরবাড়ি অন্যত্র সরিয়ে নিচ্ছেন। আবাদি জমি ও বসতবাড়ি হারিয়ে অনেকেইনিঃস্ব হয়েছেন।

উপজেলার থেতরাই ইউনিয়নের দড়ি কিশোরপুর নগরপাড়া এলাকার নুরবনী (৪০), সালমা বেগম (৩৫), নুর ইসলাম(৩৫) ও কাচুয়া (৬০) জানান, আমাদের বাড়ি-ঘর নদীতে বিলীন হয়ে গেছে। কোথাও থাকার জায়গা না পেয়ে অন্যের জমিতে তাবু ও চালা উঠিয়ে মানবেতর জীবন যাপন করছি। যাদের জায়গায় তাবু টাঙ্গিয়েছি তাদেরকে প্রত্যেক মৌসুমে পাঁচ মণ করে ধান দিতে হবে। একই এলাকার সাহেব আলী (৫০), হাসিনা (২৬) ও রোকছানা (২৩) বলেন, গত কয়েকদিনের এই এলাকার ৪টি পরিবারের বাড়ি ঘর নদী গর্ভে বিলীন হয়ে গেছে। বর্তমানে আমাদের বাড়িঘর ঝুঁকির মধ্যে রয়েছে। যে কোন সময়ে তিস্তা নদীতে বিলীন হয়ে যেতে পারে আমাদের সাজানো সংসার। ভাঙ্গন আটকাতে জিও ব্যাগ দিয়ে ভাঙ্গনরোধ করার দাবী জানান তারা।

নগরপাড়া গ্রামের ৬ষ্ট শ্রেনীতে পড়–য়া শিক্ষার্থী নূর আলম (১৩) বলেন, আমাদের পাশের বাড়ি গুলো নদীতে বিলীন হয়ে গেছে। আমাদের বাড়ি কখন যেন বিলীন হয়ে যায় আতংকে পড়াশুনা করতে মন বসেনা। তৃতীয় শ্রেনীতে পড়–য়া শিশু শিক্ষার্থী ববিতা (৯) একই কথা বলেন।

থেতরাই ইউপি চেয়ারম্যান আতাউর রহমান আতা বলেন, ভাঙ্গনের কবলে পড়ে সম্প্রতি প্রায় ৮০টি পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া ভাঙ্গনের হুমকিতে রয়েছে গোড়াই পিয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোড়াই পিয়ার জামে মসজিদসহ কয়েকটি এলাকার প্রায় দুই শতাধিক পরিবার। ভাঙ্গনের শিকার পরিবারগুলোর তালিকা করে ইউএনও অফিসে জমা দেয়া হয়েছে। তিনি নদী ভাঙ্গন রোধে জিও ব্যাগ ফেলার আকুতি জানান।

কুড়িগ্রাম জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, ওই এলাকার নদী ভাঙ্গনের বিষয়টি আমাদের জানা ছিল না। লোক পাঠিয়ে খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments