সোমবার, জুন ১৭, ২০২৪
Homeসারাবাংলারাজশাহী বিভাগের হাসপাতালগুলোতে পরিচ্ছন্নতাকর্মীদের দিয়েই চলছে ময়নাতদন্ত

রাজশাহী বিভাগের হাসপাতালগুলোতে পরিচ্ছন্নতাকর্মীদের দিয়েই চলছে ময়নাতদন্ত

মাসুদ রানা রাব্বানী : রাজশাহী বিভাগের আটটি মধ্যে পাঁচ জেলার জেলার হাসপাতালে নেই নিয়োগপ্রাপ্ত ডোম। কোথাও ক্লিনার, কোথাও আউটসোসিংয়ের কর্মী দিয়ে চলছে পোস্টমর্টেম বা ময়নাতদন্তের কাজ। এমন বাস্তবতা রাজশাহী বিভাগের জেলার সদর হাসপাতালগুলোর। তবে নিয়োগপ্রাপ্ত ডোম না থাকলেও থেমে নেই ময়নাতদন্তের কাজ। অনভিজ্ঞ ক্লিনার বা পরিচ্ছন্নতাকর্মীদের দিয়ে চলছে ময়নাতদন্তের কাজ।

 

সংশ্লিষ্টরা বলছেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ে ডোম নিয়োগের বিষয়ে জানানো হয়েছে। খুব দ্রুত সঙ্কট কেটে যাবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ডোমের কাজ করেন পরিচ্ছন্নতাকর্মী শ্রী তপন দাস, নাটোর আধুনিক সদর হাসপাতালে পরিচ্ছন্নকর্মী জীবন কুমার, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) পরিচ্ছন্নতাকর্মী রতন, সিরাজগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে পরিচ্ছন্নতাকর্মী রানা আহমেদ, চাঁইপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে পরিচ্ছন্নতাকর্মী শ্রী মিতুল কুমার দাস কাজ করেন ডোমের। তবে নওগাঁ জেনারেল হাসপাতালে শ্রী পুতরা, পাবনায় দেবদাস চন্দ্র দেবু ও জয়পুরহাটে আব্দুল মান্নান নিয়োগপ্রাপ্ত ডোম।

 

জানা গেছে, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতলে ৩৮ বছর ধরে শূন্য ডোম পদটি। ১৯৮৬ সালে নিয়োগপ্রাপ্ত ডোম নিশিপদ দাসের মৃত্যুর পর আর কাউকে নিয়োগ দেওয়া হয়নি। এরপর থেকে ফাঁকা পড়ে আছে পদটি। তবে নিয়োগপ্রাপ্ত ডোম না থাকলেও থেমে নেই ময়নাতদন্তের কাজ। বর্তমানে ডোম নিশিপদ দাসের ছেলে শ্রী তপন দাস কাজ করেন ময়নাতদন্তের। যদিও শ্রী তপন দাস ডোম নন। তিনি রামেক হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মী। ডোম না থাকায় তাকে দিয়ে ময়নাতদন্তের কাজ করাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। তপনের সঙ্গে ময়নাতদন্তের কাজ করেন দিপন কুমার, বিপন, রনি, সনি, হৃদয়, রঞ্জন, সুমন, মোহন, বাবর, সঞ্জয়। তারাও কেউ নিয়োগপ্রাপ্ত কর্মী নন। এ বিষয়ে রামেক হাসপাতালের ডোমের কাজ করা শ্রী তপন দাস বলেন, এই হাসপাতালে কোনো নিয়োগপ্রাপ্ত ডোম নেই। অস্থায়ী ভিত্তিতে কাজ করি। ডোম নিয়োগের বিষয়টি আমরা কর্তৃপক্ষকে জানিয়েছি। কোনো কাজ হয়নি। মূলত বাবা-দাদাকে দেখে ময়নাতদন্তের কাজ শেখা। এছাড়া পরে চিকিৎসকেরা ময়নাতদন্তের বিষয়গুলো ডোমদের শিখিয়ে দেয়।

 

জানা গেছে, সিরাজগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল। হাসপাতালে নিয়োগপ্রাপ্ত কোনো ডোম নেই। তবে রানা আহমেদ নামের এক পরিচ্ছন্নকর্মী ২০১৪ সাল থেকে ডোমের কাজ করেন। রানা আহমেদ বলেন, এখানে অন্য কোনো ডোম নেই। এমনকি নারী ডোমও নেই। ডাক্তারদের সঙ্গে সব কাজ আমাকেই করতে হয়। আমাকে ২০১৪ সাল থেকে কল অর্ডারে ডোম হিসেবে কাজের নির্দেশ দেওয়া হয়েছে। সেই থেকে ডোমের কাজ করছি। সিরাজগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক রতন কুমার রায় বলেন, এখানে ডোমের পোস্ট খালি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ থেকে কাউকে এখনো নিয়োগ দেওয়া হয়নি। যার কারণে হাসপাতালের একজন পরিচ্ছন্নতাকর্মী দীর্ঘদিন হলো ডোমের কাজ করছেন।

 

অপরদিকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের (শজিমেক) তিনজন ডোমের বিপরীতে কর্মরত আছেন দুইজন। তারা হলেন, রবিনাথ ও দিলীপ। মরদেহ কাটার কাজটি বেশিরভাগ ক্ষেত্রে দিলীপ করতেন। তবে তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ। দিলীপের পরিবর্তে তার ভাই শজিমেক হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মী রতন মরদেহ কাটার কাজ করেন।

 

এ বিষয় নিশ্চিত করে শজিমেক অধ্যক্ষ ডা. রেজাউল আলম জুয়েল বলেন, মরদেহ কাটার কাজে এই দুইজন আছেন বর্তমানে। কোনো নারী ডোম নেই। এছাড়া নওগাঁ জেনারেল হাসপাতাল মর্গের ডোম পুতরা বলেন, ১৫ বছর যাবত এই মর্গে লাশ কাটছি। ৪ বছর হলো চাকরি সরকারিকরণ হয়েছে। আগে বেতন না পেলেও এখন প্রতি মাসে ১৭ হাজার ৮০০ টাকা বেতন পাচ্ছি। মর্গে আমি ছাড়া আর কোনো ডোম নেই। বিষয়টি নিয়ে নওগাঁ জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও-ভারপ্রাপ্ত) ডা. আবু আনছার আলী বলেন, বর্তমান সময়ে ১৬ থেকে ৩২ বছর বয়সী নারীদের আত্মহত্যার প্রবণতা বেড়েছে। ওইসব নারীদের মরদেহ মর্গে আনার পর পুরুষ ডোম দিয়ে পোস্টমর্টেম করতে গিয়ে নিহতের স্বজনরা বেশিরভাগ ক্ষেত্রেই আপত্তি জানায়। এরপরেও কিছুই করার থাকে না।

 

অপরদিকে নাটোর আধুনিক সদর হাসপাতালে ডোম প্রবণ কুমার মারা যাওয়ার পরে তার ছেলে জীবন কুমার ডোমের কাজ করেন। জীবন কুমার দুই বছর ধরে এই হাসপাতালটিতে ডোমের কাজ করছেন। ডোম জীবন কুমার বলেন, আমি এই হাসপাতালের পরিচ্ছন্নকর্মী ছিলাম। তবে বাবার প্রবণ কুমারের সঙ্গে বিভিন্ন সময় ডোমের কাজ করেছি। সেই সুবাদে বাবা মারা যাওয়ার পরে আমি ডোমের কাজ শুরু করি। তবে আউট সোর্সিংয়ে কাজ হলেও কোনো বেতন পাই না।

 

নাটোর আধুনিক সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক (দায়িত্ব প্রাপ্ত) সিভিল সার্জন ডা. মুহাম্মদ মশিউর রহমান বলেন, নাটোর আধুনিক সদর হাসপাতালে একটি ডোম পোস্ট আছে। এই পোস্টে ডোম প্রবণ কুমার প্রায় ৩০ বছর কাজ করেছেন। তিনি বেঁচে থাকা অবস্থায় তার ছেলে জীবন কুমার এই কাজ শুরু করে। সর্বশেষ ২০২০ সালের ১১ ডিসেম্বর মারা যান। দুই বছর হলো জীবন কুমার ডোমের কাজ করছেন। তাকে আউট সোর্সিংয়ে নিয়োগ দেওয়া হয়েছে। আমাদের এখানে নারী ডোম নেই। অপরদিকে, পাবনা জেনারেল হসপাতালে ডোমের কাজ করেন দেবদাস চন্দ্র দেবু (৩৮)। তিনি নিয়োগপ্রাপ্ত ডোম। বাবা, দাদা এই ডোমের কাজ করেছেন। তারা মারা যাওয়ার পরে এখন দেবু এই কাজ করেন। জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো‎ঃ ‎শহীদ হোসেন জানান, এখানে নিয়োগপ্রাপ্ত ডোম রয়েছেন। তবে তার চাকরির বয়স শেষ পর্যায়ে। এছাড়া এখানে কোনো নারী ডোম নেই। এছাড়া একজন ডোম রয়েছে ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালে। তিনি জেলার সুইপার কলনী মহল্লার মৃত ধরনী ডোমের ছেলে শ্রী মিতুল কুমার দাস। তিনি পরিচ্ছন্নতাকর্মী। তার বাবা এই হাসপাতালের ডোম ছিলেন। বাবার সাথে প্রায় ২০ বছর কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। গত ৯ মাস আগে বাবা মারা যাওয়ার আগ পর্যন্ত একসাথে কাজ করলেও বর্তমানে একাই করেন সব কাজ।

 

২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মাসুদ পারভেজ জানান, এখন একজন লোক দিয়েই চলছে ময়নাতদন্তের কাজ। প্রয়োজনীয়তা থাকলেও সরকারিভাবে নিয়োগ না হওয়া পর্যন্ত এভাবেই চালাতে হবে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। আশা করি শিগগিরই নিয়োগ দেওয়া হবে। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এফ এম শামীম আহম্মেদ বলেন, আমাদের হাসপাতালে ডোম নেই। এখানে মরদেহ রাখা হয়। ময়নাতদন্তের বিষয়গুলো মেডিকেল কলেজ দেখে।

 

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের অধ্যক্ষ নওশাদ আলী বলেন, আমাদের হাসপাতালে কোনো নিয়োগপ্রাপ্ত ডোম নেই। আউট সোর্সিংয়ে একজনকে দিয়ে কাজ করানো হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ে জানিয়েছি। কিন্তু এখন পর্যন্ত কোনো ডোম নিয়োগ দেওয়া হয়নি। ডোম নিয়োগের প্রক্রিয়ার বিষয়ে তিনি বলেন, জাতিগতভাবে ডোম হতে হবে। কমপক্ষে দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। তারাই সাধারণত ডোম পদে চাকরির জন্য আবেদন করতে পারেন। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তা আনারুল কবীর বলেন, জনবল সঙ্কট রয়েছে। বিষয়টি নিয়ে আমরা কাজ করছি। ডোম নিয়োগের বিষয়টি একটি প্রক্রিয়ার মধ্যে দিয়ে হয়। তাই সময় লাগছে। আশা করছি, দ্রুত জনবল সঙ্কট কেটে যাবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments