সোমবার, মে ২০, ২০২৪
Homeসারাবাংলাযশোরের কেশবপুরে বর্ণিল সাজে সাজবে ৯৮ টি দুর্গাপূজার মন্ডপ; ৪ স্তরের সার্বিক...

যশোরের কেশবপুরে বর্ণিল সাজে সাজবে ৯৮ টি দুর্গাপূজার মন্ডপ; ৪ স্তরের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা

জি.এম.মিন্টু: যশোরের কেশবপুরে উপজেলায় বর্ণিল সাজে সাজবে ৯৮ টি দুর্গাপূজার মন্ডপ। প্রতিমা তৈরীর কাজ প্রায় সম্পন্ন। আগামী ২০ অক্টোবর থেকে ৫ দিনব্যাপী শুরু হবে শারদীয়া দুর্গাপূজা ও দূর্গ উৎসব। ইতিমধ্যে উপজেলায় ৯৮ টি মন্ডপে প্রতিমা শিল্পীরা তাদের রং তুলির আঁচড়ে দেবী দৃর্গার প্রতিমাকে আকর্ষণীয করে তুলেছে। মন্ডপ গুলোতে গেইট প্যান্ডেল ও আলোকসজ্জা সহ সকল প্রস্তুতি কাজ চলছে জোরে শোরে। বর্তমান শিল্পীরা রং তুলির কাজ নিয়ে ব্যাস্ত সময় পার করছেন।

উপজেলায় ৯৮ টি মন্ডপে কেউ মাটির কাজ শেষ করে দেবীর গায়ে দিচ্ছেন তুলির আঁচড়, আবার কেউ সাজসজ্জায় দূর্গাদেবীকে সাজাতে ব্যস্ত সময় পার করে চলছেন। নরম কাঁদা-মাটি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিলে তিলে গড়ে তোলা দশভুজা দেবী দূর্গার প্রতিমায় ভরে উঠেছে কেশবপুরে ৯৮টি প্রতিমা পূজা মন্ডপে। বিভিন্ন রং আর তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে দেবীর প্রতিচ্ছবি। কোনো ঘুম নেই প্রতিমা শিল্পী ভাস্করদের। প্রতিমা তৈরীর ভাস্কর শিল্পী প্রলাদ ও বাপ্পা বিশ্বাসের সাথে আলাপ কালে জানাগেছে আগামী ২/৩ দিনের মধ্যে প্রায় সব কয়টি পূজা মন্ডপে প্রতিমা তৈরির কাজ শেষ হবে।

এবছর উপজেলায় ৯৮ টি পূজা মন্ডপ গুলো হলো কেশবপুর পৌরসভায় ৯টি। ত্রিমোহিনী ইউনিয়নে ১টি, সাগরদাঁড়ি ইউনিয়নে ১৩টি, মজিদপুর ইউনিয়নে ৬টি, বিদ্যানন্দকাটি ইউনিয়নে ৬টি, মঙ্গলকোট ইউনিয়নে ৪টি, কেশবপুর সদর ইউনিয়নে ৭টি, পাঁজিয়া ইউনিয়নে ৯টি, সুফলাকাটি ইউনিয়নে ১১টি, গৌরিঘোনা ইউনিয়নে ১১টি সাতবাড়িয়া ইউনিয়নে ১১টি ও হাসানপুর ইউনিয়নে ১০টি। পুরোহিতরা জানান এবছর মা দুর্গা মর্ত্যলোকে আগমন ঘটবে ঘোড়া চড়ে এবং যাবেন ও ঘোড়ায় চড়ে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেশবপুর উপজেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক গৌতম রায়, সদর ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সভাপতি স্বপন কুমার মুখার্জি বলেন উপজেলায় এবছর ৯৮ টি পূজা মন্ডপে চলছে রং তুলির আঁচড়ে দশভূজা মা দেবী দুর্গার প্রতিমা তৈরির কাজ। পূজা মন্ডপে প্যান্ডেল ও আলোকসজ্জার সাজগজ প্রায় শেষের দিকে।

আগামী ২০ অক্টোবর থেকে শারদীয়া দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এবারের দূর্গা পূজায় আইন শৃংখলার বিষয়ে নিয়ে কেশবপুর থানার অফিসার ইনচার্জ মোঃ মফিজুর রহমান সাংবাদিকদের বলেন, দূর্গা পূজা উদযাপনে ৪ স্তরের সার্বিক নিরাপত্তা গড়ে তোলা হয়েছে। পুলিশ, র‍্যাব, আনসার-ভিডিপি ও স্বেচ্ছাসেবক বাহিনীর পাশাপাশি অধিক নিরাপত্তার জন্য মন্ডপের আশপাশে সাদা পোশাকে ডিবি পুলিশ মোতায়ন থাকবে। এ ছাড়া উপজেলা ব্যাপী পুলিশের ভ্রাম্যম্যান টিম সর্বক্ষনিক দায়িত্ব পালন করবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন সাংবাদিকদের বলেন, দুর্গোৎসব পালনের বিশেষ নির্দেশনা রয়েছে। পূজা চলাকালীন সময়ে যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য কঠোর নজরদারির ব্যবস্থা গ্রহন করা হয়েছে। সম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালিত হবে। এছাড়া ৯৮ টি পূজা মন্ডপে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। অপরদিকে শারদীয়া দূর্গা পূজা উপলক্ষে ইতিমধ্যে উপজেলা শহরে জমে উঠেছে বেচা-কেনা। বস্ত্র বিতান গুলো ও জুতার দোকানে সনাতন ধর্মাবলম্বীদের ভিড় ইতিমধ্যে মূখরিত হয়ে উঠেছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments