শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
Homeসারাবাংলারংপুর বিভাগে ভোটার ১ কোটি ৩২ লাখ ৯৯ হাজার ৯শ৬২ জন ;...

রংপুর বিভাগে ভোটার ১ কোটি ৩২ লাখ ৯৯ হাজার ৯শ৬২ জন ; পুরুষের চেয়ে নারী ভোটার বেশি

জয়নাল আবেদীনঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর বিভাগে গত নির্বাচনের ভোট কেন্দ্রের চেয়ে বর্তমানে ভোট কেন্দ্রের সংখ্যা বেড়েছে ১৯৮টি। সেই সঙ্গে ভোটকেন্দ্রের ন্যায় ভোটারও বেড়েছে ১৭ লাখ ৪ হাজার ৮শ১৯জন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর বিভাগের আট জেলার ৩৩টি সংসদীয় আসনে ভোটার সংখ্যা ১ কোটি ৩২ লাখ ৯৯ হাজার ৯শ৬২ জন।

বিগত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩৩টি সংসদীয় আসনে ভোটার সংখ্যা ছিল ১ কোটি ১৫ লাখ ৯৫ হাজার ১শ৪৩ জন। রংপুর আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা যায়, রংপুর বিভাগের ৮ জেলায় ৩৩টি সংসদীয় আসন রয়েছে। এসব আসনে পুরুষ ভোটার রয়েছেন ৬৬ লাখ ৪৮ হাজার ৮শ২৪ এবং নারী ভোটার ৬৬ লাখ ৫১ হাজার ৪১ জন। পুরুষের তুলনায় ২ হাজার ২শ১৭ জন নারী ভোটার বেশি। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৯৭ জন।

৮ জেলার আসন ভিত্তিক বর্তমান ভোটারসংখ্যা অনুযায়ী পঞ্চগড়-১ (সদর, তেঁতুলিয়া ও আটোয়ারী) আসনে ৪ লাখ ৩৭ হাজার ৭শ৩২ জন। পঞ্চগড়-২ (দেবীগঞ্জ ও বোদা) আসনে ৩ লাখ ৮৯ হাজার ৯শ৪৬ জন।

ঠ াকুরগাঁও-১ (সদর) আসনে ৪ লাখ ৮১ হাজার ৮শ৫৯ জন। ঠাকুরগাঁও- ২ (বালিয়াডাঙ্গী, হরিপুর ও রানীশংকৈল) আসনে ৩ লাখ ১৮ হাজার ৬শ২০ জন। ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ ও রানীশংকৈল) আসনে ৩ লাখ ৪৫ হাজার ১শ২৫ জন।

দিনাজপুর-১ (বীরগঞ্জ ও কাহারোল) আসনে ৩ লাখ ৯২ হাজার ৪শ৪৮ জন। দিনাজপুর-২ (বোচাগঞ্জ ও বিরল) আসনে ৩ লাখ ৩২ হাজার ৬শ৫৯জন। দিনাজপুর-৩ (সদর) আসনে ৩ লাখ ৯২ হাজার ৪শ৯৫ জন। দিনাজপুর-৪ (খানসামা ও চিরিরবন্দর) আসনে ৩ লাখ ৯৮ হাজার ১শ১৪ জন। দিনাজপুর-৫ (পার্বতীপুর ও ফুলবাড়ী) আসনে ৪ লাখ ৪৯ হাজার ৯শ৮১। দিনাজপুর-৬ (নবাবগঞ্জ, বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাট) আসনে ৫ লাখ ২৫ হাজার ৫শ৯ জন।

নীলফামারী-১ (ডিমলা ও ডোমার) আসনে ৪ লাখ ৩০ হাজার ২শ৮২ জন। নীলফামারী-২ (সদর) আসনে ৩ লাখ ৫৯ হাজার ৯শ৯২ জন। নীলফামারী-৩ (জলঢাকা) আসনে ২ লাখ ৭৬, হাজার ১শ৭৭ জন। নীলফামারী-৪ (সৈয়দপুর ও কিশোরগঞ্জ) আসনে ৪ লাখ ২৬ হাজার ৯শ৭৩ জন।

লালমনিরহাট-১ (পাটগ্রাম ও হাতীবান্ধা) আসনে ৩ লাখ ৭৫ হাজার ৯শ৫২ জন। লালমনিরহাট- ২ (আদিতমারী ও কালীগঞ্জ) আসনে ৪ লাখ ১ হাজার ৬শ৫৭ জন। লালমনিরহাট-৩ (সদর) আসনে ২ লাখ ৮৫ হাজার ৩শ৮৭।

রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি কর্পোরেশন) আসনে ৩ লাখ ৩২ হাজার ৪৬ জন। রংপুর-২ (বদরগঞ্জ ও তারাগঞ্জ) আসনে ৩ লাখ ৫৬ হাজার ৫শ৯২ জন। রংপুর-৩ (সদর) আসনে ৫ লাখ ১৯ হাজার ৯শ৭০ জন। রংপুর-৪ (পীরগাছা ও কাউনিয়া) আসনে ৪ লাখ ৭৭ হাজার ৬শ৪৩ জন। রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে ৪ লাখ ৩৯ হাজার ৩শ৪৭ জন। রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে ৩ লাখ ২৯ হাজার ১৫ জন।

কুড়িগ্রাম-১ (ভূরুঙ্গামারী ও নাগেশ্বরী) আসনে ৫ লাখ ২৮ হাজার ৯শ৫৩। কুড়িগ্রাম-২ (রাজারহাট, ফুলবাড়ী ও সদর) আসনে ৫ লাখ ৬৬ হাজার ৩২ জন। কুড়িগ্রাম-৩ (উলিপুর) আসনে ৩ লাখ ৪৬ হাজার ৯শ১৫ জন। কুড়িগ্রাম-৪ (রৌমারী, চর রাজিবপুর, চিলমারী) আসনে ৩ লাখ ৩৭ হাজার ৭শ৮৮ জন।

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে ৩ লাখ ৯১ হাজার ৪শ৬০ জন। গাইবান্ধা-২ (সদর) আসনে ৩ লাখ ৮০ হাজার ৩শ৩৪ জন। গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর ও পলাশবাড়ী) আসনে ৪ লাখ ৭৩ হাজার ৫শ১৭ জন। গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনে ৪ লাখ ৩৮ হাজার ২শ৭৩ জন। গাইবান্ধা-৫ (ফুলছড়ী ও সাঘাটা) আসনে ৩ লাখ ৬১ হাজার ১শ৬৯ জন।

সংসদীয় আসনের মধ্যে কুড়িগ্রাম-২ (রাজারহাট, ফুলবাড়ী ও সদর) আসনে বিভাগের সর্বোচ্চ ভোটারসংখ্যা ৫ লাখ ৬৬ হাজার ৩২ জন এবং নীলফামারী-৩ (জলঢাকা) আসনে সর্বনিম্ন ভোটারসংখ্যা ২ লাখ ৭৬ হাজার ১শ৭৭ জন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments