শুক্রবার, মে ১৭, ২০২৪
Homeসারাবাংলা'সাংবাদিকের নিয়োগপত্রে বেতন কথা লেখা আছে, 'বিজ্ঞাপনের ৩০ পার্সেন্ট কমিশন'

‘সাংবাদিকের নিয়োগপত্রে বেতন কথা লেখা আছে, ‘বিজ্ঞাপনের ৩০ পার্সেন্ট কমিশন’

বাংলাদেশ প্রতিবেদক: বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম বলেছেন,
অনেকের দেখা গেছে, যে নিয়োগপত্রে বেতন ঘরে বিজ্ঞাপনের ৩০ পার্সেন্ট কমিশন লেখা আছে। এটা তো বেতন নয়। কিছু মিডিয়ার মালিক ও প্রকাশক এভাবে চালাকি করে নিয়োগপত্র দিচ্ছেন। আমরা এগুলো রোধ করতে চাই। এসব রোধ করা হলে হলুদ সাংবাদিকতাও কমে আসবে। প্রেস কাউন্সিলের তিরস্কার ছাড়া শাস্তির ক্ষমতা নেই। একারণে সংক্ষুদ্ধ ব্যক্তিরা প্রেস কাউন্সিলে অভিযোগ করতে চান না। আমরা জরিমানার বিধান রাখার জন্য প্রস্তাব করেছি।

সোমবার (২৫ ডিসেম্বর ) সকাল দশটায় জয়পুরহাট সার্কিট হাউসে ‘গণমাধ্যমে হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিচারপতি নিজামুল হক নাসিম বলেন, যিনি সাংবাদিকতা করবেন, তাঁকে মিনিমাম গ্র্যাজুয়েট হতে হবে। অনেক প্রবীণ সাংবাদিক আছেন তাঁরা গ্র্যাজুয়েট নন। সেক্ষেত্রে সাংবাদিকতায় পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আমরা ইতিমধ্যে সারা দেশে সাংবাদিকদের ডেটাবেজ তৈরীর কাজ করছি। ৩২ টি জেলার প্রায় দুই হাজার ২০০ জনের তালিকা পেয়েছি। এরমধ্যে মাত্র ৮০০ জনকে গ্রহন করতে পেরেছি। অন্যদের কাগজপত্র ক্রুটি রয়েছে। তবে আমরা তাঁদের বাদ দেইনি। কাগজপত্র দিলে আবার তাদেরটাও গ্রহণ করা হবে।

জয়পুরহাট জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ প্রেস কাউন্সিল দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। জয়পুরহাটের জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজীর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন, বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব (অতিরিক্ত সচিব) শ্যামল চন্দ্র কর্মকার, জয়পুরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক,রাজস্ব) মহিউদ্দিন জাহাঙ্গীর, অতিরিক্ত পুলিশ সুপার (সদ্য পদোন্নতি প্রাপ্ত পুলিশ সুপার ) কে এম মামুন খাঁন চিশতি।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার বলেন, বারান্দা ও হাতুড়ি সাংবাদিকতা হচ্ছে। তথ্যের ঘরে ভেতরে না ঢুকে বারান্দায় গিয়ে একজনের কাছে শুনে নিউজ করছে। কিন্তু ঘরের ভেতর অন্য কিছু হচ্ছে। কোথাও সড়ক ও সেতু হচ্ছে সেখানে তিন-চার জন দল বেঁধে গিয়ে পকেট থেকে হাতুড়ি বের করে সিমেন্টের গাঁথুনিতে আঘাত করছে। প্রকৃত সাংবাদিক হলে তাঁদের কাছে হাতুড়ি নয়, ওই কাজের ইস্টিমেট থাকত। কাজের ঠিকাদার ভয়ে কিছু দিচ্ছে হাতুড়ি সাংবাদিকেরা চলে আসছে। এতে প্রকৃত সাংবাদিকেরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। মহান পেশা সাংবাদিকতা প্রশ্নবিদ্ধ করা হচ্ছে। হলুদ সাংবাদিকতা রুখতে হলে নিজে থেকেই তৎপর হতে হবে। এলাকায় যাঁরা হলুদ সাংবাদিকতা করছে তাঁদের তালিকা করতে হবে।

অনুষ্ঠানে প্রেস কাউন্সিল, সাংবাদিকতার নীতি-নৈতিকতা, নীতিমালা, ডিজিটাল নিরাপত্তা আইন, অপেশাদারি ও অপসাংবাদিকতা, সাংবাদিকদের বেতন-ভাতা, নিরাপত্তাসহ সাংবাদিকদের সমস্যা ও সম্ভাবনা নিয়ে নিজেদের মতামত তুলে ধরেন জয়পুরহাটের সাংবাদিকেরা।

কর্মশালায় জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৪০ জন সাংবাদিক অংশ নেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments