রবিবার, জুন ১৬, ২০২৪
Homeসারাবাংলাকেটে গেল ১৭ মাস, হাচিবুর কোথায় আছেন জানেন না মা-বাবা

কেটে গেল ১৭ মাস, হাচিবুর কোথায় আছেন জানেন না মা-বাবা

বাংলাদেশ প্রতিবেদক: ভাগ্য ফেরাতে ৯ বছর আগে মালয়েশিয়ায় যান হাচিবুর রহমান (৩১)। ছেলেকে মালয়েশিয়া পাঠাতে কৃষক বাবা বিক্রি করেন জমি। বিদেশ গিয়ে নিজের ও পরিবারের ভাগ্য ঠিকই ফেরান হাচিবুর। একটা সময় দেশে ফিরে বিয়েও করেন, রয়েছে ৪ বছর বয়সী একটি মেয়ে। পরে আবারও যান মালয়েশিয়া। দেশে বাবা-মা-বউ-মেয়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখেন মালয়েশিয়া-প্রবাসী হাচিবুর। কিন্তু হঠাৎ-ই ঘটে যোগাযোগে ছন্দপত। সেই যে পতন ঘটল আর ছন্দ ফিরল না, একে একে কেটে গেল ১৭ মাস। এ সময়ে মালয়েশিয়া-প্রবাসী যুবক হাচিবুর কেমন আছেন, কোথায় আছেন জানেন না গোপালগঞ্জের কোটালীপাড়ায় থাকা মা-বাবা-বউ ও চার বছর বয়সী মেয়ে জামিলা খানম।

এরই মধ্যে মালয়েশিয়া-প্রবাসী স্বদেশীর খপ্পরে পড়ে আরও বিপদে পড়েছেন বলে অভিযোগ করেছেন হাচিবুরের বাবা ইসমাইল মিয়া। তিনি অভিযোগ করে বলেন, ছেলেকে জেল থেকে ছাড়াতে মালয়েশিয়া-প্রবাসী ইব্রাহিম মিয়া ও ওলিউল্লা মৃধা দফায় দফায় নিয়েছেন ৮ লাখ টাকা।

পুলিশ বলছে, কেউ অভিযোগ করেনি। করলে টাকা লেনদেনের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, ২০১৪ সালে বাবার কৃষি জমি বিক্রি করে মালয়েশিয়া যান গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার আমতলী ইউনিয়নের গচাপাড়া গ্রামের ইসমাইল মিয়ার ছেলে হাচিবুর রহমান। যাওয়ার পরে ভালোই চলছিল হাচিবুরের প্রবাস জীবন, সঙ্গে দেশে ছেড়ে যাওয়া পরিবারের। ৪ বছর বিদেশ থাকার পরে হাচিবুর ৫ মাসের ছুটিতে দেশে আসেন। তখন বাবা-মা ঘটা করে ছেলেকে বিয়ে দেন। বিয়ের ৩ মাস পর নববধূ তানিয়া বেগমকে রেখে আবারও মালয়েশিয়া যান হাচিবুর। এর মধ্যে ঘর আলো করে আসে ফুটফুটে কন্যাসন্তান জামিলা খানম। জামিলার বয়স এখন ৪ বছর। হাচিবুর বিদেশ চলে যাওয়ার পর থেকে প্রতিনিয়তই পরিবারের সঙ্গে যোগাযোগ ছিল। তবে হঠাৎ করে ১৭ মাস আগে পরিবারের সঙ্গে তার যোগাযোগ বন্ধ হয়ে যায়। এরপর থেকে দিশেহারা হাচিবুরের পরিবার। পরিবারের লোকজন বিভিন্ন মাধ্যমে তার সন্ধানের চেষ্টা করে। কিন্তু এখনও পায়নি।

এর মধ্যে ৬ মাস আগে ইব্রাহিম মিয়া নামে এক মালয়েশিয়া-প্রবাসী হাচিবুরের বাবা-মাকে ফোন করে জানান, তাদের ছেলে মালয়েশিয়ায় জেলে আছেন। তাকে ছাড়াতে অনেক টাকার প্রয়োজন। এরপর ইব্রাহিম মিয়া ও আরেক মালয়েশিয়ারপ্রবাসী ওলিউল্লা মৃধা মিলে হাচিবুরকে ছাড়ানোর কথা বলে টাকা নেওয়া শুরু করেন। ছেলেকে ছাড়াতে এই দুজনকে টাকা দিতে দিতে হাচিবুরের পরিবার এখন নিঃস্ব। সর্বশেষ ভিটেমাটি বিক্রি করে তাদের ৮ লাখ টাকা দিয়েছে বলে জানায় হাচিবুরের পরিবার।

ইব্রাহিম মিয়া কোটালীপাড়া উপজেলার বলুহার গ্রামের ইউনুচ মিয়ার ছেলে বলে জানা গেছে। ইব্রাহিমের সহযোগিতায় ৯ বছর আগে হাচিবুর বিদেশ গিয়েছিল বলে জানান হাসিবুরের বাবা ইসমাইল মিয়া। তিনি বলেন, ‘আমার ছেলেকে মালয়েশিয়ার জেল থেকে ছাড়াতে হবে বলে ৬ মাস আগে ইব্রাহিম মিয়া ফোন করে ১ লাখ ২৫ হাজার টাকা নেন। পরে ইব্রাহিম ও তার ফুফাতো ভাই ওলিউল্লা মিলে আরও ৭৫ হাজার টাকা নেন। গত ৬ মাস ধরে বিভিন্ন সময়ে আমাদের কাছ থেকে ফোন করে টাকা নিতে থাকেন তারা। এখনও পর্যন্ত আমাদের কাছ থেকে ৮ লাখ টাকা নিয়েছেন তারা।’

কান্নাজড়িত কণ্ঠে হাচিবুরের মা সালমা বেগম বলেন, ‘আমার ছেলেকে মালয়েশিয়া থেকে দেশে ফিরিয়ে আনার জন্য ইব্রাহিম ও ওলিউল্লাকে টাকা দিতে দিতে আমরা এখন নিঃস্ব। এতে আমাদের কোনো কষ্ট নেই। আমাদের সন্তানকে ফিরে পেতে চাই।’

এ বিষয়ে ইব্রাহিম মিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তবে তার বাবা ইউনুস মিয়া বলেন, ‘৯ বছর আগে আমার ছেলে হাচিবুরকে মালয়েশিয়া নিয়ে গিয়েছিল। শুনেছি হাচিবুর এখন ওখানের জেলে আছে। তবে তাকে ছাড়ানোর কথা বলে আমার ছেলে ইব্রাহিম ও ভাগনে ওলিউল্লা টাকা নিয়েছে কিনা তা আমার জানা নেই।’

কোটালীপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ আলম বলেন, যেহেতু ঘটনাটি মালয়েশিয়া বসে ঘটেছে, সেক্ষেত্রে আমাদের কিছু করার নেই। তবে টাকার লেনদেনের বিষয়টি যদি কোটালীপাড়ায় বসে হয়ে থাকে তাহলে অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments