বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
Homeসারাবাংলারংপুরে আলু উৎপাদন, সংরক্ষণ, বিপণন ও ব্যবহার শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

রংপুরে আলু উৎপাদন, সংরক্ষণ, বিপণন ও ব্যবহার শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

জয়নাল আবেদীন: বিভাগীয় নগরি রংপুরে আলু উৎপাদন, সংরক্ষণ, বিপণন ও ব্যবহার শীর্ষক দিনব্যাপী কর্মশালা রোববার অনুষ্ঠিত হয়েছে । আরকে রোডস্থ কিষান হিমাগারে বাণিজ্য মন্ত্রণালয়ের এগ্রোপ্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিলের সহযোগিতায় বাংলাদেশ কোল্ড স্টোরেজ এসোসিয়েশনের আয়োজনে কর্মশালায় আলু চাষি, হিমাগার মালিক, ব্যবস্থাপক, সুপার ভাইজার, ফোরম্যান, অপারেটর ,ইলেক্ট্রিশিয়ান সহ শতাধিক ব্যাক্তি অংশ নেন ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কোল্ড স্টোরেজ এসোসিয়েশনের সভাপতি ব্যবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই‘র সিনিয়র সহ সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। প্রধান অতিথির বক্তব্যে মোস্তফা আজাদ চৌধুরী বলেন সারা দেশে ৪শ কোল্ড ষ্টোরেজ রয়েছে । কৃষি মন্ত্রনালয়ের সহযোগিতা নিয়ে চলতি মৌসুমে প্রতিটি কোল্ড ষ্টোরেজ আওতায় ২০জন করে প্রকৃত আলু চাষিদের তালিকা করলে সংখ্যা দাঁড়ায় ৮হাজার । এই সংখ্যক চাষিদের কর্মশালার মাধ্যমে উন্নত প্রশিক্ষণ প্রদান করেলে একদিকে চাষিরা যেমন আর্থিকভাবে লাভবান হবেন অন্যদিকে দেশও বৈদেশিক মূদ্রা আনয়োন করতে পারবে । তিনি আরো বলেন মন্ত্রনালয় সহযোগিতা না করলেও বাংলাদেশ কোল্ড স্টোরেজ এসোসিয়েশনের আয়োজনে এটি বাস্ত বায়ন করা হবে ।বাংলাদেশ কোল্ড স্টোরেজ এসোসিয়েশন এই প্রথম এধনের উদ্দ্যোগ গ্রহন করেছে । কুমিল্লার বরুড়ায় প্রথম এরপর ১৭ ফেব্রæয়ারি ঠাকুরগাঁও জেলায় এবং আজ রংপুর অঞ্চলের কৃষক এবং কোল্ডষ্টোরেজ সঙ্গে যারা যুক্ত তাদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে । তিনি বলেন একই ইস্যু নিয়ে যশোহর খুলনা সাতক্ষীরা রাজশাহী নারায়নগঞ্জ মুন্সিগঞ্জে কর্মশালা অনুষ্ঠিত হবে ।

কর্মশালায় বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করেন কোল্ড স্টোরেজ এসোসিয়েশনের প্রধান নির্বাহী কর্মকর্তা অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব কৃষিবিদ সুশান্ত কুমার প্রামানিক, কৃষি সম্প্র্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক মো: হাবিবুর রহমান, বাণিজ্য মন্ত্রনালয়ের এগ্রোপ্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিলের উপপরিচালক আনিসুর রহমান। এছাড়াও বাংলাদেশ কোল্ড স্টোরেজ এসোসিয়েশনের ডাইরেক্টও জাহাঙ্গীর আলম (কুড়িগ্রাম) মোকছেদুর রহমান (লালমনিরহাট) শরিফুল আলম বাবু (নীলফামারী) মো: ইদ্রীস রংপুর এবং তরিকুল ইসলাম (মুন্সীগঞ্জ) বক্তব্য প্রদান করেন । কর্মশালায় রংপুরের শাপলা কোল্ডষ্টোরেজ এর মালিক আজিজুল ইসলাম মিন্টু, হোমল্যান্ডের অংশীদার বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক , খাজা আহমেদ সহ ২০ টি কোল্ডষ্টোরেজ এর মালিক উপস্থিত ছিলেন । অনুষ্ঠান শেষ পর্বে চাষিদের বিভিন্ন প্রশ্নে উত্তর দেন কৃষিবিদ সহ বিভিন্ন পরিচালকবৃন্দ ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments