শনিবার, মে ৪, ২০২৪
Homeসারাবাংলারংপুরে প্রতিবন্ধী ব্যক্তিদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান কার্যক্রম বাস্তবায়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

রংপুরে প্রতিবন্ধী ব্যক্তিদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান কার্যক্রম বাস্তবায়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জয়নাল আবেদীন: প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা আইন ২০১৩র আলোকে প্রতিবন্ধী ব্যক্তির নিবন্ধন ও পরিচয় পত্র প্রদান কার্যক্রম বাস্তবায়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে বক্তারা বলেছেন প্রতিবন্ধী শনাক্ত করতে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় দৃষ্টি প্রতিবন্ধী এবং শ্রবণ প্রতিবন্ধীদের বেলায় । এদের অনেকে প্রতিবন্ধী না হয়েও তাদের পক্ষে তদ্বির করেন সমাজপতিরা । একজন প্রতিবন্ধী অনলাইনে আবেদন করার আগে তাকে যে কার্ড প্রদান করতে হয় সেই কার্ড প্রদানে নানা প্রতিবন্ধকতার শিকার হতে হয় । বিশেষ করে রাজনৈতিক চাপ ছাড়াও স্থানীয় জনপ্রতিনিধিদের চাপের মধ্যে সুষ্ঠুভাবে কাজ করা সম্ভব হয়ে ওঠে না । সেমিনারে এই আইনের অনেকগুলো ধারা উপধারা সংশোধনের প্রস্তাব উপস্থাতি হয় ।

বৃহস্পতিবার রংপুর বিভাগীয় সমাজসেবা কাযার্লয় আয়োজনে বিভাগীয় কমিশনার কাযার্লয়ের সম্মেলন কক্ষে সেমিনারে প্রধান অতিথি ছিলেন নবাগত রংপুর বিভাগীয় কমিশনার মো: জাকির হোসেন । বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: এবিএম আবু হানিফ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু জাফর ইউনিসেফ রংপুর এবং রাজশাহী বিভাগের দায়িত্বে নিয়োজিত কর্মকতার্ এ্এইচ তৌফিক আহমেদ। সমাজসেবা বিভাগীয় কাযার্লয়ের সহকারী পরিচালক মো: ইকবাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে সূচনা বক্তব্য দেন সমাজসেবার বিভাগীয় পরিচালক ও সেমিনারে সভাপতি মো: ফজলুল কবীর । এরপর প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা আইন ২০১৩র আলোকে প্রতিবন্ধী ব্যক্তির নিবন্ধন ও পরিচয় পত্র প্রদান কার্যক্রম বাস্তবায়ন শীর্ষক সেমিনারে মুল পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন বিভাগীয় সমাজসেবা কাযার্লয়ের অতিরিক্ত পরিচালক মো: মোশাররফ হোসেন। আলোচনায় অংশ নেন সিনিয়র সাংবাদিক জয়নাল আবেদীন, সাংবাদিক মাহবুব রহমান হাবু ,রংপুর সমাজসেবার উপপরিচালক আব্দুল মতিন দিনাজপুরের এমদাদ হোসেন, গাইবান্ধার সিভিল সার্জন কানিজ সাবিহা গাইবান্ধার শহর সমাসেবা অফিসার বাগচী ।

সেমিনারে জাতীয় সমন্বয় কমিটি,জাতীয় নিবার্হী কমিটি, জেলা কমিটি উপজেলা কমিটি এবং শহর কমিটি গুলো নিয়মিত সভা করলে সকল প্রতিবন্ধকতা দূর হবে বলে সবাই আশাবাদ ব্যাক্ত করেছেন । সেমিনারে সাংবাদিক সহ রংপুর বিভাগের ৮ জেলার সিভিল সার্জন, ৮ উপজেলার নিবার্হী কর্মকতার্ সমাজসেবার ৮জন উপপরিচালক বিভিন্ন পৌরসভা এবং রংপুর সিটির প্রতিনিধি অংশ নেন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments