সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
Homeসারাবাংলাটাঙ্গুয়ার হাওরের নজরখালী বাঁধে ফাটল, সেচ্ছাশ্রমে কাজ করছে কৃষক

টাঙ্গুয়ার হাওরের নজরখালী বাঁধে ফাটল, সেচ্ছাশ্রমে কাজ করছে কৃষক

আহম্মদ কবির: পাহাড়ি ঢলে নদ-নদীর পানি বৃদ্ধি ও বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কায় বোরো ফসলের ক্ষতি নিয়ে দুশ্চিন্তায় টাঙ্গুয়ার হাওর পাড়ের বিরাশি গ্রামের কৃষক।উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে পাটলাই নদীর বৃদ্ধির কারণে টাঙ্গুয়ার হাওরের নজরখালী বাঁধে ফাটল দেখা দিয়েছে।

আজ (৬এপ্রিল) শনিবার গণমাধ্যম কর্মী আহম্মদ কবির বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে লাইভ সম্প্রচার করেন এবং হাওর পাড়ের কৃষকদের সাথে যোগাযোগ করলে,হাওর পাড়ের মধ্যনগর উপজেলা পরিষদের সম্ভাব্য ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী এনামুল হক শান্ত সহ ওই এলাকার রংচিসহ বিভিন্ন গ্রামের শতশত কৃষক স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাঁধ রক্ষায় দুপুর থেকে কাজ করে যাচ্ছেন।

স্থানীয় এলাকাবাসী জানায় বিগত কয়েকদিন উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে পাটলাই নদীর পানি বৃদ্ধি পাওয়ায় টাঙ্গুয়ার হাওর এলাকার নজরখালী বাঁধে ফাটল ধরেছে। এছাড়াও ঢলের বাঁধটি কানায় কানায় থাকায় বাঁধটি ঝুঁকির মধ্যে রয়েছিল।এমন খবর শুনে আমরা রংচি গ্রামসহ বিভিন্ন গ্রামের শতশত কৃষক বাঁশ বস্তা নিয়ে বাঁধ রক্ষায় প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি।

রংচি গ্রামের কৃষক আব্দুল হাই জানান আমরা সকালে সাংবাদিক আহম্মদ কবির এর ফেইসবুকে বাঁধের ঝুঁকিপূর্ণ অবস্থা দেখতে পেয়ে তাৎক্ষণিক বাঁশ বস্তা নিয়ে ছুটে আসি বাঁধে।দুপুর থেকে এখন পর্যন্ত প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি। উনি বলেন বাঁধের যে আমাদের একা পক্ষে সম্ভব না যদি জনপ্রতিনিধিরা এগিয়ে না আসেন।

স্থানীয় ইউপি সদস্য নুরুজ্জামান সিদ্দিকী জানান টাঙ্গুয়ার হাওরের পরিবেশ রক্ষার পাশাপাশি যদি আমাদের একমাত্র বোর ফসল রক্ষায় যদি সরকার এগিয়ে না আসে।তাহলে আমরা হাওর পাড়ের হাজার হাজার কৃষক পরিবার ফসল হারিয়ে না খেয়ে মারা যাবো। আমরা সরকারের দায়িত্বশীল ব্যক্তিদের কাছে আহবান জানাই আমাদের ফসল রক্ষায় একটি স্থায়ী ব্যবস্থা গ্রহণ করার জন্য।

মধ্যনগর উপজেলা পরিষদের সম্ভাব্য ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী এনামুল হক শান্ত তালুকদার জানান বাঁধের বর্তমানে যে অবস্থা আমরা দেখতে পাচ্ছি এতেকরে সকলের আন্তরিক সহযোগিতা একান্ত প্রয়োজন। আসুন আমরা যে যার অবস্থান থেকে কৃষকের এই দুর্যোগ মুহুর্তে তাদের পাশে থেকে সহযোগিতা করি।উনি বলেন আমিও একজন কৃষকের সন্তান আমি জানি ফসল হারানোর বেদনা কতটা কষ্টকর।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments