মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
Homeঅর্থনীতিপেঁয়াজের কেজি ২০০, ডাবল সেঞ্চুরি করে পেঁয়াজের ‘বিশ্ব রেকর্ড’!

পেঁয়াজের কেজি ২০০, ডাবল সেঞ্চুরি করে পেঁয়াজের ‘বিশ্ব রেকর্ড’!

বাংলাদেশ প্রতিবেদক: কোনভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না পেঁয়াজের বাজার। কাজে আসেনি কোনো পদক্ষেপ। দেশি পেঁয়াজের দাম আজ কেজি প্রতি ১৯০ থেকে ২০০ টাকা। ‘ডাবল সেঞ্চুরি’ করে এবার বিশ্ব রেকর্ড করেছে বাংলাদেশের পেঁয়াজ। গত কয়েক সপ্তাহ ধরেই পিয়াজের বাজারে চরম অস্থিরতা চলছে। এরই ধারাবাহিকতায় এবার পিয়াজের দাম কেজি প্রতি ডাবল সেঞ্চুরিতে গিয়ে ঠেকেছে।
দেখা গেছে, রাজধানীতে আজ মিশর থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৪০থেকে ১৫০ টাকা, মিয়ানমারের পেঁয়াজ ১৭০ থেকে ১৮০ আর দেশি পেঁয়াজের দাম ১৯০ থেকে ২শ’ টাকা।
এদিকে, চট্টগ্রামে খাতুনগঞ্জ পাইকারি বাজারে মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকায়। গতকালের চেয়ে যা ২০ টাকা বেশি।
পেঁয়াজের এমন লাগামহীন দামে ক্ষোভ ক্রেতাদের মাঝে। পেঁয়াজের বাজার কারা নিয়ন্ত্রণ করছেন সে প্রশ্ন সাধারণ মানুষের। মিয়ানমার থেকে ৪২ টাকা দরে পেঁয়াজ কেনার পরেও দেশে কোন অজুহাতে এত দাম সে প্রশ্নও ক্রেতাদের। বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের এ ব্যাপারে পদক্ষেপ নেয়ার আহ্বান তাদের।
অনেকেই রসিকতা করে বলছেন, খেলার মাঠে না পারলেও পেঁয়াজে আমরা ডাবল সেঞ্চুরি করতে সক্ষম হয়েছি। বাংলাদেশের পেঁয়াজ এখন বিশ্ব রেকর্ড করেছে। কারণ, পৃথিবীর কোথাও ২০০ টাকা কেজি পেঁয়াজ বিক্রি হয় এমন খবর এখন পর্যন্ত শুনিনি।
এদিকে, পিয়াজের দাম বাড়ার সাথে সাথে পিয়াজের বিক্রিও কমেছে। কারওয়ান বাজারের এক মুদি দোকানি বলেন, দাম বাড়ার কারণে পিয়াজ বিক্রিও কমে গেছে। আগে দিনে ২০ কেজির মতো বিক্রি হলেও এখন ৭ কেজি পিয়াজও বিক্রি হয় না।
জানা গেছে, সর্বশেষ পিয়াজের দাম বেড়েছে ঘূর্ণিঝড় বুলবুলকে ঘিরে। গত শনিবার বুলবুল আঘাত হানার একদিন আগে থেকে নতুন করে বাড়তে থাকে দাম। তার আগে খুচরায় পিয়াজের দাম ১১০ থেকে ১২০ টাকার মধ্যে ছিল। ঢাকায় পিয়াজের সবচেয়ে বড় পাইকারি বাজার শ্যামবাজারেও পিয়াজের সরবরাহে টান পড়েছে বলে সেখানকার ব্যবসায়ীরা জানিয়েছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments