মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeঅর্থনীতিবেশ কয়েকটি প্রকল্পে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে বিশ্বব্যাংক

বেশ কয়েকটি প্রকল্পে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে বিশ্বব্যাংক

বাংলাদেশ প্রতিবেদক: স্থানীয় সরকার মন্ত্রী মো: তাজুল ইসলাম বলেছেন, আমার গ্রাম আমার শহর প্রকল্পসহ গ্রামীণ অবকাঠামো উন্নয়নে সরকারের নেয়া বেশ কয়েকটি প্রকল্পে পাঁচ থেকে আট বিলিয়ন ডলার বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে বিশ্বব্যাংক।

মঙ্গলবার সচিবালয়ে বিশ্বব্যাংকের প্রতিনিধিদের সাথে এক বৈঠক শেষে এ কথা জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে আন্তর্জাতিক অন্যান্য ব্যাংকের সাথে বিশ্বব্যাংকও আমাদের অর্থায়ন করে থাকে। আমরা যেসব প্রকল্পের জন্য বিশ্বব্যাংকসহ অন্যান্য ব্যাংক থেকে টাকা নিই সেটা কাজে লাগিয়ে আমাদের দেশে যে আয় হয়, সে অনুযায়ী জাতীয় অর্থনৈতিক অবস্থার উন্নয়নের প্রেক্ষিতে আমরা আবার তাদের সে লোন পরিশোধ করি।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আমরা এ পর্যন্ত কখনো ঋণ খেলাপি করিনি। এতে করে বিশ্বব্যাংকসহ অন্যান্য অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানগুলোর বাংলাদেশের ব্যাপারে আগ্রহ বেশি রয়েছে। বিশ্বব্যাংকও আমাদের টাকা দিতে চায়।

তিনি বলেন, ‘আমার গ্রাম আমার শহরে যে সব যোগাযোগ ব্যবস্থা বা ব্রিজ-কালভার্ট করার প্রয়োজন আছে সেগুলোতে তারা সহযোগিতা করতে রাজি আছে। কোস্টাল এলাকায় সাইক্লোন হয়, সেসব এলাকার দুর্গত মানুষদের পুনর্বাসনের জন্য বিভিন্ন ব্যবস্থা নেয়া প্রয়োজন সেগুলোতে তারা অর্থায়নে রাজি আছেন।

তিনি আরো বলেন, আমাদের বেশ কিছু চলমান প্রকল্প আছে। আমাদের নতুন আরো কিছু প্রকল্প নিতে হবে। তারা আমাদের এখানে পাঁচ থেকে আট বিলিয়ন ডলার বিনিয়োগ করতে রাজি আছে। এটা বিভিন্ন খাতে বিনিয়োগ করা হবে।’

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘এক সময় পদ্মা সেতুতে টাকা দিতে অপারগতা প্রকাশ করার প্রেক্ষিতে আমরা যেহেতু নিজস্ব সামর্থ্যে করতে পেরেছি। তাদের এক দশমিক দুই বিলিয়ন ডলার ছিল, আমরা সেটায় চার বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করে ব্রিজসহ কানেক্টিং রাস্তাও করেছি।

তিনি আরো বলেন, ‘আমরা যত টাকা চাই এবং সে অনুযায়ী যদি প্রকল্প বের করি তাহলে তারা অর্থায়ন করতে রাজি আছে। আমরা যাচাই বাছাই করছি, এডিবি থেকে নিবো নাকি ওয়াল্ড ব্যাংক থেকে নেবো নাকি জাইকা থেকে নেবো।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments