শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeঅর্থনীতিপুঁজিবাজারে বিওধারীর মৃত্যুর পর শেয়ারের টাকা পাবেন নমিনি

পুঁজিবাজারে বিওধারীর মৃত্যুর পর শেয়ারের টাকা পাবেন নমিনি

বাংলাদেশ প্রতিবেদক: দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীর গ্রাহক হিসাবে রক্ষিত অর্থ এবং বিও হিসাবে রক্ষিত সিকিউরিটিজ হস্তান্তর বিষয়ে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এতে বলা হয়েছে, বিনিয়োগকারীর মৃত্যুর পর তার শেয়ারের টাকা পাবেন তার নমিনি।

অপরদিকে, ৯ ব্রোকারেজ হাউজের ১৫ ট্রেডারের লেনদেন কার্যক্রমে স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়ে সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের চিঠি দিয়েছে বিএসইসি।

গত ২৪ এপ্রিল কমিশনের সহকারী পরিচালক মাকসুদা মিলা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

পুঁজিবাজারে বিনিয়োগকারী কর্তৃক মনোনীত নমিনিকে উক্ত বিনিয়োগকারীর মৃত্যুর পর তার গ্রাহক হিসাবে রক্ষিত অর্থ এবং বিও হিসাবে রক্ষিত সিকিউরিটিজ হস্তান্তর বিষয়ে গত ২০ এপ্রিল অনুষ্ঠিত ৮২১তম কমিশন সভার সিদ্ধান্তের আলোকে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

কমিশন সভার সিদ্ধান্ত বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানিয়ে বলা হয়েছে, বিনিয়োগকারী কোনো ব্যক্তিকে নমিনি হিসেবে মনোনীত করে থাকলে, মনোনীত নমিনি উক্ত বিনিয়োগকারীর মৃত্যুর পর তার গ্রাহক হিসাবে রক্ষিত অর্থ এবং বিও হিসাবে রক্ষিত সিকিউরিটিজসমূহ (প্রযোজা ক্ষেত্রে মার্জিন ঋণ সমন্বয় সাপেক্ষে) প্রাপ্য হবেন। বিনিয়োগকারী কোনো বাক্তিকে নমিনি হিসেবে মনোনীত না করে থাকলে, উক্ত বিনিয়োগকারীর মৃত্যুর পর আদালত কর্তৃক ইস্যুকৃত ওয়ারিশান সনদ অনুযায়ী উত্তরাধিকারী(গণ) মৃত ব্যক্তির গ্রাহক হিসেবে রক্ষিত তহবিল এবং বিও হিসাবে রক্ষিত সিকিউরিটিজসমূহ (প্রযোজ্য ক্ষেত্রে মার্জিন ঋণ সমন্বয় সাপেক্ষে) প্রাপ্য হবেন।

এর আগে ২০১৬ সালের এপ্রিলে হাইকোর্টের এক রায়ে নমিনি নয়, বরং উত্তরাধিকারীরা টাকা পাবে এবং নমিনির কাজ একজন ট্রাস্টির মতো হবে বলে উল্লেখ করা হয়।

৯ ব্রোকারের ১৫ ট্রেডারের উপর স্থগিতাদেশ প্রত্যাহার
নয় ব্রোকারেজ হাউজের ১৫ ট্রেডারের লেনদেন কার্যক্রমে স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ বিষয়ে বুধবার (২৭ এপ্রিল) সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের চিঠি দিয়েছে বিএসইসি।

বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থগিতাদেশ তুলে নেয়া ব্রোকারেজ হাউজগুলোর মধ্যে রয়েছে পার্কওয়ে সিকিউরিটিজ, আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি, কাইয়ুম সিকিউরিটিজ, রশিদ ইনভেস্টমেন্ট সিকিউরিটিজ, শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্ট, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ, টিএ খান সিকিউরিটিজ, জেকেসি সিকিউরিটিজ এবং কাজী ইক্যুইটিজ লিমিটেড।

শূন্য টাকা দরে বিক্রির আদেশ দেয়া শেয়ারগুলো হলো- গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, আইসিবি, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বিকন ফার্মা ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

এর আগে গত ১৮ এপ্রিল শূন্য দরে শেয়ার বিক্রয়াদেশ নিয়ে ৯ ব্রোকারেজ হাউজের ১৫ ট্রেডারের আচরণকে অস্বাভাবিক ও সন্দেহজনক মনে করে কমিশন। যে কারণে তাদের লেনদেন কার্যক্রমে স্থগিতাদেশ দেয়। বিএসইসির এমন সিদ্ধান্তের পরে গত ২১ এপ্রিল ১৫ জন ট্রেডারের উপরে দেয়া স্থগিতাদেশ প্রত্যাহারের অনুরোধ জানিয়ে বিএসইসিকে চিঠি দেয় ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি রিচার্ড ডি রোজারিও। যার ধারাবাহিকতায় স্থগিতাদেশ প্রত্যাহার করে নিল বিএসইসি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments