বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসম্পাদকীয়রাণী এলিজাবেথ ও শেখ হাসিনার পদভারে ইতিহাস হয়েছিল যে গ্রাম

রাণী এলিজাবেথ ও শেখ হাসিনার পদভারে ইতিহাস হয়েছিল যে গ্রাম

সদরুল আইন: ১৯৮৩ সালের ১৬ ই নভেম্বর। স্বাধীন বাংলার মাটিতে পা রেখেছিলেন ইংল্যান্ডের রাণী দ্বিতীয় এলিজাবেথ। রাষ্ট্র প্রধানরা সফরে আসবেন তার মধ্যে নতুনত্ব নেই।তবে দিনটি ইতিহাস হয়ে রয়েছে অন্য কারনে।এই দিনটিতে রাণী এলিজাবেথ এসেছিলেন গাজীপুরের শ্রীপুর পৌরসভার নিভৃত পল্লী বৈরাগীরচালা আদর্শ গ্রাম ও সরকারি প্রাথমিক বিদ্যালয়টি পরিদর্শণ করার জন্য।

বিশ্ব সেদিন অবাক বিস্ময়ে তাকিয়ে দেখেছিল ইংল্যান্ডের রাণী এলিজাবেথের নিভৃত পল্লীর মানুষের মিছিলে মিশে একাকার হয়ে যাওয়ার অনন্য দৃশ্য।

প্রকৃতির রুপসী কন্যা গাজীপুর।শ্যামল অনন্য প্রকৃতির জীবন্ত স্বর্গ এই গাজীপুর।ঢাকা থেকে মাত্র ৬০ কিলো দুরে বৈরাগীরচালা নিভৃত জনপদটি রাণী এলিজাবেথের শুভ আগমনে সেদিন যেমন ধন্য হয়েছিল, তেমনি বিশ্ব আলোচনায় জায়গা করে নিয়ে অমর ইতিহাসের অংশ হয়ে রয়েছে আজো, এই জনপদটি।

অভিভূত হয়েছিলেন সেদিন স্বনির্ভর শ্যামল নিভৃত পল্লী বৈরাগীরচালার নান্দনিক অপরুপ দৃশ্য দেখে, রাণী এলিজাবেথ।

ইংল্যান্ডের রাণী এলিজাবেথকে এই নিভৃত জনপদে আনতে পারার অনন্য রুপকার যিনি ছিলেন তিনি আর কেউ নন, শ্রীপুরের আ’লীগের রাজনীতির অমর কর্ণধার, ২৬ বছরের সভাপতি, সাধারন সম্পাদক এবং তৎকালীন শ্রীপুর ইউনিয়নের ২ বারের নির্বাচিত চেয়ারম্যান দানবীর কীংবদন্তির মহানায়ক মরহুম মিজানুর রহমান খান।

২০০২ সালে এই মহানাবটি ইহ-জগত ছেড়ে চলে গেলেও তারই হাতে গড়া মিজানুর রহমান খান মহিলা ডিগ্রী কলেজ, বৈরাগীরচালা উচ্চ বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়,রেজিস্ট্রি অফিসসহ অসংখ্য অমর কীর্তি আজো কালের সাক্ষি হিসেবে তার অমর অবদানের সাক্ষ্য বহন করে চলেছে।

১৯৮৪ সাল।দিন ক্ষণ তারিখ অনুসন্ধানে খুঁজে পাওয়া যায়নি।তবে এই সালেই এই গ্রামটি আবার উঠে আসে ইতিহাসের সোনালী পাতায়।

সামরিক জান্তার আধিপত্তের মধ্যেও মরহুম মিজানুর রহমান খান সেদিন এই গ্রামে তারই বাড়িতে নিয়ে আসেন জাতির জনকের কন্যা আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

শ্রীপুরে আ’লীগের অন্যতম কান্ডারি মরহুম মিজানুর রহমান খান সামরিক জান্তার রক্ত চক্ষুকে উপেক্ষা করে সেদিন জাতির জনকের কন্যা শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান রাণী এলিজাবেথের স্মৃতিধন্য নৈ:সঙ্গিক প্রকৃতির রুপসী কন্যা বৈরাগীরচালায় তার নিজ বাড়িতে।

জাতির জনকে কন্যা শেখ হাসিনা সেদিন শ্রীপুরের এই মহান নেতার ডাককে উপেক্ষা করেননি।মরহুম মিজানুর রহমান খানের ডাকে, কন্যা হয়ে পিতার আহবানে তিনি সেদিন ছুটে এসেছিলেন বৈরাগীরচালায় খান বাড়ির শ্যামল আঙিনায়।

শ্রীপুরের মানুষের ফুলেল ভালবাসার বৃষ্টিতে সেদিন সিক্ত হয়েছিল আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কষ্ট ভরা রাজনৈতিক জীবন।

সেদিন তিনি মিজানুর রহমান খানের বাড়ির অদুরে গাড়ি থেকে নেমেই নিজ হাতে আম পেড়ে খেয়েছিলেন।যে পুকুরটির সিঁড়িতে তিনি বসেছিলেন সেই পুকুর পানি শুন্য হয়ে আর ভগ্ন সিঁড়িটি আজো কালের সাক্ষি হয়ে জননেত্রী শেখ হাসিনার অমর স্মৃতি বহন করে চলেছে।

জাতির জনকের কন্যা ও রাণী এলিজাবেথের আগমনের হিরন্ময় সেই মাধবীক্ষণ পরম শ্রদ্ধায় আজো স্মরণ করে এই জনপদের মানুষ।

পরম বিশ্বাসে মনে রেখেছেন রুপকথার গল্পের মত শ্রীপুর তথা বৈরাগীরচালাবাসি জাতির জনকের কন্যার আগমনের সেই মাধবীক্ষণটিকে।

সেদিনের প্রত্যক্ষদর্শি যারা আজো বেঁচে আছেন, তারা এখনো স্বপ্ন দেখেন, হয়ত কোন একদিন জাতির জনকের কন্যা আবার আসবেন এই বৈরাগীরচালার শ্যামল প্রকৃতির কাছে,তার ফেলে যাওয়া অতীতকে মনে করে, মরহুম চাচা মিজানুর রহমান খানের চির শয্যার পাশে, দু’হাত তুলে খোদার দরবারে প্রিয় চাচার মাগফেরাতের জন্য দোয়া করতে।।

[ প্রিয় পাঠক, মাননীয় প্রধানমন্ত্রীর ১৯৮৪ সালে বৈরাগীরচালা সফরের দুর্লভ এ ছবি দুটি মরহুম মিজানুর রহমান খানের ব্যক্তিগত এ্যালবাম থেকে পেতে সাহায্য করেছেন তারই সুযোগ্য সন্তান সাখাওয়াত হোসেন খান।

প্রধানমন্ত্রীর এই দুর্লভ ছবি দুটি অতীতে কখনো কোন পত্র-পত্রিকা বা প্রচার মাধ্যমে প্রকাশ হয়নি। আজকের এই প্রতিবেদনটি মাননীয় প্রধানমন্ত্রীর হটমেইলে এবং তার ব্যক্তিগত মুঠোফোনে এসএমএস এর মাধ্যমে প্রেরণ করা হল, প্রিয় নেত্রীকে তার ফেলে যাওয়া অতীতকে মনে করিয়ে দেওয়ার জন্য]

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments