শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসম্পাদকীয়মাদকাসক্ত কিশোর-কিশোরীর সংখ্যা বাড়ছে

মাদকাসক্ত কিশোর-কিশোরীর সংখ্যা বাড়ছে

মো.ওসমান গনি: আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত-এই প্রতিপাদ্য বিষয় কে সামনে রেখে আমাদের দেশের শিশু অধিকার সুরক্ষায় কাজ করে যাচ্ছে দেশের বহু স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান।তারপরও আমাদের দেশের অধিকাংশ শিশু এখনও পথশিশু বা ভাসমান হিসাবে পরিচিত হচ্ছে।এসব শিশুরা হচ্ছে ঢাকাসহ সারাদেশের শহর-বন্দরগুলোতে ভাসমান শিশু।এসব শিশুরা সরকার ও পরিবারের কোন সঠিক তত্ত্বাবধানে না থাকায় তারা নিজেরা তাদের মনমতো চলাফেরা করছে।অনেকেই টোকাইর কাজ করছে আবার অনেকে ফুলসহ বিভিন্ন সামগ্রী বিক্রি করছে।তাদের দেখাশুনা বা খোঁজখবর নেওয়ার মতো কোন অভিভাবক এগিয়ে আসে নাই।যার জন্য তারা এক পর্যায়ে আস্তে আস্তে সমাজের বিভিন্ন অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ছে।চুরি,ডাকাতি,খুন,ছিনতাই হতে শুরু করে এমন কোন কাজ নেই যে তারা করতে পারে না।তবে তাদের জীবনে সবচেয়ে ভয়ণ্কর কাজটি হলো তারা এক সময় নেশার জগতে জড়িয়ে পড়ে নেশা করতে করতে অকালেই তাদের জীবনটা ধবংস হয়ে যাচ্ছে।তাদের কে নেশার জগতে আনার জন্য একটি গ্রুপ রয়েছে।তারা যাদের কে বড় ভাই হিসাবে ডাকে।এই বড় ভাইদের নির্দেশেই তারা সবকাজ করে থাকে।তারা যখন অতিমাত্রায় নেশাক্ত হয়ে পড়ে তখন তারা এক পর্যায়ে নেশার টাকা জোগতে নিজেই শুরু করে মাদক কেনাবেচা। ভাসমান রিকসা চালক,কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছেলেমেয়েরা তাদের কাছ থেকে গাঁজা কিনে থাকে। এক সময় ক্রেতা আর নেশা দ্রব্যের চাহিদা বাড়ে। এখন শুধু সেবনই করে না, বিক্রির পাশাপাশি ফরমায়েশ মতো বিভিন্ন জায়গায় গাঁজা আর ইয়াবাও পৌঁছে দেয় এই কিশোররা। বড় ভাইরা (তাদের ভাষায়) মাদক বিক্রি ও বহনের কাজে শিশু-কিশোরদের বেশি নিরাপদ মনে করে। তাই তাদেরকে দলে ভেড়ানো হচ্ছে। যার কারণে দিন দিন এ কাজে শিশু- কিশোরদের চাহিদা বাড়ছে। আগে এক জায়গা থেকে অন্য জায়গায় মাদক নিয়ে গেলে ছোটদের ৫০ টাকা দিলেই হতো। এখন ১০০ থেকে ২০০ টাকা দিতে হয়। বয়স একটু বেশি হলে আরও বেশি টাকা দিতে হয়। যে সব শিশুরা দেখতে খুবই সহজ সরল, কিন্তু আচরণে অনেক চালাক-চতুর তাদেরই চাহিদা বেশি বড় ভাইদের কাছে। এসব শিশু কিশোররা নিরাপদে মাদক বিক্রি ও বহন করতে পারে। খুব সহজে ধরা পরে না। তবে কখনো ধরা খেলে দু’চারটি থাপ্পর ও লাথি মেরে ছেড়ে দেয়। দেশে কি পরিমান ভাসমান শিশু-কিশোর মাদকে আসক্ত তার নির্দিষ্ট তথ্য নেই। তবে বিভিন্ন সূত্রে বলা হয়ে থাকে, দেশে ৭০ থেকে ৮০ লাখের মতো মাদকাসক্ত রয়েছে। প্রকৃতপক্ষে এ সংখ্যা আরও বেশি হতে পারে। পথশিশুদের নিয়ে কাজ করে এমন বেসরকারি প্রতিষ্ঠানগুলোর তথ্যমতে, ঢাকায় পাঁচ লাখের মতো পথশিশু রয়েছে। এর মধ্যে ৮০ থেকে ৮৫ ভাগ মাদকাসক্ত। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২০০২-০৩ সালের এক গবেষণায় বলেছে, পথশিশুদের ৪৪ শতাংশ মাদকাসক্ত। আইসিডিডিআরবি সর্বশেষ ২০১১ সালের এক গবেষণায় ৫১ শতাংশ পথশিশুর মাদকাসক্তের

কথা বলা হয়েছে। বাংলাদেশ শিশু অধিকার ফোরামের তথ্যানুযায়ী, পথশিশুদের ৮৫ ভাগই কোনো না কোনোভাবে মাদক সেবন করে। গত কয়েক বছর আগে তাদের একটি গবেষণায় দেখা গেছে, মাদকাসক্ত পথশিশুদের মধ্যে ১৯ শতাংশ হেরোইন, ৪৪ শতাংশ ধূমপান, ২৮ শতাংশ বিভিন্ন ট্যাবলেট ও ৮ শতাংশ ইনজেকশনের মাধ্যমে নেশা করে। এর বাইরে বিরাট একটি অংশ ড্যান্ডির (সলিউশন গাম) নেশায় আসক্ত। পথশিশুদের বেশিরভাগই পরিবারের সাথে কোন যোগাযোগ রাখে না। তবে বেশিরভাগ পরিবার সন্তানদের অবস্থা সম্পর্কে অবগত। গুটি কয়েক পরিবার আছে যারা মাঝে মধ্যে এসব মাদকাসক্ত শিশু কিশোরদের বাড়ি ফিরিয়ে নিতে চায়। পথশিশুরা প্রথমে সিগারেট ধরে। এরপর ড্যান্ডি ও গাঁজা সেবন শুরু করে। পর্যায়ক্রমে ইয়াবা ও হেরোইনসহ অন্যান্য মাদকে আসক্ত হয়ে পড়ে। এক সময় এসব শিশুদের ব্যবহার করে বড় ধরণের অপরাধমূলক কর্মকান্ড করানো হয়। বিশেষজ্ঞদের মতে, ভাসমান বেশিরভাগ ছেলে মেয়ে নানা ধরণের অপরাধে জড়িত। তাদের ভেতরে সব সময় অপরাধমূলক প্রবণতা কাজ করে। তাই বাড়িতে থাকলেও তারা পরিবারের সদস্যদের সাথে সর্বদা ঝামেলায় জড়িত থাকে। এছাড়া বাড়ির টাকা ও গুরুত্বপূর্ণ জিনিস চুরি ছাড়াও প্রতিবেশীদের বাসায় চুরি করে থাকে। এ জন্য তাদের বাড়িতে ফিরিয়ে নিলে পরিবার আরও বেশি ঝামেলায় পড়ে। যার কারণে তারাও সন্তানদের বিষয়ে উদাসীন। শহীদ মিনার এলাকায় থাকা কুলসুম নামে এক কিশোর জানায়, এক সময় ফুল আর চকলেট বিক্রি করতো। পরে বন্ধুদের সাথে ড্যান্ডি খাওয়া শুরু করে। এখন মাঝে মধ্যে গাঁজা আর ইয়াবা খায়। তবে ইয়াবার আসক্তি অনেক বেড়ে গেছে। এখন প্রতিদিন সন্ধ্যায় গাঁজা খেতে হয়। নয়তো মাথা ঠিক মতো কাজ করে না। তার ভাষ্য, গাঁজা খেতে না পারলে মাথা আর শরীর অবশ হয়ে যায়। কোন কিছু চিন্তা করতে পারে না। খুবই খিট খিটে মনে হয়। এছাড়া তখন অন্যান্য বন্ধুদের সাথে খুব ঝগড়া হয়। পলাশীতে থাকা লাকী নামের আরেক ভাসমান কিশোরী জানায়, ছেলে বন্ধুরাই দুষ্টমির ছলে তাদেরকে ড্যান্ডি আর গাঁজা খাওয়া শিখিয়েছে। এখন সপ্তাহে দু’দিন ইয়াবাও খায়। তাদের ছেলে বন্ধুরা শাহবাগ, আজিমপুর ও নীলক্ষেতসহ আশপাশের এলাকায় মহিলদাদের ভ্যানিটি ব্যাগ ও মোবাইল ছিনতাই করে। যেদিন বেশি টাকা আয় হয় সেদিন সবাইকে ইয়াবা খাওয়ায়। অন্যান্য দিন সবাই টাকা ভাগ করে ইয়াবা কিনে খায়। পরিবার থেকে বিচ্ছিন্ন থাকায় ভাসমান শিশু-কিশোররা সব সময় হতাশাগ্রস্ত থাকে। এছাড়া রাষ্ট্র বা সমাজ এসব বিচ্ছিন্ন শিশু-কিশোরদের যথাযথভাবে গ্রহণ করতে চায় না। এসব কারণে ভাসমান শিশু-কিশোররা মানসিকভাবে নানা জটিলতায় ভুগে মাদকে জড়িয়ে পড়ছে। তিনি বলেন, এককভাবে তাদেরকে দোষ দিয়ে লাভ নেই। পরিবার ও রাষ্ট্র উভয়ই এ সমস্যার জন্য দায়ী। এসব শিশু-কিশোরারা দু’বেলা খাবারের জন্য অনেক সময় বড় অন্যায় করে বসে। যার কারণে সরকারিভাবে এসব শিশু-কিশোরদের দেখভালের ব্যবস্থা করতে হবে। তবেই তাদেরকে নেশা ও অপরাধ থেকে ফিরিয়ে মূল স্রোতে অন্তর্ভূক্ত করা সম্ভব।

মো.ওসমান গনি

লেখক-সাংবাদিক ও কলামিস্ট

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments