মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসম্পাদকীয়সড়কে ঝড়বে আর কত প্রাণ?

সড়কে ঝড়বে আর কত প্রাণ?

মো.ওসমান গনি: সড়কে মৃত্যুর মিছিল থামছে না। এ যেন মহামারী। গড়ে প্রতিদিন সড়কে প্রাণ হারাচ্ছেন ৬৫ জন। বছরে এ সংখ্যা প্রায় ২৫ হাজার। সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের একাধিক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে অনেক আগেই। গত বছর সড়কে পাঁচ হাজার ৫১৪টি দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন সাত হাজার ২২১ জন। আহত হয়েছেন ১৫ হাজার ৪৬৬ জন। দেশের সড়ক এমন বিভীষিকাময় হয়ে উঠেছে যে যাত্রী, পথচারী সবাই এখন প্রাণ হাতে নিয়ে রাস্তায় বের হচ্ছেন। এ থেকে মুক্তির উপায় বাতলাতে পারছে না সরকার, পরিবহন মালিক-শ্রমিক ও সংশ্লিষ্ট প্রশাসন। পরিবহন খাতে চরম নৈরাজ্য, ঘুষ, দুর্নীতি, রাজনৈতিক প্রভাবে বিস্তৃত সিন্ডিকেট ব্যবসা, শ্রমিকদের অতিরিক্ত খাটুনি, বিশ্রামের অভাব, অদক্ষ চালক ও হেলপারদের দৌরাত্ম্য, মাদক সেবন, সড়কে অসুস্থ প্রতিযোগিতা-ইত্যাদি কারণে যাত্রী ও পথচারীদের জীবন আজ মহাবিপন্ন অবস্থায় দাঁড়িয়ে বলে মনে করছেন বিশ্লেষকরা। সড়কে শুধু যাত্রী বা পথচারীদেরই প্রাণ যাচ্ছে না, প্রাণ যাচ্ছে চালক হেলপারদেরও। বেপরোয়া গাড়ি চালনার কারণেই অমূল্য প্রাণ নিভে যাচ্ছে লাগামহীন সড়ক দুর্ঘটনায়। গত বছরের জুলাই মাসের শেষ থেকে শুরু করে আগস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত রাজধানী ঢাকায় নিরাপদ সড়কের দাবিতে যে নজিরবিহীন কিশোর আন্দোলন সংঘটিত হয়েছিল তার পর থেকে সড়কে শৃঙ্খলা ফিরবে বলে আশা করেছিল সাধারণ মানুষ। সরকারের তরফ থেকেও সড়কে অবিলম্বে শৃঙ্খলা ফেরানোর প্রতিশ্রুতি দিয়ে রাজপথ থেকে নিরস্ত করা হয়েছিল বিক্ষুব্ধ শিক্ষার্থীদের। কিন্তু সে আন্দোলনের ছয় মাসেও সড়ককে নিরাপদ করার কোনো বাস্তবায়ন চোখে পড়েনি। ফের আবার গত ১৯ মার্চ রাজধানীর প্রগতি সরণির জেব্রাক্রসিংয়ে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ছাত্র আবরার আহমেদ চৌধুরী রাস্তা পার হওয়ার সময় পাল্লাপাল্লি করে আসা দুই বাসের চাপায় প্রাণ হারান। এ ঘটনার পর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রায় ১০ ঘণ্টা ওই সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন শিক্ষার্থীরা। এতে বিইউপি ছাড়াও নর্থসাউথ, ইনডিপেনডেন্ট, ইস্ট ওয়েস্ট ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরাও যোগ দেন। এ সময় তারা নিরাপদ সড়কের দাবিতে চালকের ফাঁসিসহ ৮ দফা দাবি জানান।তারা বাসচাপায় নিহত সহপাঠীর বিচার দাবিতে নানা স্লোগান দেন। উই ওয়ান্ট জাস্টিস/জেব্রাক্রসিংয়ে মৃত্যু কেন/টনক তুমি নড়বে কবে/ কয়লার রাস্তা না রক্তের রাস্তা/নিজের সিরিয়ালের অপেক্ষা করুন/আর কত প্রাণ নিবি ইত্যাদি প্লেকার্ড নিয়ে তার সহপাঠীরা আন্দোলন করছেন। জেব্রাক্রসিংয়ের মধ্যে আবরারের রক্তের দাগের দুই পাশে শুয়ে প্রতিবাদ করতে দেখা গেছে অনেককে। রাস্তা অবরোধের কারণে সড়কে যান চলাচল একেবারেই বন্ধ ছিল। এ সময় শিক্ষার্থীরা বাংলাদেশের সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়কে ক্লাস বর্জন করতে অনুরোধ করেন।

সব অভিভাবককে তাদের সঙ্গে আন্দোলনে অংশগ্রহণ করার আহবান জানান। কারণ আজ যে ছেলেটা মারা গেছে, সে-ও কোনো বাবা-মায়ের সন্তান ছিল।তাই সবাই কে এগিয়ে আসতে হবে। রাজধানীসহ সারা দেশে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনায় ঝরছে একের পর এক তরুণ-তাজা প্রাণ। মঙ্গলবার এ ঘটনা ছাড়াও দেশের বিভিন্ন স্থানে সড়কে আরও ১৩ জনের প্রাণহানি ঘটেছে। গত বছরের ৩ এপ্রিল কারওয়ান বাজারে সার্ক ফোয়ারার কাছে দুই বাসের রেষারেষিতে তিতুমীর কলেজের ছাত্র রাজীব হোসেনের হাত বিচ্ছিন্ন হয়ে যায়। শুরুতে পত্র-পত্রিকায় বিচ্ছিন্ন হাতের সেই ছবি দেখে আঁতকে ওঠেন সাধারণ মানুষ। চাঞ্চল্য সৃষ্টি করে ঘটনাটি। গত কয়েক সপ্তাহে সড়কে যে মাত্রায় দুর্ঘটনা ঘটেছে এবং প্রাণহানির ঘটনা ঘটেছে তাতে বড় সংখ্যক রয়েছে স্কুল কলেজের শিক্ষার্থীরাই। এ নিয়ে সাধারণ মানুষের মাঝে দিন দিন ক্ষোভ বাড়ছে। বাবার হাতে হাত ধরে রাস্তা পার হচ্ছিল মেয়েটি। স্কুলে যাবে। বেপরোয়া একটি মাইক্রোবাস ধাক্কা দিল শিশুটিকে। নিমেষেই বাবার সামনেই স্মৃতি হয়ে গেল শিশু ফাইজা তাহমিনা সূচির নাম। উত্তরা মাইলস্টোন স্কুলে পঞ্চম (১০) শ্রেণিতে পড়ত সে। গত ৪ফেব্রুয়ারী(মঙ্গলবার) সকাল ৮টার দিকে রাজধানী ঢাকার উত্তরার ১৮ নম্বর সেক্টরে এ দুর্ঘটনা ঘটে। তারা বাবা ফাইজুল ইসলাম দেনিক ইত্তেফাকের সহকারী সম্পাদক। রাজধানীর মালিবাগের মৌচাক এলাকায় গত ৬ফেব্রুয়ারী সকালে বাসের ধাক্কায় প্রাণ হারিয়েছেন এক অজ্ঞাত নারী। এর আগে ৩ফেব্রুয়ারী(সোমবার) গভীর রাতে বারিধারায় বাসের ধাক্কায় মারা যান এক চা বিক্রেতা ও নেশপ্রহরী। একইদিন ভোরে মালিবাগের মৌচাক এলাকায় বাসের ধাক্কায় গুরুতর আহত অজ্ঞাতনামা এক নারীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় সকাল ৭টার দিকে তিনি মারা যান। হাসপাতালে মারা যাওয়া ওই নারীর পরিচয় জানা যায়নি। তার বয়স আনুমানিক ৪৫ বছর। কোন বাস তাকে ধাক্কা দিয়ে চলে গেছে তাও জানা যায়নি। এক পথচারী তাকে রাস্তায় পড়ে থাকতে দেখে হাসপাতালে নিয়ে যান। অপরদিকে বারিধারার ভাটারা থানা এলাকায় ৩ফেব্রুয়ারী(সোমবার) রাত ৩টার দিকে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে ফুটপাতের চায়ের দোকানে উঠে যায়। এতে ঘটনাস্থলেই মারা যান চা বিক্রেতা শাহিন (৪২) ও নেশপ্রহরী কবির হোসেন (৪৫)। আরও একটি মর্মান্তিক ঘটনা ঘটেছে সিরাজগঞ্জে। ছেলেকে পরীক্ষার হলে পৌঁছে দেওয়ার জন্য বাড়ি থেকে বের হয়ে পথে বেপরোয়া গতির ট্রাক কেড়ে নিয়েছে এক পিতার প্রাণ। তার নাম আবদুল জলিল আকন্দ (৫০)। এ ঘটনায় আহত ও মানসিকভাবে বিপর্যন্ত ছেলে এবারের এসএসসি পরীক্ষার্থী ওমর শরীফ আর পরীক্ষা দিতে পারেনি। বাস খাদে পড়ে গোপালগঞ্জের সদর উপজেলায় এক ব্যাংক কর্মকর্তা ও এক নারী প্রাণ হারিয়েছেন। তারা হলেন সদরের সুলতানশাহী গ্রামের আব্দুল মাজেদ মোল্লার ছেলে বেসিক

ব্যাংক কোটালীপাড়া শাখার সিনিয়র কর্মকর্তা (ক্যাশ) নুরুল ইসলাম (৪০) ও কোটালীপাড়া উপজেলার পূর্বপাড়া গ্রামের শহীদ মোল্লার মেয়ে মোমেনা বেগম (২৫)। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ২০ জন। গত ৬ফেব্রুয়ারী সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার খানারপাড় এলাকার গোপালগঞ্জ- কোটালীপাড়া সড়কে এ দুর্ঘটনা ঘটে। গোপালগঞ্জ থেকে কোটালীপাড়াগামী বাসটির চালক নিয়ন্ত্রণ হারালে রাস্তার পাশে একটি খাদে উল্টে যায়। এতে ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়। আহতদের মধ্যে গুরুতর সাতজনকে গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মো.ওসমান গনি

লেখক-সাংবাদিক ও কলামিস্ট

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments