বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসম্পাদকীয়ভাইরাস হতে সুরক্ষাপেতে PPE ,DPE নাকি FPE ?

ভাইরাস হতে সুরক্ষাপেতে PPE ,DPE নাকি FPE ?

১)করোনাভাইরাস কি হাত-পা বা শরীর দিয়ে ঢুকতে পারে ?
২)বাতাসে ভাসমান ধূলিকণা চোখে ঢুকতে পারলে ভাসমান ভাইরাস/ড্রপলেট চোখে ঢুকবে না কেনো ?
৩)বিশেষজ্ঞরা বলছে কানের ছিদ্র দিয়েও ভাইরাস ঢুকতে পারে কিন্তু অনেকেই কান ঢাকেনা কেন ?
৪)শরীরে পরিহিত সাদা ধরনের গাউনটা কি PPE নাকি DPE (Dress Protective Equipment – নিজস্ব মত) ?

PPE (Personal protective equipment) এর কথা বললেই আমাদের চিন্তায় সাদা গাউনের মতো পোশাকটি চোখের সামনে ভেসে উঠে কিন্তু ইহা একটি ঐতিহাসিক ভুল। কারন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে ,পর্যাপ্ত সুরক্ষার জন্য PPE তে মোট পাঁচটি উপকরণ থাকতে হবে।
১. গাউন
২. গ্লাভস
৩. মুখের আবরণ (Face Shield)
৪. চোখ ঢাকার জন্য মুখের সাথে লেগে থাকা চশমা
৫. মাস্ক
একজন ব্যবহারকারীকে সর্বোচ্চ সাবধানতা অবলম্বন করে PPE পরতে এবং খুলতে হয়, কারণ এই প্রক্রিয়ার মাধ্যমেই অনেক সময় পিপিই দূষিত হয়ে পড়তে পারে।এর মধ্যে মুখের আবরণটি তখনই আবশ্যক, যখন ভাইরাস বাতাসে ভেসে বেড়ায়। আমি অনেকের সাথে PPE নিয়ে কথা বলেছি তারা PPE বলতে শুধু সাদা ধরনের (এখন তা বিভিন্ন রংয়ের) গাউনটিকেই বুঝে যা পরিপূর্ণ ভুল ধারণা। আমরা জানি করোনাভাইরাস নাক ,মুখ , চোখ ও কান দিয়ে ঢুকতে পারে তবে , কিভাবে গাউনটি আমাদের PPE বা ব্যাক্তিগত নিরাপত্তা সরঞ্জাম ? বরংচ আমরা বলতে পারি ফেস শিল্ড , আঁটসাঁট চশমা ও মাস্ক আমাদের প্রকৃত PPE আর গাউনটি (যেইটা PPE মনে করি) হচ্ছে DPE (Dress Protecting Equipment নিজস্ব মত) কারন তা পোশাকের সুরক্ষা দেয়। অনেকেই দেখলাম অফিস বা ব্যাংকে , ভাইরাস থেকে সুরক্ষা পেতে PPE এর গাউন ও গ্লাভস পরে আছে অথচ মাস্কটি থুতনির নিচে নামানো তাছাড়া চোখে চশমাও নেই। তাহলে কি তাদের ধারনা ভাইরাসটি হাত-পা বা শরীর দিয়ে ঢুকে ? অনেক অফিস বা ব্যাংকের বাইরে দেখলাম জীবাণুমুক্ত টানেল বসিয়েছে , আচ্ছা এইটা কতটুকু কার্যকর ? আমরা জানি যারা করোনাভাইরাসে আক্রান্ত অথবা ক্যারিয়ার বা বহনকারী তারা জীবাণুমুক্ত টানেল ব্যবহার করলে কি ভাইরাস মুক্ত হবে ? অব্যশই না , কারন তাদের শ্বাস-প্রশ্বাসের সাথে অ্যারোসেল স্প্রের মতো ক্ষুদ্র ড্রপলেট বাহির হতে থাকে যা অন্যদের আক্রান্ত করে। যেমন কেউ কাঁচা পিয়াজ খেয়ে আপনার ৩ ফিট থেকে ৬ ফিটের মধ্যে এসে কথা বললে আপনি কাঁচা পিয়াজের গন্ধ পান কারন তার মুখ হতে অ্যারোসল স্প্রের মতো ক্ষুদ্র ড্রপলেট আপনার নাকে পৌছে নিঃশ্বাসের সাথে ভিতর ঢুকে। ঠিক তেমনি কোভিড আক্রান্ত কেউ আপনার ৩ ফিট থেকে ৬ ফিটের মধ্যে এসে কথা বললে তার ভাইরাসযুক্ত ক্ষুদ্র ড্রপলেট আপনার নাকে পৌছে নিঃশ্বাসের সাথে ভিতরে ঢুকে। তাই আত্নরক্ষার্থে অন্যর নিঃশ্বাস অঞ্চলে সুরক্ষিত মাস্ক ছাড়া কোন ভাবেই ঢুকা যাবে না অর্থাৎ জনসমাগমে মাস্ক , মাস্ক এবং মাস্ক । কোন এক সময় ধূলা থেকে পা বাচাঁতে পৃথিবীজুড়ে চামড়া দিয়ে ঢাকার চিন্তা করতো মানুষ। পরবর্তীতে মানুষ আবিস্কার করলো (জুতা আবিষ্কার)নিজের পা টুকু চামড়া দিয়ে মুড়ালেই সমস্যার সমাধান। তেমনি করোনাভাইরাস থেকে পরিত্রাণে এতো কিছুর প্রয়োজন নেই সবাইকে মানসম্পন্ন মাস্ক পরিয়ে দিতে পারলেই সমস্যা অনেকাংশে সমাধান হয়ে যাবে। প্রয়োজনে বিশেষ ধরনের হেলমেট FPE {Five senses protective equipment (নিজস্ব মত)যে পঞ্চইন্দ্রিয় দিয়ে ভাইরাস ঢুকে} তৈরি করতে হবে , যা বাইকের হেলমেট থেকে অনেক হাল্কা ও আরামদায়ক হবে। সম্পূর্ণ শরীরের মধ্যে মাত্র ৪” (চার ইঞ্চি) জায়গা দিয়ে ভাইরাসটি প্রবেশ করে নাক , মুখ , চোখ ও কান। এই ৪” জায়গা যদি সু্স্থ-অসুস্থ সবাই হেলমেট বা ফেস শিল্ড , আঁটসাঁট চশমা ও মাস্ক দিয়ে নিরাপদ রাখতে পারি তবে নিরাপদ থাকবে সবাই। নিরাপদ থাকবে বাংলাদেশ।

নাজমুল হক
প্রভাষক ও কলামিস্ট
বনানী বিদ্যানিকেতন কলেজ

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments