শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসম্পাদকীয়তবে কি এটাই শেষ ক্রসফায়ার ?

তবে কি এটাই শেষ ক্রসফায়ার ?

নাজমুল হক: ২ আগস্ট থেকে আজ ২ সেপ্টেম্বর একমাস পূর্ণ হলো ক্রসফায়ারের কোন ঘটনা ছাড়া। ঈদুল আজহার ছুটি চলাকালীন গত ২ আগস্ট সিলেটের জকিগঞ্জে পুলিশের সঙ্গে কথিত ক্রসফায়ারে নিহত হন আবদুল মান্নান ওরফে মুন্না (৩৫)। নিহতের পরিবারের সদস্যরা বলছেন, মুন্নাকে সাজানো মামলায় ফাঁসিয়ে ক্রসফায়ারে দেওয়া হয়েছে। নিহতের ভাই দাবি করেন আমার ভাই রিক্সাচালক , ৯ মাস আগে মুন্নাকে পুলিশ ধরে মাদকের মামলা দেয়। তার রিকশায় আরেকজন মাদক নিয়ে ওঠে কিন্তু সে তা জানত না। সে কারাগারে থাকাবস্থায় তাকে আরও তিনটি মামলায় আসামি করে। আসামি হলে তাকে গ্রেপ্তার করুক । এভাবে মেরে ফেলবে ? তার ছোট সন্তানের বয়স ৭ মাস। সন্তানদের দেখবে কে? প্রশ্ন রাখেন তিনি। চলতি বছরের জুলাই মাসে ক্রসফায়ারে নিহতের সংখ্যা ৪৬ অথচ আগস্টে ক্রসফায়ারে মারা গেছে মাত্র ১ জন। সংশ্লিষ্টরা মনে করেন, জুলাইয়ের শেষ দিন কক্সবাজারের মেরিন ড্রাইভে অবসরপ্রাপ্ত মেজর সিনহা রাশেদ ক্রসফায়ারে নিহত হওয়ার পরই কার্যত সাময়িকভাবে থেমে গেছে ক্রসফায়ার। তারা বলছেন, সিনহার মৃত্যুতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়ে মানুষের মধ্যে ক্ষোভের সঞ্চার হওয়ায় আপাতত ক্রসফায়ার বন্ধ রাখা হয়েছে। এটি সাময়িক। দীর্ঘমেয়াদি এটি ক্রসফায়ারের ওপর প্রভাব ফেলবে না এবং সিনহার ক্রসফায়ার ইস্যু থিতিয়ে এলে ফের এটি আবার শুরু হবে।(তথ্যসূত্রঃ আমাদের সময়) নিচের টেবিল থেকে ক্রসফায়ারে মৃত্যুর ক্রমহ্রাস (২৬→১৭→১৪) থকে পুনরায় ক্রমবৃদ্ধি (২৭→৪৬) উপরের ধারণাকে সত্যায়িত করে।
২০০৪ – ০৬ ৩৬ মাসে ৯৫১ গড়ে মাসে ২৬ জন

২০০৭ – ০৮ ২৪ মাসে ৪০৪ গড়ে মাসে ১৭জন

২০০৯ – ১৭ ১০৮ মাসে১৫৩৩* গড়ে মাসে ১৪ জন

২০১৮ – ২০ ৩৫ মাসে ৯৪৬* গড়ে মাসে ২৭ জন

জুলাই ২০২০ ১ মাসে ৪৬* গড়ে মাসে ৪৬ জন

*২০০৯-২০২০ পর্যন্ত ক্রসফায়ারে মোট মৃত্যু ২৫২৫ জন সেই সংখ্যা থেকে ২০১৮ (৪২১জন), ২০১৯ (১ ডিসেম্বর পর্যন্ত ৩৬১) ও ২০২০ (২১ মে পর্যন্ত ১০৮ জন) পর্যন্ত এবং চলতি বছরের জুলাই মাসের মৃত্যু সংখ্যার গড় আলাদা করা হয়েছে। (তথ্যসূত্রঃ বিবিসি , ডয়চে ভেলে ও প্রথম আলো ) সন্ত্রাসীদের সাথে অনেক সময় আইনশৃঙ্খলা বাহিনীর সত্যিকারের গোলাগুলি হয়। তখন ক্রসফায়ার (crossfire or gunfire from two or more directions passing through the same area) একটি বৈধ শব্দ , কিন্তু আমাদের দেশে ক্রসফায়ার শব্দটি শুনলেই মনে হয় অবৈধ। কারন আইনশৃঙ্খলা বাহিনী এই শব্দটিতে একই মিথ্যা বা একই ধাচের সাজানো কথা এতো বেশি প্রয়োগ করেছে যে তা এখন সাধারন মানুষের কাছে ডাহামিথ্যা মনেহয়। ১৯৭৩ সালে ভারতের পশ্চিম বঙ্গে নকশালবাদী আন্দোলন নিয়ন্ত্রণে আনার লক্ষ্য নিয়ে কলকাতার পুলিশ কমিশনার রণজিৎ গুপ্ত এই কৌশলটি প্রয়োগ শুরু করেন। পশ্চিমবঙ্গ পুলিশ এর নাম দিয়েছিল “পুলিশ এনকাউন্টারে মৃত্যু”। বাংলাদেশে ক্রসফায়ারে নিহত অন্যতম প্রধান ব্যক্তি হলেন পূর্ব বাংলা সর্বহারা পার্টির নেতা সিরাজ সিকদার। ১৯৭৫ সালের ২ জানুয়ারি তাকে আটক অবস্থায় গুলি করে হত্যা করা হয় এবং তার লাশ সাভারের তালবাগ এলাকায় ফেলে রাখা হয়। ২০০৪ সাল থেকে বাংলাদেশে এই পদ্ধতির পুনঃপ্রয়োগ শুরু হয়। সে সময় দ্রুত সময়ে সন্ত্রাস দমনের জন্য অপারেশন ক্লিনহার্ট চালু করা হয়। আইন বহির্ভূত হত্যাকাণ্ডের অন্তর্গত হওয়ায় এটি ব্যাপক বিতর্কের জন্ম দেয়। ২০০৪ ‘অপারেশন ক্লিনহার্ট’ পরিচালনার সময় পুনরায় ‘ক্রসফায়ার’ ব্যবহার শুরু হয়। ২০০৪ থেকে ২০২০ সাল পর্যন্ত ১৭ বছরে তিন হাজার ৮৮০ জন কথিত ক্রসফায়ারে এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে মারা গেছেন। সেই হিসাবে এই সময়কালে প্রতিমাসে গড়ে প্রায় ২০ জনের মৃত্যু হয়েছে ক্রসফায়ারে। ” আঠারো বছর আগে সেনা-পরিচালিত ‘অপারেশন ক্লিন হার্ট এবং ২০০৪ সালে র‍্যাব প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশে চার হাজারের বেশি মানুষ কথিত ‘ক্রস ফায়ার’-এ প্রাণ হারিয়েছেন (মানবাধিকার সংস্থা ‘অধিকার’-এর তথ্য অনুযায়ী)। প্রায়ই বলা হয় প্রতিটি ঘটনার দাফতরিক তদন্ত করা হয়েছে। কিন্তু আদালত পর্যন্ত কয়টা পৌঁছেছে ? নারায়ণগঞ্জে র‍্যাবের হাতে সাত খুনের মামলা (ও মেজর সিনহার মামলা) ছাড়া আর কোন একটিও কি আপনার মনে পড়ছে? কাজেই আমার মনে বিষয়টি দেখেও না দেখার ভান করার দিন শেষ হয়েছে, এবং ‘ক্রসফায়ার’ বা বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের যে সংস্কৃতি গড়ে উঠেছে, তার অবসান প্রাতিষ্ঠানিক ভাবেই ঘটাতে হবে। (বিবিসিতে লেখা এক পাঠকের চিঠি)
এর আগেও কয়েকবার ক্রসফায়ার বন্ধ হওয়ার উপক্রম হয়েছিলো কিন্তু যখনি কোন ঘটনা গণঅসন্তোষ তৈরি করে তখন ক্রসফায়ার সাময়িক সময়ের জন্য থমকে যায়। পরবর্তীতে আগের চেয়েও আরো ক্ষিপ্রগতিতে তা পুনরায় শুরু হয়।
২০১১ সালের ২৩ মার্চে ঝালকাঠি লিমনের পা হারানো

২০১৪ সালের ২৭ এপ্রিলে নারায়ণগঞ্জের ৭ খুন

২০১৮ সালের ২৬ মে টেকনাফের একরামুল হত্যা

২০২০ সালের ৩১ জুলাই মেজর সিনহা হত্যাকান্ড

অশ্রুসিক্ত নয়নে এবং বুকফাটা আর্তনাদ করে সংবাদ সম্মেলনে মেজর সিনহার মা নাসিমা আক্তার জানায় সিনহার মৃত্যুর ঘটনাই যাতে শেষ ঘটনা হয় , এটাই যেন শেষ হত্যাকান্ড (ক্রসফায়ার) হয়।

নাজমুল হক
প্রভাষক ও কলামিস্ট
বনানী বিদ্যানিকেতন কলেজ

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments