বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসম্পাদকীয়"কেন ধর্ষিতার প্রতিকুলে বিচারপ্রক্রিয়া?"

“কেন ধর্ষিতার প্রতিকুলে বিচারপ্রক্রিয়া?”

মোহাম্মাদ বুস্তানী: “এ বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর”। সাম্যবাদী কবি কাজী নজরুল ইসলামের নারী কবিতাটির লাইনগুলো আমাদের স্মরণ করিয়ে দেয় মানব সভ্যতা বিনির্মাণে কিংবা আধুনিক পৃথিবীর উন্নতি সাধনে নারীর সমান অংশীদারিত্বের কথাকে। আপাতদৃষ্টিতে, তা স্পষ্ট না মনে হলেও, প্রকৃতপক্ষে, গভীর দৃষ্টিপাত করলে সহজেই অনুমেয় হবে যে কারোরই । প্রতিটি অর্জনের পেছনে পুরুষকে প্রেরণা-উৎসাহ যুগিয়েছে নারী, নারীর সেই প্রেরণা আর ভালোবাসা পেয়ে মহাপুরুষগণ করেছেন বিশ্বজয়। আদি মানব হযরত আদম (আ) থেকে শুরু করে ইতিহাসের মহামানবদের জীবনী বিশ্লেষণ করলে আমরা সেই তথ্য সহজেই পেয়ে থাকি।

যুগ থেকে শতাব্দি, শতাব্দি থেকে সহস্রাব্দ পেরিয়েছে, নতুন পুরাতন সভ্যতার গমনাগমনে যুগে যুগে নারীর মর্যাদা ভূলুণ্ঠিত হয়েছে। মানবিক মর্যাদা, সাম্য ও নারীর প্রতি সম্মানের মতো বিষয়গুলো থেকে নারীকে বঞ্চিত করা হয়েছে বারবার। আধুনিক সভ্যতার নতুনতম সময় পার করা আমাদের সমাজব্যবস্থাও নারী কে তার প্রকৃত সম্মানের আসন দিতে পারছে না। এর বদলে নারীর প্রতি সহিংসতামূলক অপরাধ ক্রমাগত বেড়েই চলেছে। যৌন-নির্যাতন, নিপীড়ন, ধর্ষণের খবর এখন আমাদের পেপার পত্রিকাগুলোর নিয়মিত পাতায় স্থান করে নিয়েছে। এগুলো বন্ধে নতুন নতুন কঠোর আইন তৈরি করেও ঠেকানো যাচ্ছে না। আবার ধর্ষণের শিকার কোন নারীর আইনি প্রতিকার লাভে বিচার প্রক্রিয়ায় রয়েছে যথেষ্ট হয়রানি।

একজন ধর্ষিতা নারী ও শিশু যে ধরনের শারীরিক বা মানসিক পীড়ায় ভোগে তাকে বলে পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার(পিটিএসডি)। ভয়াবহ কোন অভিজ্ঞতা হলে বা যুদ্ধে গেলে সাধারণত এই সমস্যাটি হয়ে থাকে। একজন ধর্ষিতার জন্য এমন উৎপীড়িত, নির্জীব, ভয়ঙ্কর অবস্থায় থেকে প্রতিকার পাওয়া খুবই কষ্টকর হয়।পুলিশ ডাক্তার আর রাষ্ট্রপক্ষের অনেকের মধ্যে অবিশ্বাস আর নারীর দোষ খোঁজার মানসিকতা তো থাকেই। প্রতিকার লাভের জন্য প্রতিটি স্তরে যুদ্ধ করে আগাতে হয় ভিকটিমকে। জবানবন্দি দিতে হয় পুরুষ পুলিশ কর্মকর্তার কাছে, ডাক্তারি পরীক্ষায় ভুক্তভোগীর পুরো শরীরে ও যৌনাঙ্গের ভেতরে ও বাইরে আলামত খোঁজা হয়। আশ্চর্যের বিষয় হলো,নারী ফরেনসিক ডাক্তারের অভাবে এসব পরীক্ষাগুলোও করে থাকেন পুরুষ ডাক্তারগন । এতে একজন নারীর আত্মসম্মান, মর্যাদার যতটুকু বাকি থাকে তারও শেষকৃত্য সম্পন্ন হয়ে যায়।

নারী ও শিশু নির্যাতন দমন আইনের ২০(৬) ধারায় বলা হয়েছে কোনো ব্যক্তির আবেদনের পরিপ্রেক্ষিতে কিংবা ট্রাইবুনাল স্বীয় বিবেচনায় উপযুক্ত মনে করলে, এই আইনের ৯ ধারার অধীনে অপরাধের বিচার কার্যক্রম রুদ্ধদ্বার কক্ষে অনুষ্ঠিত করতে পারবে। কিন্তু অপেক্ষমান মামলার জটে নাভিশ্বাস ওঠা বিচার বিভাগের পক্ষে ভুক্তভোগী নারীকে সেই সুযোগটুকু দেওয়া বেশিরভাগ ক্ষেত্রেই সম্ভব হচ্ছে না।

ধর্ষনের মত অতি-স্পর্শকাতর একটি মামলার বিচার প্রক্রিয়া নিঃসন্দেহে নারীকে যথাযথ প্রতিকার দেওয়ার বদলে তার আত্মসম্মানবোধ, ন্যায়বিচার পাওয়ার অধিকার এবং সামাজিক মর্যাদাকে সংকুচিত করছে মারাত্মকভাবে। অপরাধীরা প্রতিনিয়ত ছাড় পেয়ে যাচ্ছে। সেই প্রভাব গিয়ে পড়ছে দেশের সামগ্রিক আইন-শৃঙ্খলা ব্যবস্থার উপরেও। অপরাধের প্রতি সহনশীলতা ক্রমশই বাড়ছে। ফলে অপরাধ সংগঠনের ক্ষেত্রে অপরাধীদের পরোক্ষ উৎসাহ তৈরী হচ্ছে।

এ সমস্যা থেকে উত্তরণের জন্য বিচার প্রক্রিয়ায় নারীদের মান-মর্যাদা অক্ষুন্ন রেখে কঠোর আইনের যথাযথ প্রয়োগ সুনিশ্চিত করতে পারলে বর্তমান পরিস্থিতির উন্নতি আশা করা যায়। সেইসঙ্গে সুশিক্ষা,নৈতিকতা ও মূল্যবোধের চর্চা সমাজ থেকে সব ধরনের অপরাধ হ্রাসে কার্যকরী ভূমিকা রাখবে বলে মনে করি।

লেখকঃ মোহাম্মাদ বুস্তানী।
শিক্ষার্থী, আইন বিভাগ।
রাজশাহী বিশ্ববিদ্যালয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments