বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসম্পাদকীয়সাম্প্রতিক পাঠ - রফিক সুলায়মান

সাম্প্রতিক পাঠ – রফিক সুলায়মান

‘মোর প্রিয়া হবে এসো রাণী’ গানটি কমবেশী সকলেই শুনেছেন। এর তুল্য বাণী বাংলা ভাষায় কেবল কবিগুরুর ‘ওগো বধু সুন্দরী।’ কোন অনুরাগীর মনে আঘাত দেয়ার মতো স্পর্ধা আমার নেই। তবু বলে রাখছি এই দুই কবির আগে একই বিষয়ে কবিতা লিখে গেছেন ইয়েট্‌স। আইরিশ-ইংরেজ কবি উইলিয়াম বাটলার ইয়েট্‌স। কবিতার নাম ‘Aedh Wishes for the Cloths of Heaven.’ এই কবিতার মূল ভাব এক কথায় ‘wishes of a poor lover who wants to gift the whole world to his beloved.’ – একজন দরিদ্র কবি তাঁর প্রিয়তমার পায়ে বিছিয়ে দিতে চেয়েছেন মহার্ঘ বৈভব। ইয়েট্‌স এই কবিতাটি প্রকাশ করেছিলেন তাঁর ১৮৮৯ সালে প্রকাশিত কবিতার সংকলনে। কবিতাটিতে চোখ বুলিয়ে আসা যাক :

Had I the heavens’ embroidered cloths,
Enwrought with golden and silver light,
The blue and the dim and the dark cloths
Of night and light and the half light,
I would spread the cloths under your feet:
But I, being poor, have only my dreams;
I have spread my dreams under your feet;
Tread softly because you tread on my dreams.

রবীন্দ্রনাথ ও নজরুল দুজনেই বিভিন্ন স্থান থেকে হীরা-মাণিক্য সংগ্রহ করে বাংলায় আত্মীকরণ করেছেন। দুজনেই ‘বর্তমান বিশ্বসাহিত্য’ আত্মস্থ করেছিলেন নিবিড়ভাবে। নজরুল বিরচিত ‘বিশ্বসাহিত্য’ প্রবন্ধটি পাঠ করলে অনেকেই ভ্রু কপালে তুলবেন।

রবীন্দ্রনাথের ‘ওগো বধু সুন্দরী’ একটি পুষ্পবিলাসময় গান। কবি প্রিয়তমাকে পুষ্পে পুষ্পে সাজাতে চাইছেন। সৈয়দ আলী আহসানের ভাষায় ‘কল্পনার অতিরেক সৃষ্টি করে অসাধারণ ভাব-বিহ্বলতা সৃষ্টির’ প্রয়াস। কেউ কেউ হয়তো মানবেন যে এই গানটি ইয়েট্‌সের কবিতা অবলম্বনে তৈরী। কারণ এই গানেও ইয়েটসের মতো কবি তাঁর কল্পলোকের প্রিয়াকে সব দিতে চেয়েছেন।
গানটি এরকম :
ওগো বধূ সুন্দরী, তুমি মধুমঞ্জরী,
পুলকিত চম্পার লহো অভিনন্দন–
পর্ণের পাত্রে ফাল্গুনরাত্রে মুকুলিত মল্লিকা-মাল্যের বন্ধন।
এনেছি বসন্তের অঞ্জলি গন্ধের,
পলাশের কুঙ্কুম চাঁদিনির চন্দন–
পারুলের হিল্লোল, শিরীষের হিন্দোল, মঞ্জুল বল্লীর বঙ্কিম কঙ্কণ–
উল্লাস-উতরোল বেণুবনকল্লোল,
কম্পিত কিশলয়ে মলয়ের চুম্বন।
তব আঁখিপল্লবে দিয়ো আঁকি বল্লভে
গগনের নবনীল স্বপনের অঞ্জন॥

এবার আসি নজরুলের গানটিতে। ‘মোর প্রিয়া হবে এসো রাণী’ রচনার প্রেক্ষাপট আমরা সকলেই কমবেশী জানি। লটারিতে অনেক টাকা পেলে কে প্রিয়তমাকে কেমন করে সাজাবে – এমন একটি গল্প গানটিকে ঘিরে প্রচলিত আছে। কবির সুহৃদগণ অনেক অনেক পরিকল্পনার ঝাঁপি মেলে ধরলেন। কবি লিখে ফেললেন এই গানটি, যেখানে প্রকৃতি ও অতিপ্রাকৃত উপকরণ দিয়ে প্রিয়তমাকে সজ্জিত করার প্রতিশ্রুতি দেয়া হয়েছে। বাংলা কাব্যগীতির দিগন্ত পাল্টে দেয়া গান এটি।

ইয়েটস, রবীন্দ্রনাথ এবং নজরুলের তিনটি রচনা সকলকে গভীর অনুধ্যানের সঙ্গে পাঠ করার অনুরোধ করছি। বিখ্যাত মানুষদের ভাবনার সাযুজ্যতার কথা অনেক শুনেছি ও জেনেছি। আরো একবার পরিচিত হলে মন্দ কী!

লেখকঃ রফিক সুলায়মান (লেখক ও কলামিস্ট)

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments