বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসম্পাদকীয়বঙ্গবন্ধুর খাওয়া-দাওয়া - সোনিয়া সিমরান

বঙ্গবন্ধুর খাওয়া-দাওয়া – সোনিয়া সিমরান

বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে এমন সব খাবার ছিল তাঁর প্রিয়। মন্ত্রী, সংসদ সদস্য, প্রধানমন্ত্রী হিসেবে তিনি অনেক অনেকবার বিদেশ সফর করেছেন। নানান দেশের খাবার খেয়েছেন। তৃপ্তি খুঁজে পেয়েছিলেন বাঙালি খাবারে, বাংলাদেশের খাবারে। ইতিহাস বলে একমাত্র এরিনম্যুর তামাক ছাড়া তিনি সমগ্র জীবনে কোন বিদেশী জিনিস পছন্দ করেন নি।

ছেলেবেলা থেকেই মাছপ্রেমী ছিলেন বঙ্গবন্ধু। ভাজা কই মাছ এবং লাউপাতা দিয়ে কই ছিল অন্যতম প্রিয় খাবার। যেকোনো দেশীয় মাছের তরকারি দিয়ে সাদা ভাত খেতেন তৃপ্তি নিয়ে। প্রিয় মাছের তালিকায় আরও ছিল পুঁটি, টেংরা, মলা, পাবদা ইত্যাদি। কচি বেতের আগা দিয়ে ছোট মাছের তরকারিও অনেক পছন্দ করতেন বঙ্গবন্ধু।
ছোটবেলায় আরও একটি খাবার পছন্দের ছিল বঙ্গবন্ধুর। দুধ-কলা দিয়ে গরম ভাত মেখে খেতে ভীষণ ভালোবাসতেন তিনি। সাথে নিতেন পাটালি গুড়। একটি ছবিতে মায়ের হাতে এরকম একটি খাবার খাওয়ার মুহূর্ত ধরা পড়েছে।

‘কারাগারের রোজনামচা’ বইয়ে বঙ্গবন্ধুর পছন্দের খাবার নিয়ে বেশকিছু তথ্য আছে। কারাবন্দি অবস্থায় কী খেতেন, কীভাবে খাবার উপভোগ করতেন তা নিয়ে বিশদ বর্ণনা বঙ্গবন্ধু ‘কারাগারের রোজনামচা’ বইয়ে লিখেছেন। কারাগারের একঘেঁয়ে জীবনকেও উপভোগ করেছিলেন রান্না শিখে, রান্না করে। পটল ভাজি, ইলিশ রান্না সবই শিখেছেন কারাগারে একজন রাজবন্দী হিসেবে। কলিজা, ফলি মাছ, খিচুড়ি রাঁধতে গিয়ে যে ধকল পোহাতে হয়েছে তারও উল্লেখ করেছেন তিনি ‘কারাগারের রোজনামচা’ বইয়ে। তাঁর মুড়িমাখা প্রীতি আজ দলের ঐতিহ্যে পরিণত হয়েছে। খাবারের পর মিষ্টি খাওয়ার অভ্যাস ছিল বঙ্গবন্ধুর। ডিমের পুডিং এবং গাইবান্ধার রসমঞ্জরী খেতে পছন্দ করতেন তিনি।

পিতার খাওয়া-দাওয়া নিয়ে ‘শেখ মুজিব আমার পিতা’ বইয়ের ২৭ নম্বর পাতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিখেছেন, ‘আমার আব্বা ছিল বেশ রোগা। আমার দাদি সবসময় ব্যস্ত থাকতেন কীভাবে তার খোকার শরীর ভালো করা যায়। তাই দুধ, ছানা, মাখন ঘরেই তৈরি হতো। বাগানের ফল, নদীর তাজা মাছ সবসময় খোকার জন্য বিশেষভাবে প্রস্তুত থাকত।’

ষোল আনা বাঙালি বলতে যা বোঝায় বঙ্গবন্ধু ছিলেন ঠিক তাই।
(বিভিন্ন গ্রন্থ ও সাময়িকী অবলম্বনে লিখিত)

*সোনিয়া সিমরান : কালিনারিয়ান, সংগঠক ও লেখক

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments