শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসম্পাদকীয়'মুক্তির প্রতিজ্ঞায় উদ্দীপ্ত হওয়ার ইতিহাস'

‘মুক্তির প্রতিজ্ঞায় উদ্দীপ্ত হওয়ার ইতিহাস’

রুমানা আক্তার রুনি: মানুষ আসলে জন্মগতভাবেই স্বাধীন। তবে তার এই জন্মগত স্বাধীনতার অধিকার বরাবরই কিছু হানাদার দস্যুদের দ্বারা লুণ্ঠিত হওয়ার মতো অবস্থায় উপক্রম হয়। ঠিক তখনই সে প্রতিবাদ করে ওঠে। সর্বস্বের বিনিময়ে নিজের স্বাধীনতা প্রতিষ্ঠায় সচেষ্ট হয়। বাঙালি জাতিও এর ব্যতিক্রম নয়। ২০০ বছরের ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের পর বাঙালি জাতিকে দীর্ঘ ২৪ বছর পাকিস্তানি শোষকদের বর্বরোচিত শোষণের নির্মম শিকার হতে হয়। পরাধীনতার শৃংখলে আবদ্ধ বাঙালি জাতি ১৯৭১ সালের ২৬ শে মার্চ স্বাধীনতা প্রতিষ্ঠার স্বপ্নে, নতুন এক উদ্যোমে মৃত্যুপণ সংগ্রাম শুরু করে।

বাঙালির স্বাধীনতার ইতিহাসের পশ্চাতে রয়েছে- ১৯৪৭ সালের দেশবিভক্তি, ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন ও ১১ দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান বাঙালির স্বাধিকার আন্দোলনেরই অংশ। স্বৈরাচারী পাকিস্তানি শাসক বারবার চেষ্টা করেও এদেশের মানুষকে দমন করতে পারেনি। ১৯৭০ সালের নির্বাচনে এদেশের মানুষের ভোটে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও তারা সরকার গঠন করতে পারেনি; সংসদে বসতে দেয়নি আওয়ামী লীগকে পাকিস্তানি শাসকচক্র। এই শাসকগোষ্ঠী গণতান্ত্রিক অধিকারের প্রতি বিন্দুমাত্র শ্রদ্ধাশীল হয়নি। তারা ষড়যন্ত্রের মাধ্যমে বাঙালির সব আশা আকাঙ্ক্ষাকে ধূলিসাৎ করেছিল।

বাঙালির স্বাধীনতা যুদ্ধের ঐতিহাসিক পটভূমি পর্যালোচনা করলে দেখা যায়, বাঙালির স্বাধিকার আন্দোলনের স্বপ্নবীজ মূলত বপন করা হয়েছিল সেই ১৯৪৭ সালে, ব্রিটিশদের ভারত ত্যাগের সময়ই। পরবর্তীতে প্রতিটি ক্ষেত্রেই ক্রমাগত শোষণ, নিপীড়ন, বৈষম্যমূলক আচরণ, নায্য অধিকার প্রদানে অস্বীকৃতি প্রভৃতি আন্দোলনের যাত্রাকে তরান্বিত করে। আত্ননিয়ন্ত্রন অধিকার প্রতিষ্ঠার এই পরোক্ষ সংগ্রাম ১৯৭১ সালে এসে অবশ্যম্ভাবী হয়ে ওঠে। মূলত মাতৃভাষার দাবিতে সেই ১৯৪৮ সাল থেকে শুরু করে ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারির রক্তদান সংগ্রাম -আন্দোলনসহ পর্যায়ক্রমে পরবর্তী বিভিন্ন রক্তক্ষয়ী আন্দোলনের মধ্য দিয়ে আইয়ুব খানের বিদায় এবং ১৯৭০ সালের পাকিস্তানের নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের ধারাবাহিকতায়ই এসেছে বঙ্গবন্ধুর নেতৃত্ব এবং স্বপ্নের স্বাধীনতা।

১৯৭১ সালের ৭ ই মার্চের বাঙালির অবিসংবাদিত নেতা সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সেই ঐতিহাসিক ভাষণ ” এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম ” এই জগদ্বিখ্যাত ঘোষণার মধ্য দিয়েই মূলত বাঙালি জাতি মুক্তিযুদ্ধের গ্রিন সিগন্যাল পেয়ে যায়। খুঁজে পায় গেরিলাযুদ্ধের গোপন কৌশল ও দিকনির্দেশনা। তারপরও ২৫ শে মার্চের সেই কালরাতের মধ্যরাতে গ্রেফতারের আগে বঙ্গবন্ধুর ওয়্যারলেসের মাধ্যমে স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণার পর আর বাঙালি জাতিকে পেছনে ফিরে তাকাতে হয়নি।সমগ্র জাতি দল – মত, ধর্ম – বর্ণ নির্বিশেষে ” জয় বাংলা – জয় বঙ্গবন্ধু ” স্লোগান বুকে ধারন করে এবং হৃদয়ে বিশ্বাস স্থাপনের মধ্য দিয়ে মরণপণ যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। মুক্তিযোদ্ধা এবং মুক্তিপাগল বাঙালির রক্তের বন্যায় ভেসে যায় দক্ষ, প্রশিক্ষিত ও আধুনিক অস্ত্রশস্ত্রে সুসজ্জিত দু লক্ষাধিক হানাদার বাহিনীর অত্যাচার, নির্যাতন, হত্যাযজ্ঞ, জ্বালাও – পোড়াও অভিযান ” অপারেশন সার্চলাইট।”

দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ ; তিরিশ লক্ষ প্রাণ আর দুই লক্ষ মা – বোনের আত্নত্যাগের বিনিময়ে অর্জিত হয় স্বাধীনতা। বিশ্ব মানচিত্রে জন্ম নেয় স্বাধীন – সার্বভৌম একটি দেশ বাংলাদেশ। স্বাধীনতা যুদ্ধের মূল উদ্দেশ্য ছিল আত্ননিয়ন্ত্রনাধিকার অর্জন ও অসাম্প্রদায়িক, কল্যাণমুখী, মানবিক, প্রগতিশীল স্বতন্ত্র গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা। মানুষের মৌলিক অধিকার ও ন্যায় সংগত অধিকার নিশ্চিত করার মাধ্যমে জাতীয় পরিচয় প্রতিষ্ঠা, শোষণ, বৈষম্য, অন্যায়ের অবসান ঘটিয়ে ক্ষুধা – দারিদ্র্যমুক্ত একটি সুখী – সমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন ছিল স্বাধীনতার অন্যতম প্রধান উদ্দেশ্য।

স্বাধীনতার ৫২ বছরে আমাদের অর্জন অনেক। বাঙালির ইতিহাসের গৌরবোজ্জ্বল এই দিনটি প্রতিবছর বাঙালির জীবনে বয়ে আনে একই সঙ্গে আনন্দ – বেদনা, অম্ল – মধূর অনুভূতি। খুলে দেয় আমাদের স্বর্ণ দুয়ার, যে দুয়ার দিয়ে প্রবেশ করে আমরা আমাদের যুগসঞ্চিত জঞ্জাল দূর করার পথ খুঁজে পেয়েছিলাম। লাখো শহিদদের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে এই স্বাধীনতা। এই দিনে জাতি স্মরণ করছে বীর শহিদদের। স্বাধীনতা দিবস তাই বাংলাদেশের প্রতিটি মানুষের কাছে মুক্তির প্রতিজ্ঞায় উদ্দীপ্ত হওয়ার ইতিহাস।

রুমানা আক্তার রুনি
শিক্ষার্থী, রসায়ন বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments