শুক্রবার, মে ৩, ২০২৪
Homeসম্পাদকীয়প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘ দিনের প্রত্যাশা প্রযুক্তি সংবলিত তৃতীয় টার্মিনাল উদ্বোধন আজ

প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘ দিনের প্রত্যাশা প্রযুক্তি সংবলিত তৃতীয় টার্মিনাল উদ্বোধন আজ

রাজধানীর হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল  শনিবার ৭ অক্টোবর ২০২৩ উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ টার্মিনালের মাধ্যমে সহজ ও স্বল্প সময়েই ইমিগ্রেশন করতে পারবেন যাত্রীরা।
নতুন প্রযুক্তি সংবলিত তৃতীয় টার্মিনাল এখন শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে। যেখানে পৌছাতে থাকবে না কোন যাত্রা ভোগান্তি।তবে যাত্রী চলাচলের জন্য টার্মিনালটি প্রস্তুত হতে সময় লাগবে আরও এক বছর।
দেশে প্রথম অত্যাধুনিক সব প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছে সিভিল এভিয়েশন। থার্ড টার্মিনাল এভিয়েশন শিল্পে গেম চেঞ্জার হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
নতুন প্রযুক্তি সংবলিত তৃতীয় টার্মিনাল এখন শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে। মনোমুগ্ধকর নির্মাণশৈলিতে আকাশ পথের যাত্রী ও বিভিন্ন দেশের এয়ারলাইন্সকে তাক লাগিয়ে দিয়েছে বাংলাদেশ। যেখানে পৌছাতে থাকবে না কোন যাত্রা ভোগান্তি।শাহজালালের চোখ ধাঁধানো থার্ড টার্মিনালে বদলে যাচ্ছে অ্যাভিয়েশন সেক্টর এরই মধ্যে কাজ শেষ প্রায় ৯০ শতাংশ। শনিবার এই মহাযজ্ঞের আংশিক উদ্বোধন করবেন এভিয়েশন খাতের উন্নয়নের সোপান রচয়িতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ টার্মিনালের অন্যতম বৈশিষ্ট্য- বিশ্বসেরা বিমানবন্দরের মতো সেবা পাবেন যাত্রীরা। প্রবেশের পরই স্বয়ংক্রিয় ৫ লেয়ারের স্ক্যানিং মেশিন, চেক ইন কাউন্টার, বডি ও হ্যান্ড ব্যাগ পরীক্ষায় আলাদা স্ক্যানিং ব্যবস্থায় থাকবে না কোন হয়রানি। দীর্ঘ পরিসরে অভ্যন্তরীণ যাতায়াত ক্লান্তিহীন করতে বিশেষ করে অসুস্থ ও বয়স্কদের জন্য থাকছে দুই ফ্লোরে ১৪টি মুভিং ওয়ার্কার। যার মাধ্যমে না হেঁটে দাঁড়িয়ে থেকেই ইমিগ্রেশন থেকে অভ্যন্তরীণ চলাচল সহজে হবে যাত্রী সাধারনের।
প্রথম থেকে তিনতলা পর্যন্ত ওঠানামায় থাকবে লিফট ও চলন্ত সিঁড়ি। বিমানে ওঠার আগ পর্যন্ত এসব প্রযুক্তি ব্যবহারে সব কার্যক্রম স্বল্প সময়েই শেষ করা যাবে বলেই মনে করছেন সিভিল এভিয়েশন চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।, এ ধরনের প্রযুক্তি আগে আমাদের দেশে ছিল না, এটাই প্রথম। ফলে সবচেয়ে আধুনিক প্রযুক্তির ব্যবহারে যেমন যাত্রীরা উপকৃত হবে, তেমনি বিমান পরিচালনা সংস্থাগুলোর কাছেও ঢাকা এক নির্ভরযোগ্য প্ল্যাটর্ফম হবে এটি। আর, প্রবাসী বাংলাদেশি ও বিদেশিদের কাছে গত ১৫ বছরে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন তুলে ধরার প্রথম দৃশ্যপট হবে শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল। প্রবাসীরা যখন বিদেশে যান, এমন উন্নতমানের প্রযুক্তি দেখে, সেবা পায়। তখন আমাদের দেশের অবস্থা দেখে আফসোস করতেন আর , আমাদের দেশে এমন কবে হবে। যখন আমাদের দেশে এমন কিছু হয়, তখন ওরা ওই দেশের সহকর্মীদের গর্ব করে বলে আমাদের দেশেও এমন একটা আছে।
প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘ দিনের প্রত্যাশা তৃতীয় টার্মিনালের মাধ্যমে  পূরণ হবে। বিশ্ব দরবারে সৃষ্টি হবে নতুন গল্পের। এটা প্রকৃতপক্ষে বাংলাদেশ মুখ উজ্জ্বল করবে বলেই মত এই এভিয়েশন বিশেষজ্ঞের।  এদিকে শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল চালু হলে যাত্রীরা উন্নতমানের সেবা পাবেন বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহমুদ আলী। তিনি বলেন, তৃতীয় টার্মিনাল উদ্বোধনের পর পাল্টে যাবে বিমানবন্দরের চিত্র।
শাহজালালের তৃতীয় এই টার্মিনাল নির্মাণ প্রকল্পটি একনেকে অনুমোদন পায় ২০১৭ সালের ২৪ অক্টোবর। সে সময় ব্যয় ধরা হয় ১৩ হাজার ৬১০ কোটি টাকা। পরে আরও ৭ হাজার ৭৮৮ কোটি ৫৯ লাখ টাকা বাড়িয়ে প্রকল্পের আকার দাঁড়ায় প্রায় ২১ হাজার ৩৯৮ কোটি টাকা। নতুন করে তিন হাজার কোটি টাকা বাড়লে প্রকল্পের ব্যয় হবে ২৪ হাজার কোটি টাকার বেশি। খরচের বেশিরভাগ আসছে জাপানি সহযোগিতা সংস্থা জাইকার কাছ থেকে। সংস্থাটি ঋণ হিসেবে দিচ্ছে ১৬ হাজার ১৪১ কোটি ২ লাখ ৪৫ হাজার টাকা। বাকি ৫ হাজার ২৫৮ কোটি ৩ লাখ ৮৮ হাজার টাকা দিচ্ছে বাংলাদেশ সরকার।
হযরত শাহজালাল বিমান বন্দরে যে দুটি টার্মিনাল রয়েছে তা এক লাখ বর্গমিটার জায়গার ওপর। তৃতীয় টার্মিনালটি বর্তমান দুটি টার্মিনালের দ্বিগুণের বেশি। ভবনটির আয়তন ২ লাখ ৩০ হাজার বর্গমিটার।শাহজালাল বিমানবন্দরে বর্তমানের দুটি টার্মিনালের যাত্রীধারণ ক্ষমতা বছরে প্রায় ৮০ লাখ। তৃতীয় টার্মিনাল তৈরি হলে এ সংখ্যা দাঁড়াবে ২ কোটির কাছাকাছি।
> নতুন টার্মিনালে যেসব সুবিধা থাকবে:-
নতুন টার্মিনালে নানা সুবিধা দেয়ার জন্য ২৬টি বোর্ডিং ব্রিজ, ১১৫টি বহির্গমন চেক-ইন কাউন্টার, ১০টি স্বয়ংক্রিয় পাসপোর্ট নিয়ন্ত্রণ কাউন্টার, ৬৬টি বহির্গমন ইমিগ্রেশন কাউন্টার, ৫টি স্বয়ংক্রিয় আগমনী চেক-ইন কাউন্টারসহ মোট ৫৯টি কাউন্টার, ১৬টি ব্যাগেজ বেল্ট, ২৭টি হোল্ড ব্যাগেজ স্ক্যানিং মেশিন, ৪০টি কেবিন ব্যাগেজ স্ক্যানিং মেশিন, ৫২টি মেটাল ডিটেক্টর, ১১টি বডি স্ক্যানার মেশিন। এ ছাড়াও থাকছে হাজারের বেশি গাড়ি পার্কিং করার মাল্টিলেভেল কার পার্কিং।
পাঁচ লাখ ৪২ হাজার বর্গমিটার আয়তনের নতুন টার্মিনাল চালু হলে একসঙ্গে ৩৭টি উড়োজাহাজ পার্ক করে রাখা যাবে এখানে। এই টার্মিনালে বহির্গমনের জন্য মোট চেক-ইন কাউন্টার থাকবে ১১৫টি। এর মধ্যে ১৫টি সেলফ সার্ভিস চেক-ইন কাউন্টার।
বহির্গমনের জন্য ইমিগ্রেশন কাউন্টার হবে ৬৬টি। এর মধ্যে ১০টি হবে স্বয়ংক্রিয় পাসপোর্ট নিয়ন্ত্রণ কাউন্টার। আগমনের জন্য মোট কাউন্টার থাকবে ৫৯টি। এর মধ্যে ৫টি স্বয়ংক্রিয় চেক-ইন কাউন্টার। তৃতীয় টার্মিনালে ব্যাগেজ বেল্ট স্থাপন করা হবে ১৬টি। গাড়ি পার্কিংয়ের তৈরি করা হয়েছে বহুতল পার্কিং ব্যবস্থা। ১ হাজার ৪৪টি গাড়ি সেখানে পার্ক করে রাখা যাবে।
তৃতীয় টার্মিনালের নিচতলায় থাকবে ব্যাগেজ হ্যান্ডলিং সিস্টেম। দ্বিতীয় তলায় থাকবে বহির্গমন লাউঞ্জ, ক্যানটিন ও বোর্ডিং ব্রিজ। এ ছাড়াও থাকবে সুপরিসর ডিউটি ফ্রি দোকান ও বহির্গমন লাউঞ্জ।
পাঁচ লাখ ৪২ হাজার বর্গমিটার আয়তনের নতুন টার্মিনাল চালু হলে একসঙ্গে ৩৭টি উড়োজাহাজ পার্ক করে রাখা যাবে।
বহির্গমনের জন্য স্বয়ংক্রিয় চেক-ইন কাউন্টার থাকায় যাত্রীরা নিজেরাই ইমিগ্রেশন করাতে পারবেন। এজন্য তাদের পুলিশের মুখোমুখি হতে হবে না।
 এটির নকশা করেছেন স্থপতি রোহানি বাহারিন, যিনি বিভিন্ন আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনালের নকশা করে বিশ্বে খ্যাতি কুড়িয়েছেন। থার্ড টার্মিনালটির ভবন হবে তিনতলা। ২০১৯ সালের ডিসেম্বরে শুরু হয় এর নির্মাণকাজ। এভিয়েশন ঢাকা কনসোর্টিয়ামের মাধ্যমে জাপানের মিত্সুবিশি ও ফুজিটা এবং কোরিয়ার স্যামসাং এই তিনটি প্রতিষ্ঠান থার্ড টার্মিনাল ভবন নির্মাণকাজ করছে।এর আগে
 গত ২ সেপ্টেম্বর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন করা হয়। বিআরটি উদ্বোধন করা হবে অক্টোবরে। আর এ মাসেই বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল উদ্বোধন হলেও যাত্রীরা ব্যবহার করতে পারবেন ২০২৪ সালের ডিসেম্বরে। আর ২০২৬ সালের ডিসেম্বরে উদ্বোধন হতে পারে এমআরটি প্রকল্প। যোগাযোগের এই সব কয়টি প্রকল্পই বিমানবন্দরের থার্ড টার্মিনালে যুক্ত হবে।
ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী থেকে বিমানবন্দর পর্যন্ত ২৪ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করে সরাসরি চলে আসা যাবে বিমানবন্দরের নতুন টার্মিনালে। এ লক্ষ্যে এলিভেটেড এক্সপ্রেসওয়ে থেকে বিমানবন্দরের থার্ড টার্মিনালে নামার জন্য রাখা হচ্ছে আলাদা লেন। একই পথ ব্যবহার করা যাবে বিমানবন্দর থেকে বের হতেও।
এ ছাড়া মেট্রোরেল-১ প্রকল্প কমলাপুর থেকে শুরু হয়ে রাজারবাগ-মালিবাগ-রামপুরা, যমুনা ফিউচার পার্ক, খিলক্ষেত হয়ে বিমানবন্দর সংলগ্ন কাওলা গিয়ে শেষ হবে। এর পুরোটাই পাতালরেল। কাওলা স্টেশন থেকে ২০০ মিটার দীর্ঘ টানেলের কাজ চলমান, যা যুক্ত হবে বিমানবন্দরের থার্ড টার্মিনালে। একই সঙ্গে চলছে বিমানবন্দর থেকে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ওঠার সুড়ঙ্গ নির্মাণের কাজ। আবার বিআরটি ব্যবহার করে মাত্র ৩০ মিনিটে গাজীপুর থেকে আসা যাবে শাহজালাল বিমানবন্দরে।
 পরিশেষে বলতে চাই,  বর্তমান সরকারের ভিশন স্মার্ট বাংলাদেশ গঠনে অন্যতম সহায়ক ভূমিকা পালন করতে পারে স্মার্ট এয়ারপোর্ট। তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ শেষ হলে বিদেশ থেকে দেশে অনেক পর্যটক আসবেন। এতে বিদেশিরাও বাংলাদেশে বিনিয়োগে উৎসাহী হবেন। কার্গো হ্যান্ডলিং সুবিধা বৃদ্ধি পাওয়ায় রপ্তানি ও জিডিপি বৃদ্ধি পাবে, যা পরোক্ষভাবে দেশের দরিদ্রতাকে হ্রাস করবে।তাই হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল অ্যাভিয়েশন খাতে নব দিগন্তের সূচনা করবে। রমরমা হবে আকাশপথের বাণিজ্য। দক্ষিণ এশিয়ার অন্যতম হাব হিসেবেই বাংলাদেশ নজর কাড়বে গোটা বিশ্বের।তাই মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার উদাত্ত আহবানে আসুন আমরা দলমত নির্বিশেষে সকলে ঐক্যবদ্ধভাবে আগামী প্রজন্মের জন্য একটি উন্নত সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলি যা হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্নপূরণের একমাত্র পথ।
এই সময়ের বাংলাদেশে তিনি একজন ব্যক্তি মাত্র নন, ব্যক্তির ঊর্ধ্বে গণমানুষের আশা-জাগানিয়া অভিভাবক। নিজেকে নিয়ে ভাবার সময় নেই। সকাল-দুপুর-বিকাল-রাত কেটে যায় দেশ মানুষের মঙ্গল চিন্তায়। তিনি দীর্ঘ জীবনের সুস্থতা নিয়ে আমাদের মাঝে সজীব থাকবেন এই প্রত্যাশা আমাদের।মাননীয়  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।
ডা.মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ
লেখক, কলাম লেখক ও রাজনৈতিক বিশ্লেষক
প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, জাতীয় রোগী কল্যাণ সোসাইটি
ইমেইল, [email protected]
আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments