কাগজ প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ভোটার না হয়েও প্রার্থী হয়েছেন এক ছাত্রলীগ নেত্রী। এ নিয়ে চলছে ব্যাপক সমালোচনা। ওই ছাত্রলীগ নেত্রীর নাম নিপু ইসলাম তন্বী। নিপু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১১-১২ সেশনের ছাত্রী এবং শামসুন নাহার হল শাখা ছাত্রলীগের সভাপতি।

নিপু ছাত্রলীগের প্যানেল থেকে ডাকসুর সদস্যপদে নির্বাচন করছেন। তার ভোটার তালিকায় নাম রয়েছে বলে দাবি করেছে হল প্রশাসন। তবে ডাকসুর প্রধান রিটার্নিং কর্মকর্তা এ বিষয়ে বলছেন, তার ব্যাপারে কেউ অভিযোগ করলে বিষয়টি খতিয়ে দেখা হবে। এ বিষয়ে নিপুর সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি।

জানা গেছে, ডাকসু নির্বাচনে অংশ নেয়ার জন্য গত ১৯ ফেব্রুয়ারি তিনি ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধীন সান্ধ্যকালীন কোর্স ‘মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্টে’ ভর্তি হয়েছেন। এর পরেও হলের সরবরাহকৃত ভোটার তালিকায় নাম নেই তন্বীর।

এদিকে বুধবার প্রকাশিত ডাকসু ও হল সংসদের প্রার্থীদের প্রাথমিক তালিকায় দেখা যায়, তন্বীর ভোটার নম্বর ৩৭৩৮। আর হলের নাম রয়েছে শামসুন নাহার। এ ছাড়া ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের ছাত্রী বলে দেখানো হয়। কিন্তু হলের ভোটার তালিকায় তার ভোটার নম্বর, নাম এবং বিভাগের কিছুই খুঁজে পাওয়া যায়নি। বস্তুত সেই হলে মোট ভোটারই ৩৭৩৭ জন।

এর আগে নিপুর বিরুদ্ধে অভিযোগের বিষয়ে তিনি বলেছিলেন, ‘আমি ব্যাংকিং বিভাগে ভর্তি হয়েছি। আমার নাম সম্পূরক তালিকায় রয়েছে।’তবে তিনি ভোটার নম্বর সম্পর্কে কিছুই জানাতে পারেননি।

জানতে চাইলে এ বিষয়ে হলের প্রধাক্ষ্য অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা বলেন, ‘আছে, আছে। আপনি খোঁজ নেন।’

তবে এ ব্যাপারে চিফ রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. মাহফুজুর রহমান বলেন, ‘পাঁচ-ছয়জন মিলে যাচাই করেছে তো, হয়তো ভুল থাকতেই পারে। তবে কেউ অভিযোগ করলে বিষয়টি দেখা যাবে।’

তিনি বলেন,‘প্রার্থী যাচাই-বাছাইয়ে যদি কেউ ভুল করে থাকে’, তবে এ বিষয়ে কী বলবেন—জানতে চাইলে ড. মাহফুজুর রহমান বলেন, ‘সব বলা যায় না। বললাম তো, কেউ অভিযোগ করলে দেখব।’

এর আগে গত সোমবার ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেছিলেন, ভোটার না হলে তিনি তো ফরম নিতে পারবেন না। তবে তন্বীর বিষয়টি আমি জানি না।

বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী, ভোটার তালিকায় নাম না থাকলে কেউ মনোনয়ন কিনতে পারবেন না। অথচ তন্বী হল থেকে মনোনয়নপত্র নিয়ে ডাকসুর সদস্যপদে মনোনয়নপত্র জমাও দিয়েছেন।