শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeশিক্ষাবাকৃবিতে অনুষদীয় গেইট নির্মাণে শিক্ষক-শিক্ষার্থীদের অভিযোগ

বাকৃবিতে অনুষদীয় গেইট নির্মাণে শিক্ষক-শিক্ষার্থীদের অভিযোগ

রাফী উল্লাহ: বাকৃবি প্রতিনিধি বাংলদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অপরিকল্পিতভাবে অনুষদীয় গেইট নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগ, আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন নীলদলসহ লিখিতভাবে এ অভিযোগ করেন। এছাড়াও যত্রতত্র গেট নির্মাণে সাধারণ শিক্ষার্থীরাও বিরূপ মন্তব্য করছেন। খোঁজ নিয়ে জানা গেছে, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে কামাল রঞ্জিত (কে. আর) মার্কেট সংলগ্ন একটি অনুষদীয় গেট নির্মাণের কাজ শুরু করে বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদ। এছাড়াও গাছ কেটে গেট ও রাস্তা তৈরি করছে কৃষি অনুষদ। ভেটেরিনারি অনুষদ তাদের নিজস্ব অনুষদীয় গেইট নির্মানের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেছে। এরই পরিপ্রেক্ষিতে লিখিতভাবে অভিযোগ প্রদান করে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন নীলদল। সংগঠনের সভাপতি অধ্যাপক ড. এস এম রহমত উল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ সাজ্জাদ হোসেন ওই লিখিত অভিযোগে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের যত্রতত্র অপরিকল্পিতভাবে গেট নির্মাণ করা হচ্ছে, যা বিশ্ববিদ্যালয়ের কনসেপ্টের সাথে সাংঘর্ষিক। এছাড়াও গবেষণার নামে ছোট ছোট ঘর/ স্থাপনা নির্মাণ করে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য নষ্ট করা হচ্ছে। এগুলো বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জোর দাবী জানাচ্ছি।’ এদিকে পশুপালন অনুষদের গেট বন্ধ করার জন্য শুরু থেকেই লিখিতভাবে অভিযোগ করে আসছিল বলে জানায় কৃষি অর্থনীতি ও গ্রমীন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শেখ আবদুস সবুর। লিখিত অভিযোগে তিনি জানান, ‘পশুপালন অনুষদ কে. আর মার্কেটের মধ্যবর্তী রাস্তায় একটি স্থায়ী গেইট নির্মাণ করতে যাচ্ছে। এতে বিশ্ববিদ্যালয়ের সুন্দর পরিবেশ নষ্ট হবে। আমরা ‘মেমো নং ৪২৩(৫)/এফ-৫/এইআরএস, তারিখ ১৮/০৭/২০১৮ এবং ৪৯৬(৬)/ এফ-৫/এইআরএস, তারিখ ২৮/০৮/২০১৮’ গেইট না করার জন্য অভিযোগ করি। কিন্তু পশুপালন অনুষদ ইতিমধ্যেই উক্ত স্থানে গেইট নির্মানের জন্য ভিত্তিপ্রস্তর করে কনক্রিটের তৈরি গেট নির্মাণে কার্যক্রম অকেকখানি এগিয়েছে। এজন্য ২৪/০২/২০১৯ তারিখে অনুষদের অনুষদীয় সভায় গেট নির্মাণ না করার জন্য একমত পোষণ করি এবং এর বিরুদ্ধে তীব্র নিন্দা জানাই।’ বিশ্ববিদ্যালয়ের কৃষি পরিসংখ্যান বিভাগের অধ্যাপক পরেশচন্দ্র মোদক বলেন, পশুপালন অনুষদ সর্বসাধারণের চলাফেলার রাস্তায় গেইট নির্মাণ করছে। আর এ জায়গাটি তাদেরও না। যে জায়গায় গেইট নির্মাণ করছে সেখানে শিক্ষার্থীরা বসে থাকে, ওখানে একটি মে ফ্লাওয়ার গাছ রয়েছে। গেইট নির্মাণে তারা সে গাছটির

গোড়াও প্রায় অর্ধেক কেটে ফেলেছে। এটি সত্যিই দুঃখজনক। একটি মহলের প্রচেষ্টায় তারা এ কাজটি করছে বলেও অভিযোগ করেন তিনি। অভিযোগের বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, গেট নির্মানে দুই অনুষদের শিক্ষকদের নিজেদের মধ্যে বসে বিষয়টি মিমাংসা করার জন্য নির্দেশ দিয়েছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments