শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeশিক্ষাকোটার আন্দোলনকারীদের ‘রাজাকারের সন্তান’ বললেন রাবি উপাচার্য

কোটার আন্দোলনকারীদের ‘রাজাকারের সন্তান’ বললেন রাবি উপাচার্য

কাগজ প্রতিবেদক: কোটা সংস্কারের দাবিতে যুক্ত আন্দোলনকারীদের রাজাকারের সন্তান বললেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। তিনি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের মুক্তিযোদ্ধাদের প্রতিষ্ঠিত করতে কোটা দিয়েছিলেন। পাশাপাশি নারীদের এগিয়ে নিতে এবং প্রত্যন্ত অঞ্চলের মানুষদের উন্নতির জন্য কোটা ব্যবস্থা এনেছেন। আমার আফসোস হয়, এই কোটা বিরোধী আন্দোলন রাজাকারদের সন্তানই করতে পারে।’
সোমবার সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স রুমে ২৫ মার্চের কালরাত্রি স্মরণে মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।
কোটা সংস্কারের দাবিতে মুক্তিযোদ্ধাদের সন্তানরা সমর্থন দেওয়ার বিষয়ে তিনি বলেন, কিন্তু মুক্তিযোদ্ধার সন্তানরা কেন কোটার বিরোধিতা করল! সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনের মধ্যে কষ্ট নিয়ে কোটা বাতিল করেছিলেন।

এ সময় তিনি আরো বলেন, যুদ্ধ হয়েছে ১৯৭১ সালের নয় মাসব্যাপী। কিন্তু সে মুক্তির সংগ্রাম শুরু হয়েছিল ৪৭ সালে দেশবিভাগের পর। ধাপে-ধাপে বঙ্গবন্ধুর নেতৃত্বে সাত কোটি মানুষকে এক কাতারে নিয়ে আসা হয়।
রাবি উপাচার্য বলেন, যুদ্ধ শেষে এদেশে মুক্তিযোদ্ধাদের তালিকা করার চেয়ে রাজাকারদের তালিকা করাটাই জরুরি ছিল। কারণ রাজকাররা সংখ্যায় ছিল মাত্র ১ শতাংশ।
সভায় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. প্রভাষ কুমার কর্মকার, প্রক্টরসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারী।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments