বিমল কুন্ডু: সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যাল, বাংলাদেশ এর ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিনকে ৩ শিক্ষাবর্ষের কার্যক্রম থেকে বিরত থাকার আদেশ দিয়ে স্বপদে বহাল করেছে প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার সোহরাব আলির স্বাক্ষরিত অফিস আদেশ সূত্রে এ তথ্য জানা গেছে। রেজিষ্ট্রার সোহরাব আলির গত ২১ নভেম্বর স্বাক্ষরিত অফিস আদেশের কপি গতকাল ২৮ নভেম্বর রবিবার বিকেলে শাহজাদপুর মহিলা ডিগ্রী কলেজে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের একাডেমিক ভবনের নোটিশ বোর্ডে টানানো হয়েছে। অফিস আদেশে উল্লেখ করা হয়েছে, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রভাষক ফারহানা ইয়াসমিনকে স্বপদে বহাল করে তাকে ২০১৭-১৮, ২০১৮ -১৯ ও ২০১৯ – ২০ এই তিন শিক্ষাবর্ষের শিক্ষা কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত ওই বিভাগের শিক্ষার্থীদের পাঠদান, পরীক্ষা সহ একাডেমিক ও প্রশাসনিক যাবতীয় কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হলো। এ ব্যাপারে রেজিষ্ট্রার সোহরাব আলির সাথে বারবার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে বিশ্ববিদ্যালয়ের জন সংযোগ কর্মকর্তা শাহ আলির সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ বিষয়ে তিনি কিছুই জানেন না। অন্যদিকে শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, প্রশাসনের সিদ্ধান্তের চিঠি পেয়ে তিনি গত ২২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ে যোগদান করেছেন। তবে ৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের পাঠদানে বিরত থাকার আদেশের বিষয়ে কোন মন্তব্য করতে তিনি অপারগতা প্রকাশ করেন।

জানা গেছে, গত ২৬ সেপ্টেম্বর শিক্ষক ফারহানা ইয়াসমিনের বিরুদ্ধে সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের ১ম বর্ষের ১৪ ছাত্রের মাথার চুল কেটে দেয়ার অভিযোগ ওঠে। এর প্রতিবাদে শিক্ষার্থীরা অভিযুক্ত শিক্ষকের স্থায়ী বহিস্কারের দাবিতে লাগাতার বিক্ষোভ সমাবেশ ও অনশন কর্মসূচি পালন করে। একপর্যায়ে ঘটনা তদন্তে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয় এবং বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের বিশেষ সভায় ফারহানা ইয়াসমিনকে সাময়িক বরখাস্ত করা হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ৩ সদস্যের টিম ঘটনাটি তদন্ত করেন। এ ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে আন্দোলনকারী শিক্ষার্থীদের অনেকেই তীব্র ক্ষোভ ও দুঃখের সাথে জানান, আমরা অভিযুক্ত শিক্ষিকাকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিস্কারের দাবিতে আন্দোলন করেছি। অথচ কর্তৃপক্ষ নানা অজুহাতে সময়ক্ষেপন করে ওই শিক্ষিকার পক্ষ নিয়ে তাকে স্বপদে বহাল করেছে।

Previous articleলক্ষ্মীপুরে দুই গ্রামবাসীর মধ্যে দফায় দফায় হামলা-সংঘর্ষ: বসতঘর ভাংচুর-লুটপাট, আহত ৩০
Next articleহাসপাতালের তত্ত্বাবধায়ককে মারধর, হামলা-ভাংচুর: ৪৩ আ’লীগ-যুবলীগ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।