শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeশিক্ষা‘ঘ’ ইউনিট পুনর্বহালের দাবিতে ছাত্র অধিকার পরিষদের স্মারকলিপি

‘ঘ’ ইউনিট পুনর্বহালের দাবিতে ছাত্র অধিকার পরিষদের স্মারকলিপি

বাংলাদেশ প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে ইউনিটটি বহালের দাবিতে ভিসি বরাবর স্মারকলিপি দিয়েছে ছাত্র অধিকার পরিষদ।

সোমবার দুপুর ১২টায় ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লার নেতৃত্বে ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামানের সাথে সাক্ষাৎ করে স্মারকলিপি দেন সংগঠনটির নেতাকর্মীরা। এ সময় সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি আখতার হোসেন ও সাধারণ সম্পাদক আকরাম হোসাইনের স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিন ধরে ‘ঘ’ ইউনিটে পরীক্ষা নিয়ে আসছে। দেশের ভঙ্গুর শিক্ষাব্যবস্থার কারণে দেশের প্রান্তিক পর্যায়ে শহরের সাথে তাল মিলিয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা সম্ভব হয় না। এজন্য অনেক শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের পর ‘ঘ’ ইউনিটের (বিভাগ পরিবর্তন ইউনিট) মাধ্যমে নিজ নিজ গ্রুপ পরিবর্তনের সুযোগ পায়।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে হুট করে এই ইউনিট বাতিলের নির্দেশনা দেয়া হলেও এখন পর্যন্ত বিস্তারিত ও পরিষ্কার কোনো নির্দেশনা দেয়া হয়নি।

আমরা মনে করি, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বন্ধ করে স্ব-স্ব অনুষদে ভর্তি পরীক্ষা নিলে সামাজিক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা প্রথমবর্ষেই সম্পূর্ণ নতুন একটি বিষয়ের মুখোমুখি হবে‍। যা তাদের একাডেমিক সফলতার পথে অন্তরায় হয়ে দাঁড়াবে‍। লাখ লাখ ভর্তিচ্ছু শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অস্পষ্ট সিদ্ধান্তের কারণে ধোঁয়াশার মধ্যে রয়েছে।

অনেকেই ইতিমধ্যে ‘ঘ’ ইউনিটের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছিল‍। আমরা মনে করি, শিক্ষার্থীরা কারো হাতের ক্রীড়নক নয়‍। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই বিষয়ে পরিষ্কার ব্ক্তব্য দেয়া উচিত।

ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা এ বিষয়ে বলেন, স্যারকে আমরা দাবি জানিয়েছি, তিনি বলেছেন, ১৫ দিনের মধ্যে এ বিষয়ে সুনির্দিষ্ট দিক-নির্দেশনা আসবে। যদি শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত না নেয়া হয় তাহলে আমরা শিক্ষার্থীদের সাথে নিয়ে প্রতিবাদে নামবো।

ঢাবি সাধারণ সম্পাদক আকরাম হোসেন বলেন, ভিসি স্যার ‘ঘ’ ইউনিটের বিষয়ে দ্রুত স্পষ্ট ঘোষণা দেয়ার আশ্বাস দিয়েছেন। এছাড়া বিভাগ পরিবর্তনের বিষয়ে সুযোগ রাখার নিশ্চয়তার কথাও বলেছেন। শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত না আসলে পরিষদ সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে বড় আন্দোলনে যাবে বলেও আমরা জানিয়েছি। আর শিক্ষার্থীদের পক্ষে দ্রুত স্পষ্ট সিদ্ধান্ত নিতে ভিসিকে আহ্বান জানিয়েছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments