বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeশিক্ষাশাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের প্রতিবাদী মানববন্ধন

শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের প্রতিবাদী মানববন্ধন

বিমল কুন্ডু: সিরাজগঞ্জের শাহজাদপুরে স্থাপিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ও সহকারী প্রক্টর ড. ফখরুল ইসলামের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষের ছাত্রী সানজিদা আক্তার শীলা’র ষড়যন্ত্রমূলক অভিযোগের প্রতিবাদে ছাত্র-ছাত্রীরা মানববন্ধন করেছে।

আজ ২২ ফেব্রুয়ারি বুধবার বেলা ১টা থেকে শাহজাদপুর পৌর এলাকার বিসিক বাসস্ট্যান্ড সংলগ্ন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিভিন্ন বিভাগের দুই শতাধিক ছাত্র-ছাত্রী ব্যানার, প্লাকার্ড ও ফেস্টুুন নিয়ে অংশ গ্রহন করে। প্রায় ঘন্টাব্যাপী মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, অভিযুক্ত শিক্ষার্থী সানজিদা আক্তার শীলা’র সহপাঠী বাংলা বিভাগের সাদিয়া আফরিন মোহনা, আফসানা মিমি আইভি, মাহমুদা মিশু, জুঁই আক্তার, নিবারন সরকার, অর্থনীতি বিভাগের সাদিকুল ইসলাম, সাদরিন শফি, সমাজবিজ্ঞান বিভাগের শামীম আহমেদ, আকাশ আহমেদ ও ব্যবস্থাপনা বিভাগের ফারদিন আহমেদ প্রমূখ। বক্তারা বলেন, গত বছরের ১৭ নভেম্বর বাংলা বিভাগের ফাইনাল পরীক্ষা চলাকালে নকলসহ শিক্ষার্থী সানজিদা আক্তার শীলাকে হল পরিদর্শক প্রভাষক জাভেদ ইকবাল ও প্রভাষক খাইরুন্নেছা ঝিলিক হাতেনাতে ধরেন। পরবর্তীতে নকল করার অভিযোগে ওই ছাত্রীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার জন্য বাংলা বিভাগের চেয়ারম্যান ও পরীক্ষা কমিটির সভাপতি ড. ফখরুল ইসলাম নকলসহ তার খাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরে জমা দেন। যা বর্তমানে বিচারাধীন রয়েছে।

এদিকে, নিজের অপকর্ম ঢাকতে সানজিদা আক্তার শীলা শিক্ষক ফখরুল ইসলামের বিরুদ্ধে হেনস্থ, মানসিক হয়রানি ও শ্রেণি কক্ষে কুরুচিপূর্ণ ইঙ্গিতের অভিযোগ এনে বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতন ও নিপীড়ন প্রতিরোধকল্প কমিটির সভাপতি পিংকী রানী দে’র কাছে একটি লিখিত অভিযোগ করেন। বক্তারা বলেন, সানজিদা আক্তার নিজের অপকর্ম ঢাকতে সর্বজন শ্রদ্ধেয় শিক্ষক ফখরুল ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক ও ভিত্তিহীন অভিযোগের মাধ্যমে শিক্ষকের সম্মানহানির অপচেষ্টায় লিপ্ত রয়েছে। তারা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি অক্ষুন্ন রাখার স্বার্থে ওই শিক্ষার্থীকে অবিলম্বে বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কারের দাবি জানান। অন্যথায় আগামীতে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে বলে শিক্ষার্থীরা জানান।

এ বিষয়ে শিক্ষক ড. ফখরুল ইসলাম বলেন, তার বিরুদ্ধে আনিত অভিযোগ সম্পূর্ণ মিথ্যা, ষড়যন্ত্রমূলক ও উদ্দেশ্যপ্রনোদিত। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ অস্থিতিশীল করার লক্ষে একটি মহল নানা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এ প্রসঙ্গে তিনি জানান, গত ১৭ নভেম্বর অনুষ্ঠিত ফাইনাল পরীক্ষায় নকলসহ ওই ছাত্রী হল পরিদর্শকের হতে ধরা পড়ে। বিধি মোতাবেক বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য নকলসহ ওই ছাত্রীর খাতা সীলগালা করে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরে জমা দেয়া হয়েছে। যা বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে। এর প্রেক্ষিতে ওই ছাত্রী তার বিরুদ্ধে হেনস্থা ও হয়রানির অভিযোগ এনে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে অপপ্রচার চালাচ্ছে। তিনি এ ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। অপরদিকে, বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতন ও নিপীড়ন প্রতিরোধকল্প কমিটির সভাপতি পিংকী রানী দে জানান, গত ১৯ জানুয়ারি ডাকযোগে সানজিদা আক্তার শীলা’র লিখিত অভিযোগ পেয়েছি। তিনি বলেন, ওই শিক্ষার্থী ড. ফখরুল ইসলামের বিরুদ্ধে হেনস্থা, মানসিক নিপীড়ন ও শ্রেণিকক্ষে ইঙ্গিতপূর্ণ কথা বলার অভিযোগ এনেছে। অভিযোগের প্রেক্ষিতে ওই ছাত্রীকে প্রমাণসহ গত ১৮ ফেব্রুয়ারি তার দপ্তরে উপস্থিত হতে বলা হয়। কিন্তু অদ্যাবধি সে কমিটির সামনে হাজির হয়নি। এ ব্যাপারে সানজিদা আক্তার শীলা’র মোবাইল ফোনে বার বার যোগাযোগের চেষ্টা করা হয় কিন্তু তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments