রবিবার, জুলাই ২১, ২০২৪
Homeশিক্ষাজবিতে কেমফিউশনের পরিবেশ দূষণ বিষয়ক পোস্টার প্রেজেন্টেশন

জবিতে কেমফিউশনের পরিবেশ দূষণ বিষয়ক পোস্টার প্রেজেন্টেশন

তাসদিকুল হাসান,জবি: বাংলাদেশের রসায়ন বিজ্ঞানের শিক্ষার্থীদের সবচেয়ে বড় সংগঠন `কেমফিউশন’ এর উদ্যোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরিবেশ দিবস বিষয়ক পোস্টার প্রেজেন্টেশন অনুষ্ঠিত হয়েছে। বুধবার(৭জুন) বিকালে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে এ প্রেজেন্টেশন হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান ড. লুৎফর রহমান, জেনারেল ফার্মাসিউটিক্যাসল লিমিটেডের হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্টের ডিরেক্টর ড. এস. এম. রেজাউল আহসানসহ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রসায়ন, ফলিত রসায়ন এবং রাসায়নিক প্রকৌশল ইত্যাদির মতো রাসায়নিক বিজ্ঞান শাখার স্নাতক ছাত্রদের গবেষণামুখী করে তোলা, শিক্ষার্থীদের আত্ম-উন্নয়ন, গবেষণা সংস্কৃতি প্রচার এবং দক্ষ রসায়নবিদদের একটি প্লাটফর্মের আওতায় আনার লক্ষ্যে কাজ করে চলছে কেমফিউশন। প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটি গবেষণা, কর্মজীবন এবং দক্ষতার উপর ওয়েবিনার এবং সেমিনার পরিচালনা করে আসছে, যা শিক্ষার্থীদের বহুমাত্রিক জ্ঞান বৃদ্ধি এবং নির্দেশনা প্রদান করছে। এরই ধারাবাহিকতায় কেমফিউশনের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস টিমের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে পরিবেশ দূষণের অন্যতম কারণ প্লাস্টিক নিয়ে পোস্টার প্রেজেন্টেশনের আয়োজিত হয়। প্লাস্টিক দুষণের কারণ, বর্তমান সময়ে প্লাস্টিক দূষণের মাত্রা, পরিবেশে ও খাদ্যশৃঙ্খলে প্লাস্টিকের প্রভাব সম্পর্কিত তথ্য উপস্থাপন করা হয়। এতে প্লাস্টিক দুষণ থেকে মুক্তি এবং প্রতিকারের উপায় তুলে ধরা হয়।

এর আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের আয়োজনে ‘মোটিভেশনাল স্পীচ অন ফার্মাসিউটিক্যাল জব সেক্টর’ বিষয়ক সেমিনার বিভাগের শ্রেনিকক্ষে অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল বক্তব্য রাখেন জেনারেল ফার্মাসিউটিক্যাসল লিমিটেডের হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্টের ডিরেক্টর ড. এস. এম. রেজাউল আহসান। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন। ড. এস. এম. রেজাউল আহসান তার বিশ্ববিদ্যালয় জীবনের নানা অভিজ্ঞতা ও পিএইচডি ডিগ্রি অর্জন সম্বন্ধে অভিজ্ঞতা শেয়ার করেন। রসায়ন বিভাগের শিক্ষার্থীদের ফার্মাসিউটিক্যালে নানা সুযোগ-সুবিধা, সম্ভাবনাময় অবস্থান উল্লেখ করে নিজের দক্ষতা বৃদ্ধির জন্য বলেন তিনি।

রসায়ন বিভাগের অধ্যাপক ড. আমিনুল হকের সঞ্চালনায় সেমিনারের সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ. কে. এম. লুৎফর রহমান। সেমিনারের বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক এবং বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments