বাংলাদেশ ডেস্ক: বছরখানেক ধরে সংক্রমণ এড়িয়ে চললেও করোনা মহামারিতে ফিজির রাজধানী সুভায় এবার লকডাউন ঘোষণা করতে হয়েছে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) কোভিড-১৯ রোগের ভারতীয় ধরন শনাক্ত হওয়ার পর আক্রান্তের ‘সুনামির’ আশঙ্কা করছে প্রশান্ত মহাসাগরীয় দেশটি।

বার্তা সংস্থা এএফপির খবর বলছে, চলতি মাসে নাদি শহরে একটি কোয়ারেন্টিন স্থাপনায় করোনার গুচ্ছ সংক্রমণের আগে ফিজিতে ব্যাপকার্থে কোনো কমিউনিটি সংক্রমণ ছিল না।

স্বাস্থ্য ও চিকিৎসা সেবা বিষয়ক স্থায়ী সচিব জেমস ফং বলেন, মঙ্গলবার একটি কোয়ারেন্টিন স্থাপনায় নতুন করে ছয়জন আক্রান্ত হয়েছেন। ভারতে যে টালমাটাল অবস্থা, তাতে করোনার এই ধরনকে হালকাভাবে দেখার সুযোগ নেই।

ফিজিতে কোনোভাবই এই দুঃস্বপ্ন ঘটতে দিতে পারি না বলেও তিনি মন্তব্য করেন।

জেমস ফং বলেন, মহামারির ব্যাপক সংক্রমণ বন্ধে আমাদের হাতে এখনো সময় আছে। কিন্তু সামান্য একটি ভুলে বন্ধু রাষ্ট্র ভারত, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের অবস্থায় আমাদের নিয়ে যেতে পারে।

কঠোর আইসোলেশন পদক্ষেপে ও সীমান্ত নিয়ন্ত্রণের কারণে ফিজিতে করোনা তেমন প্রাদুর্ভাব ঘটাতে পারেনি।

৯ লাখ ৩০ হাজার জনসংখ্যার দেশটিতে এখন পর্যন্ত ১০৯টি করোনা পজিটিভ শনাক্ত হয়েছে।

কোয়ারিন্টিন স্থাপনায় এক সেনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর গুচ্ছ সংক্রমণ শুরু হয়েছে। পরে তার স্ত্রীর গায়েও ছড়িয়েছে।

জেমস ফং বলেন, ওই সেনা বিদেশে কর্মরত ছিল। কিন্তু কোয়ারেন্টিন বিধি লঙ্ঘন করে তিনি সবার সঙ্গে মিশে যাওয়ায় এই সংক্রমণ আতঙ্ক তৈরি হয়েছে। যা কোনোভাবেই গ্রহণযোগ্য না।

Previous articleমুনিয়ার মৃত্যু: বসুন্ধরার এমডির দেশত্যাগে নিষেধাজ্ঞা
Next articleমামুনুলের ‘দ্বিতীয় স্ত্রী’ উদ্ধার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।