বাংলাদেশ প্রতিবেদক: আইসিইউ তো দূরের কথা রাজধানীর কোভিড হাসপাতলে একটি শয্যা পাওয়াই এখন দুরূহ হয়ে উঠেছে। হাসপাতালে চাপ বাড়ায় রোগীর অবস্থা খুব বেশি খারাপ না হলে মিলছে না ভর্তির অনুমতিও। আর সরকারি কোনো হাসপাতালে আইসিইউ না থাকায় সবাই ভিড় করছেন ডিএনসিসি হাসপাতালে। সংক্রমণ ঠেকাতে বিধিনিষেধ না মানলে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা করছে স্বাস্থ্য অধিদপ্তর।
এ যেন সংক্রমণের হারের সঙ্গে যেন পাল্লা দিয়ে বাড়ছে দুর্ভোগ। বাড়ছে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে রোগী নিয়ে স্বজনদের ছোটাছুটি।
রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নির্ধারিত ৩০০ বেড শেষ কবেই। রোগীর সংখ্যা এখন চার শতাধিক। তবু প্রতিদিনই ৫০ জনের বেশি রোগী বাড়ি পাঠিয়েও ঠাঁই মিলছে না হালকা শ্বাসকষ্ট নিয়ে আসা রোগীদের।
কুর্মিটোলা হাসপাতালে রোগীর সঙ্গে আসা এক স্বজন বলেন, আমরা বলেছিলেন আমাদের রোগীর অনেক সমস্যা, তাকে ভর্তি করেন। কিন্তু ভর্তি করল না।
আবার যাদের অবস্থা বেশি খারাপ অর্থাৎ আইসিইউ দরকার তাদেরও বাধ্য হয়েই ফিরিয়ে দিতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে।
এমনই এক রোগীর স্বজন জানালেন, আইসিইউ বেড খালি না থাকায় ভর্তি নেয়নি কুর্মিটোলা হাসপাতাল। তাই প্রাইভেট কোনো হাসপাতালেই রোগীকে নিয়ে যেতে হচ্ছে তাদের।
আর আইসিইউ ও এসডিইউ খালি থাকায় গুরুতর সব রোগীই যেন ভিড় করছে ডিএনসিসি কোভিড হাসপাতলে। তাই এই হাসপাতলে তৈরি হয়েছে দীর্ঘ সারি।
হাসপাতালটিতে রোগী নিয়ে আসা এক স্বজন বলেন, এখানে সাধারণ বেড খালি আছে। কিন্তু রোগীর অক্সিজেন লেভেল ৭২-৭৫। তখন তারা (হাসপাতাল কর্তৃপক্ষ) জানিয়েছে রোগীর জন্য অবশ্যই আইসিইউ বেড লাগবে।
এখনো হাতে গোনা কয়েকটি আইসিইউ খালি থাকলেও এমন অবস্থা চলতে থাকলে সেই সক্ষমতা ফুরিয়ে যাওয়ার শঙ্কা হাসপাতাল পরিচালকের।
ডিএনসিসি কোভিড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, এই ধারায় যদি প্রতিনিয়ত রোগীর সংখ্যা বাড়তে থাকে, তাহলে একটা সময়ে আমরাও গভীর সংকটে পড়ে যাব। বিশেষ করে গুরুতর রোগীর চিকিৎসার ক্ষেত্রে।
আর অধিদপ্তর বলছে রোগী না কমলে হাসপাতালের হাহাকার কমবে না।
স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক (সিডিসি) অধ্যাপক নাজমুল ইসলাম কথা বলেছেন, সীমিত যে লোকবল ও যন্ত্রপাতি আছে তার সর্বোত্তম ব্যবহার করতে হবে। এখন যদি সর্বোত্তম ব্যবহারটি আমাকে করতে হয়, তাহলে আমাদের সংক্রমণটা কমিয়ে আনতে হবে। সেই বিষয়টিতে আমরা বেশি মনোযোগ দিচ্ছি।
মঙ্গলবার দেশে প্রথমবারের মতো শনাক্ত ছাড়ায় ১১ হাজারের বেশি

Previous articleসংক্রমণ ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে: কাদের
Next articleসাকিব-মুশফিকের উইকেট হারিয়ে দিশেহারা বাংলাদেশ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।