বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪
Homeস্বাস্থ্য সেবাক্যান্সার রোগীর সংখ্যা ৭৭ শতাংশ বৃদ্ধি পাবে: ডব্লিউএইচও

ক্যান্সার রোগীর সংখ্যা ৭৭ শতাংশ বৃদ্ধি পাবে: ডব্লিউএইচও

বাংলাদেশ প্রতিবেদক: ২০৫০ সাল নাগাদ বিশ্বজুড়ে ক্যান্সার রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়ে ৩৫ মিলিয়ন ছাড়িয়ে যাবে। যা ২০২২ সালের তুলনায় ৭৭ শতাংশ বেশি। বিশ্বের জন্য এমন খারাপ খবর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির ক্যান্সার এজেন্সি আইএআরসি বৃহস্পতিবার এই তথ্য প্রকাশ করে।
ওই রিপোর্টে ভবিষ্যতবাণী করা হয় যে, ২০৫০ সালের আগেই আরও গুরুতর হতে যাচ্ছে বিশ্বের ক্যান্সার পরিস্থিতি। সামনের কয়েক দশকে ক্যান্সার রোগীর সংখ্যা বৃদ্ধির জন্য সবথেকে বেশি দায়ী হবে তামাক, মাদক এবং বায়ু দূষণ। আইএআরসি’র ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ৩৫ মিলিয়ন মানুষ নতুন করে ক্যান্সার আক্রান্ত হবে ২০৫০ সালে। ২০২২ সালে এই সংখ্যা ছিল ২০ মিলিয়ন।

১৮৫টি দেশ থেকে সংগ্রহ করা তথ্যের ওপর ভিত্তি করে এই রিপোর্ট তৈরি করেছে আইএআরসি। এতে ৩৬ ধরনের ক্যান্সারের কথা উল্লেখ করা হয়েছে। ২০২২ সালে ৯.৭ মিলিয়ন মানুষ ক্যান্সারে মারা গেছেন বলে জানিয়েছে সংস্থাটি। প্রতি নয় জনে এক জন পুরুষ ও ১২ জনে একজন নারী ক্যান্সারে মারা যাচ্ছেন বলে জানিয়েছে আইএআরসি।

গবেষকরা জানান, ২০২২ সালে বিশ্বে ফুসফুসের ক্যান্সারের প্রভাব ছিল বেশি।

ওই বছর ২৫ লাখ ফুসফুসের ক্যান্সার শনাক্তের হিসাব পাওয়া যায়, যা মোট শনাক্তের ১২ দশমিক ৪ শতাংশ। এর পরই রয়েছে নারীদের স্তন ক্যান্সার, কোলোরেক্টাল, প্রোস্টেট ও পাকস্থলীর ক্যান্সার। অধিকাংশ দেশই ক্যানসারের চিকিৎসার জন্য যথাযথ অর্থ বরাদ্দ করে না বলেও অভিযোগ করেছে সংস্থাটি।
দেরিতে রোগ নির্ণয় ও চিকিৎসার সুযোগের অভাবে দরিদ্র দেশে শনাক্তের হার কম, কিন্তু মৃত্যুর হার বেশি। ক্যান্সারে আক্রান্তদের চিকিৎসায় রেডিয়েশন বা রেডিও থেরাপি ও স্টেম সেল ট্রান্সপ্লান্টের মত সেবা পাওয়ার ক্ষেত্রেও বৈষম্য রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অসংক্রামক রোগ বিভাগের পরিচালক বেন্তে মিক্কেলসেন এক বিজ্ঞপ্তিতে বলেন, বিশ্বজুড়ে ক্যান্সারে আক্রান্তদের প্রতি বৈষম্য ও আর্থিক সুরক্ষার অভাবের ওপর আলো ফেলেছে এই গবেষণা। বিশেষ করে নিম্ন আয়ের দেশগুলো ক্যান্সারের প্রাথমিক সেবা ও চিকিৎসা দিতে ব্যর্থ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments