শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeতথ্যপ্রযুক্তিটাঙ্গাইলে করোনা প্রতিরোধে "মোবাইল অ্যাপস" তৈরি করলো আলামিন

টাঙ্গাইলে করোনা প্রতিরোধে “মোবাইল অ্যাপস” তৈরি করলো আলামিন

আব্দুল লতিফ তালুকদার: প্রাণঘাতি করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে । ইতিমধ্যে ১৯৯ টি দেশে ছড়িয়ে পড়েছে, বহু মানুষ আক্রান্ত ও মৃত্যুবরণ করেছেন এই ভাইরাসে। ঝুঁকিতে রয়েছে বাংলাদেশও। এতে বেড়েই চলছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। তাই করোনা ভাইরাস প্রতিরোধে সরকার, জনপ্রতিনিধি, বিভিন্ন সামাজিক সংগঠন ও স্ব স্ব উদ্যোগে জনসচেতনতামূলক লিফলেট, মাইকিং, ও মাস্ক বিতরণ করে যাচ্ছেন।

এদিকে, এই মহামারি প্রতিরোধে ব্যতিক্রমী উদ্যোগে করোনা প্রতিরোধে মোবাইল অ্যাপস তৈরি করেছেন টাঙ্গাইলের কালিহাতীর আল-আমিন নামে এক দ্বাদশ শ্রেণির ছাত্র। সে পৌর এলাকার মো. নায়েব আলীর ছেলে ও কালিহাতী কলেজের এইচএসসি পরীক্ষার্থী।

মোবাইল অ্যাপস সম্পর্কে আল আমিন বলেন,বর্তমান সময়ে (COVID-19) করোনা ভাইরাসের সংক্রমণ সারা দেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে । অনেকেই নানাভাবে প্রতিরোধে কাজ করে যাচ্ছে। দেশে অনেকেই কমবেশী অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে । তাই ভাবলাম যদি করোনা প্রতিরোধে মোবাইলের মাধ্যমে জনসচেতনামূলক কোন অ্যাপ তৈরি করা যায় তাহলে তরুণ প্রজন্ম ও নানা বয়সের মানুষ মোবাইল ফোন ব্যবহারকারীরা অ্যাপসটি ব্যবহার করে সচেতন হতে পারবে।

এই ভাবনা থেকেই লেখাপড়ার পাশাপাশি করোনার প্রতিরোধমূলক এই অ্যাপসটি বানানোর কাজ শুরু করি। পরে অ্যাপসটি তৈরিতে সক্ষম হই। আল-আমিন বলেন- এই অ্যাপসটির মধ্যে ৮ টি বিভাগ রয়েছে। যার মাধ্যমে জানা যাবে করোনা ভাইরাস ছড়ানোর কারন, লক্ষণ, ও মোকাবেলায় কি কি করণীয় । এসব করোনা বিয়ষক বিভিন্ন আপডেট জানা যাবে সার্বক্ষণিক। এছাড়াও করোনা ভাইরাস নিয়ে বিভিন্ন তথ্য পাঠানো যাবে এই অ্যাপসের মাধ্যমে।

আজকের বাংলাদেশ ও সময়নিউজ২৪কে তিনি আরো বলেন, অ্যাপসের একটি বড় সুবিধা হলো অ্যাপসটিতে কিছুক্ষণ পর পর সতর্ক বার্তা আসবে। যেমন- আপনি নিয়মিত হাত পরিষ্কার করছেন কিনা, নিয়মিত মাস্ক ব্যবহার করছেন কিনা ইত্যাদি। অ্যাপসটি covid19bangladesh.com ওয়েব সাইটে পাওয়া যাবে। ইতিমধ্যে এই জনসচেতনমূলক অ্যাপসটি
মোবাইল ফোন ব্যবহারকারীদের মাঝে অনেকটাই সারা ফেলেছে।

মোবাইল অ্যাপস তৈরি করা আল-আমিনের মা বুলবুলি বেগম বলেন- পড়াশনার পাশাপাশি ল্যাপটপ ও মোবাইল নিয়ে প্রায়ই ব্যস্ত থাকতো। এতে করে কিছুটা বিরক্তবোধ করতাম। কিন্তু যখন জানতে পারলাম মোবাইল ও ল্যাপটপের মাধ্যমে দেশে করোনা প্রতিরোধে সচেতনমূলক অ্যাপস তৈরি করেছে তখন থেকে আর তাকে ইন্টারনেট ব্যবহার করতে মানা করেনি। ছেলের এমন উদ্যােগে খুব ভালো লাগছে।

এ বিষয়ে কালিহাতী উপজেলা চেয়ারম্যান আনছার আলী বি.কম বলেন, তথ্য প্রযুক্তি ব্যবহার করে করোনো প্রতিরোধে আল-আমিন যে মোবাইল অ্যাপস তৈরি করেছেন সেটির বিষয়ে জেনেছি ও আমি নিজেও ব্যবহার করতেছি। এতে করে সার্বক্ষণ করোনা প্রতিরোধে আপডেট পাচ্ছি। আল -আমিনের সময়পোযোগী ও ব্যতিক্রমী উদ্যোগকে সাধুবাদ জানাই।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments