শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeআন্তর্জাতিকজিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট মুগাবে মারা গেছেন

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট মুগাবে মারা গেছেন

বাংলাদেশ ডেস্ক: জিম্বাবুয়ের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন। আজ শুক্রবার সকালে সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।
দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত বিভিন্ন ধরনের শারীরিক জটিলতায় ভুগছিলেন। গত এপ্রিল থেকে তার চিকিৎসা চলছিল সিঙ্গাপুরে।
মুগাবের পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ দুটি সূত্রের উদ্ধৃতি দিয়ে শুক্রবার এ খবর প্রকাশ করেছে জিম লাইভ।
জিম্বাবুয়ের শিক্ষামন্ত্রী ফাদজায়ী মাহেরে টুইটারে লিখেছেন, ‘রেস্ট ইন পিস, রবার্ট মুগাবে।’

তিন দশক ক্ষমতায় থাকার পরে ২০১৭ সালের নভেম্বরে এক সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতাচ্যুত হন ৩৭ বছর ধরে জিম্বাবুয়ে শাসন করে আসা রবার্ট মুগাবে।

জিম্বাবুয়ে স্বাধীনতা লাভের পরে প্রথমবার অনুষ্ঠিত ১৯৮০ সালের নির্বাচনে জয়লাভ করে প্রধানমন্ত্রী নির্বাচিত হন রবার্ট মুগাবে। ১৯৮৭ সালে দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব নেন মুগাবে।স্বাধীনতা আন্দোলনের হিরো মুগাবে ক্ষমতায় বসে শেষ পর্যন্ত স্বৈরাচারে পরিণত হন।
তিনি তৎকালীন রোডেশিয়ায় ১৯২৪ সালের ২১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। রোডেশিয়া সরকারের সমালোচনা করায় ১৯৬৪ সাল থেকে প্রায় এক দশক তাকে বিনাবিচারে বন্দি করে রাখা হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments