‘বাংলাদেশি নাগরিকরা এখনই দেশ ছাড়ুন’, মুম্বাইয়ের অলিগলিতে পোস্টার

বাংলাদেশ ডেস্ক: বাংলাদেশিদের বিরুদ্ধে সতর্কবার্তা দেওয়া পোস্টার ঝুলছে ভারতের মুম্বাইয়ের অলিগলিতে। সেসব পোস্টারের ভাষা এমন—বাংলাদেশি নাগরিকরা এখনই দেশ ছাড়ুন, না হলে ‘মহারাষ্ট্র নবনির্মাণ সেনা পার্টির স্টাইলে’ সবাইকে মুম্বাই থেকে তাড়ানো হবে। এ নিয়ে দেশটির রাজনৈতিক মহলসহ সাধারণ নাগরিকদের মধ্যেও উত্তেজনা চলছে।
ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই এমন পোস্টার সাঁটা হলো মুম্বাইয়ে।
পোস্টারের ছবি প্রকাশ করে ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, এগুলো মহারাষ্ট্রের রাজনৈতিক দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) পক্ষ থেকে ছাপানো হয়েছে। দলটির নতুন পতাকায় দলের প্রধান রাজ ঠাকরে ও তাঁর ছেলে অমিত ঠাকরের ছবি রয়েছে।
মুম্বাই শহরের প্রধান সব স্থানসহ একাধিক স্থানে বাংলাদেশবিরোধী পোস্টারটি দেখা যাচ্ছে। পোস্টারের ছবিটি ফেব্রুয়ারির ৩ তারিখ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।
ডিসেম্বরের পর থেকেই সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতের সব প্রান্তেই প্রতিবাদে সরব হয়েছে সাধারণ মানুষ থেকে তারকা ব্যক্তিত্বরা। ধর্মনিরপেক্ষতার নিরিখে এই আইন মুসলিমদের বিরোধী বলেই জানিয়েছেন অনেকেই।
গত ২৩ জানুয়ারি ক্ষমতাসীন বিজেপির গেরুয়া রং এবং শিবাজির রাজ মোহরের ছবি দেওয়া নতুন দলীয় পতাকার উদ্বোধন করেছিলেন এনএমএসের রাজ ঠাকরে। সেদিন সিএএ, এনআরসির পক্ষে কথা বলে বিজেপিকে সমর্থন জানিয়েছিলেন তিনি। এ সময় ভারতে অবৈধ অনুপ্রবেশকারীদের আশ্রয় দেওয়ার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন তিনি।
এ বিষয়ে এমএনএস দলের রাজ ঠাকরের বক্তব্য, অনুপ্রবেশকারীদের মহারাষ্ট্র ছাড়তে হবে। না ছাড়লে এমএনএসের নেতাকর্মীরা নিজেরাই সক্রিয় হয়ে ভারত থেকে তাদের তাড়িয়ে দেবে।