রুশ ভ্যাকসিন বেশি কার্যকর, দামেও কম

বাংলাদেশ ডেস্ক: করোনা মোকাবিলায় ‘স্পুটনিক-ভি’ ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে রাশিয়া।

স্পুটনিক ভ্যাকসিন নিয়ে কাজ করা গবেষকরা বলছেন, দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে রোগী প্রথম ডোজ নেয়ার ২৮ দিনে ৯১ দশমিক ৪ শতাংশ কার্যকরের ফল পাওয়া গেছে। আর দ্বিতীয় ডোজের ৪২ দিনের মাথায় করোনা উপসর্গকে ৯৫ শতাংশ কমিয়ে দেয়ার দাবি করেছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড- আরডিআইএফ এবং রুশ স্বাস্থ্য মন্ত্রাণালয়।

এর আগে, কোভিড-১৯-এর ভ্যাকসিন ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকরের দাবি করে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মর্ডানা। বিশ্বব্যাপী যেসব কোম্পানি করোনার ভ্যাকসিন আবিস্কারে কাজ করছে তার মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্রের বায়োটেকনোলজি কোম্পানি মডার্না। ফাইজারও নিজেদের ভ্যাকসিন ৯০ শতাংশের বেশি কার্যকর বলে জানিয়েছে। সবশেষ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার টিকা ৭০ শতাংশ কার্যকরের ঘোষণা দেয়।

এর মধ্যেই মস্কো নিজেদের তৈরি স্পুটনিক-ভি নিয়ে আবারো আশার কথা শুনালো। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, অন্যান্য ভ্যাকিসন থেকে স্পুটনিক-ভি’র কার্যকরিতা বেশি। এমনকি দামেও তুলনামূলক কম। এর আগে, অক্সফোর্ডও তাদের ভ্যাকসিনের দাম কম উল্লেখ করে বিশ্বের প্রত্যন্ত অঞ্চলের মানুষ এই টিকা নিতে পারবে জানায়।

করোনা মহামারি মোকাবিলায় যতগুলো ভ্যাকসিন কাজ করছে তাদের মধ্যে প্রথমেই সফলতার কথা জানায় স্পুটিনক-ভি।

Previous articleরাজশাহীর জয় দিয়ে বঙ্গবন্ধু টি-২০ শুরু
Next articleসিঙ্গাপুরে বসে বাংলাদেশে হামলার পরিকল্পনা, প্রবাসী আটক
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।