বাংলাদেশ ডেস্ক: যুক্তরাষ্ট্রে আফগানদের গচ্ছিত সম্পদ ফেরত দেয়ার আহ্বান জানিয়েছে পাকিস্তান। শুক্রবার যুক্তরাষ্ট্রকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফগানিস্তানের অর্থনৈতিক ধ্বস মোকাবেলায় দেশটির গচ্ছিত সম্পদ ফেরত দেয়া প্রয়োজন।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছে, আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি ও পাকিস্তান সফররত আফগান প্রতিনিধিদের সাথে এক বৈঠকে ইমরান খান দেশটির গচ্ছিত সম্পদ ফেরত দেয়ার বিষয়ে জোর দেন। এছাড়া আফগানিস্তানের অর্থনৈতিক ধ্বস মোকাবেলায় দেশটির সাথে ব্যাংকিং লেনদেন চালুর আহ্বানও জানান তিনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ১৫ আগস্ট তারিখে তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর দেশটির ৯.৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের অর্থ আটকে রেখেছে যুক্তরাষ্ট্রের জো বাইডেন সরকার।

সফররত আফগান প্রতিনিধি দলকে পাকিস্তানের প্রধানমন্ত্রী নিশ্চয়তা দিয়ে বলেন, আফগানিস্তানকে সকল ধরনের সমর্থন ও মানবিক সহায়তা দিবে পাকিস্তান।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছে, আফগানিস্তানকে তাৎক্ষণিক মানবিক সাহায্য দেয়ার আহ্বান জানিয়েছে পাকিস্তান। ইতোমধ্যে আফগানিস্তানে গম, আটাসহ বিভিন্ন খাদ্য সামগ্রী পাঠিয়েছে পাকিস্তান। এছাড়া পাকিস্তানের পক্ষ থেকে বিভিন্ন জরুরি ওষুধ ও তাবু পাঠানো হয়েছে। এছাড়া পাকিস্তানের মধ্য দিয়ে ভারতের ট্রাকবোঝাই গমও আফগানিস্তানে পাঠানোর বিষয়টি নিয়ে ভাবছে দেশটি।

ইমরান খান বলেন, পাকিস্তান ও এ অঞ্চলের জন্য শান্তিপূর্ণ, স্থিতিশীল, সার্বভৌম ও সমৃদ্ধ আফগানিস্তান প্রয়োজন। এ আফগানিস্তান বাকি বিশ্বের সাথেও ভালো সম্পর্ক রাখবে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

Previous articleসড়ক দুর্ঘটনায় মুফতি মোহাম্মদ উল্লাহ নিহত
Next articleআপাতত বাড়ছে না ট্রেনের ভাড়া: রেলমন্ত্রী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।