বাংলাদেশ ডেস্ক: ধর্মীয় স্বাধীনতার গুরুতর লঙ্ঘনের অভিযোগে রাশিয়া-চীনসহ ১০ টি দেশকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এক বিবৃতিতে এসব কথা বলেন। তিনি বলেন, নিয়মতান্ত্রিকভাবে ধর্মীয় স্বাধীনতার গুরুতর লঙ্ঘনের সাথে জড়িত থাকা বা এটি সয়ে যাওয়ার জন্য রাশিয়া, চীন এবং অন্য আটটি রাষ্ট্রকে উদ্বেগজনক দেশ হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।

মার্কিন কালো তালিকায় থাকা অন্য দেশগুলো হল- মিয়ানমার, ইরিত্রিয়া, ইরান, উত্তর কোরিয়া, পাকিস্তান, সৌদি আরব, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান। এছাড়া আলজেরিয়া, কমোরোস, কিউবা ও নিকারাগুয়াকে নজরদারির তালিকায় রাখা হয়েছে। তবে গত বছর তালিকায় থাকা নাইজেরিয়াকে এবার তালিকা থেকে সরিয়ে দেয়া হয়েছে। দেশটিতে এই সপ্তাহে সফরে যাবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

অ্যান্টনি ব্লিংকেন বলেন, প্রতিটি দেশে ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতার পক্ষে সমর্থন করার প্রতিশ্রুতি থেকে যুক্তরাষ্ট্র সরে আসবে না। বিশ্বজুড়ে অনেক দেশে সরকার নিজস্ব বিশ্বাস অনুসারে জীবনযাপন করার জন্য ব্যক্তিদের হয়রানি, গ্রেপ্তার, হুমকি, জেল ও হত্যা করছে বলে আমরা জানতে পেরেছি।

আফ্রিকা মহাদেশে গণতন্ত্রের জন্য ক্রমবর্ধমান হুমকির বিষয়ে সতর্ক করে গতকাল তিন দেশের সফর শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন। কেনিয়া দিয়ে তার সফর শুরু হয়। পরে তিনি নাইজেরিয়া ও সেনেগাল সফর করবেন।

Previous articleতাহিরপুরে উন্নত জাতের বীজ ও সার বিতরণ
Next articleনতুন জামা কাপড় কেনার জন্য শিশু অপহরণ করে হত্যা, ২ স্কুলছাত্র গ্রেফতার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।