বাংলাদেশ ডেস্ক: যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহী সেনাদের গোলাবর্ষণ বৃদ্ধি পাওয়ায় আতঙ্ক বেড়েছে। রুশপন্থী বিদ্রোহীদের এ ধরনের হামলার মাধ্যমে রাশিয়ার আক্রমণের প্রেক্ষাপট সৃষ্টি করা হচ্ছে। রাশিয়ার আক্রমণের শঙ্কা বাড়ায় ইউক্রেনের অসংখ্য নাগরিক এখন আতঙ্কের মধ্যে আছেন। এদিকে রাশিয়াও বলেছে যে ইউক্রেনের সেনাবাহিনী দেশটির পূর্বাঞ্চলে রুশপন্থী বিদ্রোহীদের এলাকায় গোলাবর্ষণ করে একটি গণহত্যা চালাচ্ছে।

পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহী সেনাদের গোলাবর্ষণ বাড়ায় এবং অস্ত্র-বিরতি ভাঙ্গার ঘটনা বৃদ্ধি পাওয়ায় ইউক্রেনের অনেক নাগরিক এখন যুদ্ধকবলিত এলাকা থেকে দূরে চলে গেছেন।

অপরদিকে রাশিয়া অভিযোগ করে বলেছে, ইউক্রেনের সেনাবাহিনী দেশটির পূর্বাঞ্চলে রুশপন্থী বিদ্রোহীদের এলাকায় গোলাবর্ষণ করে একটি গণহত্যা চালাচ্ছে। ইউক্রেনের সেনাবাহিনীর এমন ঘটনায় দেশটির পূর্বাঞ্চলে রুশপন্থী বিদ্রোহী নেতারা সাধারণ জনগণকে ওই অঞ্চল থেকে রাশিয়ায় সরিয়ে নিয়েছেন। এছাড়া তারা ইউক্রেনের বিরুদ্ধে সেনা সমাবেশ করেছেন এবং তাদের সেনাদের এগিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

রুশপন্থী বিদ্রোহী ও ইউক্রেনের সেনাবাহিনীর মধ্যে সঙ্ঘাতের ঘটনা এমন বেড়েছে যে কয়েক সপ্তাহের মধ্যে তারা যুদ্ধে জড়িয়ে পড়তে পারে।

এমনকি আল-জাজিরার প্রতিনিধিরা যখন ইউক্রেনের পূর্বাঞ্চলের মারিঙ্কা এরাকায় যান তখন তারা দেখতে পান যে ওই অঞ্চলের আশেপাশে বোমা ও গোলাবর্ষণ চলছে।

এ বিষয়ে ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে দেশটির যুদ্ধকবলিত এলাকায় গোলাবর্ষণের ঘটনা বেড়ে গেছে।

এমনকি ইউক্রেনের মারিউপোল বন্দর এলাকার সৈনিকরাও জানিয়েছে যে শুক্রবার রাতে ব্যাপক গোলাবর্ষণ করা হয়েছে এ অঞ্চলে।

ইউক্রেনের পূর্বাঞ্চলে এমন কোনো বাড়ি নেই যার ছাদ ও জানালা ব্যাপক গোলাবর্ষণে ক্ষতিগ্রস্ত হয়নি। আবাসিক এলাকা ও শিক্ষাপ্রতিষ্ঠানেও গোলাবর্ষণ করা হয়েছে। রুশপন্থী বিদ্রোহীদের এসব হামলায় ইউক্রেনের দু’সেনা নিহত ও চারজন আহত হয়েছেন।

সূত্র : আল-জাজিরা

Previous articleদেশে করোনায় আরও ২১ জনের মৃত্যু
Next articleচাকরির প্রলোভন দেখিয়ে অচেতন করে এক সন্তানের জননীকে ধর্ষণের অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।