সদরুল আইন: লাখো মুসল্লির মাগফেরাত চাওয়ার মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে অাখেরী মোনাজাতের মাধ্যমে মাওলানা জোবায়ের অনুসারীরা শেষ করলেন বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ৫৪তম বিশ্ব ইজতেমায় শনিবার সকাল সাড়ে ১০টা থেকে আখেরি মোনাজাত শুরু হয়। মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশের হাফেজ মাওলানা জোবায়ের।

এর আগে সকাল থেকে হেদায়েতি বয়ান শুরু হয়। বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওবায়দুল্লাহ খোরশেদ। তার বক্তব্য বাংলায় তরজমা করছেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন।

আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার ভোর রাত থেকেই মুসল্লিদের ঢল নামে টঙ্গীর ইজতেমা ময়দানে।

শুক্রবার সন্ধ্যার পর থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকা থেকে বিভিন্ন যানবাহনে করে মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে যান।

শুক্রবার রাত ১২টা থেকে যানবাহন চালাচল বন্ধ থাকায় শনিবার ভোর থেকে মুসল্লিরা হেঁটে ইজতেমা ময়দানে যান। অনেক মুসল্লি ইজতেমা ময়দানে গিয়ে ফজরের নামাজ আদায় করেছেন।

আখেরি মোনাজাতে নিরাপত্তা সম্পর্কে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান জানান, আখেরি মোনাজাতের পর মুসল্লিদের বাড়ি ফেরা পর্যন্ত ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় পুলিশের নিরাপত্তা অব্যাহত ছিল।

এছাড়া সাদা পোশাকে মুসল্লিদের বেশে খিত্তায় খিত্তায় পুলিশ মোতায়েন রয়েছে।

মাওলানা জোবায়ের অনুসারিদের পরিচালনায় দুই দিনের বিশ্ব ইজতেমা পরিচালনা শেষে আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হল তাদের পালা।

কাল রবিবার বাদ ফজর থেকে ভারতের মাওলানা সা’দ অনুসারিদের পরিচালনায় দুদিন ব্যাপী ইজতেমা শুরু হবে।

সোমবার সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের চার দিনের ৫৪তম বিশ্ব ইজতেমা।