আইনে কোথায় আছে খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে: অ্যার্টনি জেনারেল

বাংলাদেশ প্রতিবেদক: ১৭ বছরের দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দুই বছর কারাভোগ করলে তাকে মুক্তি দিতে হবে আইনে কোথায় আছে- এমন প্রশ্ন রেখেছেন অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম। রোববার (৯ ফেব্রুয়ারি) নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে এ প্রশ্ন রেখে তিনি বলেন, বেগম জিয়ার আইনজীবী অহেতুক সরকারকে দোষারোপ করছেন।

গতকাল বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করেছেন বিএনপি নেতাকর্মীরা। এতে বিএনপি নেতারা তার মুক্তির দাবিতে বিভিন্ন স্লোগান দেন।উল্লেখ্য, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে কারাগারে যান বেগম জিয়া। আপিলে তার সাজা বাড়ানো হয়। বর্তমানে গত দশ মাস ধরে রাজধানীর বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বিএনপি নেত্রী। বেগম জিয়ার বিরুদ্ধে ৩৬টি মামলা রয়েছে। তারমধ্যে ৩৪টি মামলাতেই জামিনে রয়েছেন তিনি। মুক্তি পেতে হলে জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় জামিন পেতে হবে তাকে।

কারাবন্দী হওয়ার পর আন্দোলন ও আইনি প্রক্রিয়ায় বেগম জিয়াকে মুক্ত করার ঘোষণা দিলেও তা বাস্তবায়ন করতে পারেনি দলটি। দুই বছর পর গতকালের সমাবেশে বিএনপি নেতারা ঘোষণা দেন আগামী দিনে যে প্রক্রিয়ায় সম্ভব সে প্রক্রিয়া ধরে মুক্ত করা হবে বেগম জিয়াকে।