রফিক সুলায়মান: শাহীনুর রেজা সমকালের একজন বিদগ্ধ নজরুল গবেষক, শিল্পী ও প্রশিক্ষক। নজরুল বিষয়ক একাধিক আলোচিত গ্রন্থ লিখেছেন। সম্পাদনা করেছেন নজরুল সাময়িকী। নজরুল ইনস্টিটিউট প্রকাশিত এলবামে তাঁর গাওয়া গান আছে।

লেখকের সর্বশেষ নজরুল বিষয়ক প্রকাশনাটি কেবলই আমাদের প্রাণের কবির সঙ্গীত সম্পর্কিত। লেটো অধ্যায় থেকে শুরু করে কবির সান্নিধ্যধন্য গুণীজনদের নিয়ে আলোচনা – সকল বিষয় সংযোজিত হয়েছে এই গ্রন্থ।

সঙ্গীতসাধনা সম্পর্কে কবি নিজেই বলেছেন, ‘সাহিত্যে দান আমার কতটুকু তা আমার জানা নেই। তবে সঙ্গীতে মনে হয় আমি কিছু দিতে পেরেছি।’ এর থেকে আমরা বুঝতে পারি সঙ্গীতে তাঁর অবদানের গুরুত্ব সম্পর্কে কবি নিজেও ওয়াকিবহাল ছিলেন। গত ৭৬ বছরে [১৯৪২ সাল থেকে ধরলে] সঙ্গীতের নজরুল সম্পর্কে অনেক অনেক গ্রন্থ লিখিত হলেও ধারাবাহিকতা অনুসৃত হয়েছে খুব কম গ্রন্থেই। শাহীনুর রেজা সেদিক থেকে সফল। গ্রন্থটি পাঠ করলে প্রথমেই স্পষ্ট হয় সঙ্গীতের নজরুলের একটি ধারাবাহিক চিত্র, যার অভাব আমরা এতোকাল অনুভব করেছি তীব্রভাবে।

গ্রন্থটির বহুল প্রচার কামনা করি।

Previous articleঅরিত্রী আত্মহত্যার প্ররোচনায় ভিকারুননিসার শিক্ষিকা হাসনা হেনা কারাগারে
Next article২০২১ সালের আদমশুমারির কার্যক্রম শুরু করেছে বিবিএস
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।