শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসাহিত্যতোকে খুঁজি বন্ধু: হাবিবা খান স্নেহা

তোকে খুঁজি বন্ধু: হাবিবা খান স্নেহা

,,তোকে খুঁজি বন্ধু,,
হাবিবা খান স্নেহা

রাত জাগা অভ্যাসটা বেশ কিছু দিন ধরে কি ভাবে যেন খুব তীব্র থেকে তীব্র হয়ে উঠেছে। আর আমিও যেন এটাকে হাঁসি মুখে গ্রহন করে নিচ্ছি।

বন্ধুর বিপরীত শব্দ শত্রু। এটা তো আমরা সকলেই জানি। তবে আম্মুর মুখে প্রায়ই শুনা যেত, বন্ধু -বান্ধবের সাথে এত মিশতে যেওনা। বন্ধুরাই কিন্তুু বন্ধুর খতি করে সব থেকে বেশি।
আমিও তাই মেনে এসেছি এত কাল। আর তাই বন্ধুত্ব করতাম না কারোর সাথে।

যখন নবম শ্রেনিতে পড়ি। নবম শ্রেনির বাংলা প্রথম ক্লাসে মুজিবর স্যার একটা গল্প দিয়েই ক্লাসটা শুরু করেছিল। গল্পটা ছিল বন্ধুত্ব সর্ম্পকে? গল্পটা ছিল এমন যে, দুটা ছেলে এতটাই ভালো বন্ধু ছিল সব কিছুতে দুজন দুজনকে ছাড়া চলতোনা। এবং কি মৃত্যুর সময় ও তারা দুজন একি সাথে একটা বাস দুরগঠনায় মারা যায়। ওরা এতটাই নিবিগ বন্ধু ছিল। মৃত্যু ও যেন ওদের কে আলাদা করতে পারেন নি। এক সাথেই দুজন পৃথিবী থেকে বিদায় নিয়েছে। কি জানি, আল্লাহ পরকালে ওদের কে এক সাথে রেখেছেন কি না? হয়তো তিনিই ভালো জানেন। স্যার বলেছিল, বন্ধুত্ব করলে যেন তাদের মতোই বন্ধুত্ব করি। হয়তো এটা গল্প নয়,সত্যি।

তো যাই হোক আসল কথায় আসা যাক,

সেই দিন থেকে প্রতিঙ্গা করে করে আসছি, এরকম বন্ধুই হবো কারোর লাইফের। আর ভাবতাম আমার ও কি এরকম একটা বন্ধু হবে? আমিও পাবতো? যদি পাই তো কখনোই হাড়াতে দেবনা তাকে। সব সহপাঠীদের মধ্যে সেই বন্ধুকে খুঁজতে শুরু করি। অবশ্যই তখন এত কারোর সাথে মিশা হতো না। দুই এক জনের সাথে একটু একটু মিশতাম।

কাটতে কাটতে একটা বছর চলে গেল। দশম শ্রেনিতে উঠেছি। আর্থাৎ, নিউ টেন। ফ্রেব্রয়ারি মাস এর শেষের দিকে । ইভার মুখে অনেক শুনেছি আগে। সারকেল নামে কি জানি আছে একটা। তার মধ্যে নাকি আবার আইডি খুলা যায়।
যে আইডি দিয়ে ফেইজবুকের মতো মত বিনীময়ের আদান প্রধান করা যায়। সবার সাথে যোগাযোগ করা যায়। তবে সেটা শুধু রবি নাম্বার হতে হবে। আর যার সাথে যোগাযোগ করতে চাই তার ও আই ডি থাকতে হবে। তবে হে, ফেইজবুকের মতো ছবি বা পিকচার দেওয়া নেওয়া যায়না। শুধু এস এম এস করা যায়। যখন শুনতাম একথা গুলো, তখন মনের মধ্যে অনেক কৌতুহল তৈরি হত। সৃষ্টি হত সার্কেল টা আসলে কি? এটা কি ভাবে use করতে হয় এমন একটা ইচ্ছা। ইভার মুখে শুনতাম,cp, cc, cshout, point, cjoint, cxjoint ইত্যাদি। এগুলা আসলেই কি? cp মানে cpock, cc মানে circl comment. মেইন হচ্ছে এই “‘c'”. সব কিছুতে সি দিয়েই শুরু করতে হবে।

মেবি ফ্রেব্রয়ারী মাসের সাতাইস তারিখ হবে। কিন্তুু দুই হাজার চৌদ্দ সাল। আমাদের মসজিদে মাওফিল।আর তাই ইভা আর নুরুননাহারকে আমাদের বাড়িতে নিয়ে আসি। সেদিনই ইভা আমাকে সার্কেল ওপেন করে দেয়। এখান থেকেই আমার সার্কেল নিয়ে পথ চলা শুরু।…
প্রথমে আমি hello… দিয়েই cshout শুরু করি। আসতে আসতে আমিও সার্কেল use করা শিখে গেছি।

ইদানিং মনটা রবি সারকেলের দিকেই অগ্রসর হচ্ছে। ফেইসবুক,ইমু, হোয়াটছব, মেছেনজার, ভাইবা, এর মতোই প্রচলিত রবি সার্কেল। যাকে বলে রবি ফ্রেন্ড সার্কেল। যার মাধ্যমে শুধু ম্যাসেজ করে যোগাযোগ করা যায়। আমিও রিকী মতো সেই সারকেল নিয়েই বেশ ব্যস্ত হয়ে পরেছি। সারা দিনের ছোট খাটো ব্যাপার গুলা, খারাপ, ভালো লাগার মূহুর্ত গুলা, সেন্ট করতে থাকি,সেই সার্কেলে। বেশ কিছু বন্ধু-বান্ধব ও হয়ে গিয়েছে অল্প কিছু দিনের মধ্যে। সারকেলের টাইম পাস ব্যাপার টা দিন কি দিন নেশাতে পরিনত হচ্ছে। একটু সময় পেলেই সার্কেল। আসলে তখন আম্মু,আব্বুর দুজনেরই nokia 1100 মডেলের মোবাইল ইউস করতো। এই নরমাল ফোন দিয়ে তো সার্কেল ছাড়া অন্য কিছু ব্যবহার করা সম্ভব ছিল না। আর আমি সার্কেল নিয়েই বেশ হ্যাপি ছিলাম। ফেসবুক টেইজবুক নিয়ে এত ইন্টারেস্ট ছিলাম না। এই শুধু ভাইয়া, বড়দের মুখেই ফেইসবুক শব্দটা শুনতাম,ব্যস এটুকুই। তখন ছোট হাগে সার্কেল টাই আমার জন্য বেটার ছিল।আর আমি সারাটা দিন স্কুল শেরে, রাতের বেলায় স্কুলের হোম ওয়ার শেরে ডিনার করে ফোনটা হাতে নিয়ে শুয়ে যেতাম। দুই একটা cshout করতেই কত কত ফ্রেন্ড রিপ্লাই করতো। তা আমার ভালোই লাগতো। তবে বেশি দিন কারোর সাথে text করতাম না। কয়েক জনকে ছাড়া। মাঝেমাঝে অনেক টা রাতও হয়ে যেত text করতে করতে। ওই আর কি রাত জাগা পাখিদের মতো যা হয় আর কি?

সার্কেল থেকে ভালো যোগাযোগ মাধ্যম বেধ হয় নেই। কেননা সার্কেলে না দেখা যায় কারোর ছবি,না শুনা যায় কারোর কন্ঠ। না কেউ কাউকে দেখবে,না কেউ কাউকে পছন্দ করবে। শুধু একটু ম্যাসেজ এর মাধ্যমে পরিচিত -অপরিচিত
মানুষের সাথে একটু কথা হবে। ব্যস এটুকুই। এখানে অপরিচিত মানুষের সাথে পরিচিত হওয়া যায়। আর পরিচিত মানুষের সাথে গনিষ্ঠ হওয়া যায়।

রবি ফ্রেন্ড সার্কেল ওপেন করার ঠিক কয়েক দিন পর? পর থেকেই তার সাথে আমার পরিচয় হয়। সে আমার সমবয়সি ছিল না। চার পাঁচ বছরের বড়তো হবেই। তবুও তাকে আমি তুই করেই বলি। কেননা তার সাথে কথা বলতে আমার স্বাচ্ছন্দ্যবোধ বোধ করতাম। ভালোই লাগতো তার সাথে কথা বলে। সেও কোনো আপতি করে না,তুই বলা নিয়ে। আর আমি আরো আগেই না।
তো যাই হোক,

আমি যার কথা বলছি তার সাথে আমার পরিচয় টা কি ভাবে হলো? কেন হলো,কখন হলো, তাও তো আপনাদের জানা দরকার, কি বলেন? একটু ধৈর্য ধরুন না সব বলছি তো;

আমার কাজিন মিমি। তাকে একটা ছেলে পছন্দ করিত। অবশ্যই এটা সবাই জানতো। বিয়ের পছতাব ও দিয়ে ছিল। কি-ন্তু আমার ফুপফি তাতে নারাজ ছিল। তাই না করে দেওয়া হয়েছিল। বাট ছেলেটার কাছে আমার আব্বুর কন্টাক নাম্বার ছিল। দুই এক বার কথাও হয়েছিল। সেদিন কাজিন বাড়ি চলে যাওয়াতে আমি ঐ ভাইয়াটা কে দুপুর বেলায় কল দেই। কিছুটা সময় পর ঐ ভাইয়াটা অন্য একটা নাম্বার থেকে কল দেয়। পরে আমি বলি, মিমিরা বাড়ি চলে গেছে,আর এই নাম্বারে যেন কল টল না দেয়।
নাম্বার টা রবি নাম্বার ছিল বলে কল কাটার পর দেখি এটাতে সারকেল আছে কি না? হুম ছিল। তবে ভাইয়া টার নাম যা ছিল, সে নামে না। অন্য একটা নামে। আমি জয়েন্ট করি। আর হ্যালো লিখি। ওপাশ থেকে হায় জানায় আমাকে। পরে বলি,
আপনি সার্কেল ও ইউস করেন। ওপাশ থেকে রিপ্লাই আসে,
কেন? সার্কেল ইউস করা টা কি আমার বারন নাকি?
না বারন না। তবে আপনার নামে নয় কেন?
কই আমার নামেই তো।
আপনার নাম তো এটা না,আমি যত দূর জানি।
এমন করে কথা কাটা কাটি হচ্ছিল।এক পর্যায় সে বলে,
আচ্ছা,তাহলে আমার নাম কি? আপনি বলেন তো!
আমি বলি,কিন্তুু সে অশিকার করে। আবার ও কথা কাটা কাটি হতে হতে সি এম জুয়েল আমাকে কল দেয়। আমি রিসিভ করি। তারপর…
হ্যালো!
হে বলুন।
কন্ঠ টা কেমন অপরিচিত লাগছিল। তাই আমি চুপ হয়েই রইলাম। ওপাস থেকে সাউন আসছে,

কি হলো কথা বলছেন না কেন?
কিছুটা সময় চুপ থেকে আমা বলি, কে আপনি?
আমি জুয়েল।
জুয়েল যে, তাতো সেই প্রথম থেকেই বলে আসছেন। আর আমিও শোনে আসছি। বাট এই সি এম জুয়েল টা কে, সেটাই তো জানতে চাইছি।
আপনাকে কি ভাবে পরিচয় দিলে,আপনি আমাকে চিনবেন। বলেন? আমি সেই ভাবেই পরিচয় দেব।
কিছুটা সময় চুপ থেকে আবারও ভাবলাম। ঠিকই তো,ছেলেটা কথার তো জুকতি আছে। ওর নাম জুয়েল সে বলল।বাড়ি কোথায় তাও বলল। আমার হয়তো কোথাও ভুল হচ্ছে। হত ভাগ হয়ে আমি লাইনটা কেটে দেই।
কয়েক বার কল এসেছে লাইন টা কাটার পর।বাট আমি কল উঠাই নি। ঐ ভাইয়াটাকে তার আগের নাম্বারে কল দেই। সে কল কেটে আবার আমাকে কল দিল। আমি কল উঠালাম। ফোনের ওপাশ থেকে বলছে,
হে ভাইয়া বল,কেন ফোন দিচ্ছ।
আমি রাগি মেজাজ নিয়ে বলি,
আর ভাইয়া বলবেন না। আপনি আমার নাম্বার টা অন্য ছেলেকে দিলেন কেন?

তারপর ভাইয়া বলল,
তুমি আমাকে ভুল বোঝতেছ ভাইয়া। আসলে আমার ফোনে টাকা ছিল না বলে আমি আমার ফ্রেন্ড এর নাম্বার থেকে তোমাকে কল দিয়েছিলাম।
তা হলো প্রথমে নে ঠেললেন কেন? বললেই পারতেন। প্রথমে মিথ্যে কেন বললেন, যে নাম্বার টা আপনারি। এখন যদি ও কল দেয় তো কি হবে? একবার ভেবে দেখেছেন আপনি?
ঠিক আছে আমি জুয়েল কে বলব যেন কল টল আর না দেয় তোমাকে। এবার খুশি তো। ভাইয়ার ওপর রাগ কমবে তো তাহলে?
ওকে।
পরে ছেলেটি আর আমাকে কল দিলনা। তবে হে, আমি যখনি কিছু cshout করতাম সিপি করতো। কিন্তু আমি সব সময় উওর দিতাম না। কোনো দিতাম না জানেন? তার কাছে আমার কন্টাক নাম্বার আছে বলে। কখন না কখন কল দিয়ে বসে। কয়েক মাস কেটে গেল,কি-ন্তু কখনো কল দেয়নি। কল না দেওয়াতে এবার আমি তার সাথে সিপি করি। ওর সিপির রিপ্লাই দেই। পরে ও আমাকে বলে,
আমি কি আপনার ফ্রেন্ড হতে পারি?
হুম। তবে একটা সর্ওে।
কি সরতো।
আমরা একে অপরকে তুই করে বলবো।
ফ্রেন্ড যখন হব।তো তুই করেই তো বলবো।
অব্শ্যই। বাট আপনি তো ঐ ভাইয়ার ফ্রেন্ড, তাহলে তো বয়েসে ও বড় হবেন আমার থেকে,তাই বলছিলাম আর কি।
না আমার কোনো সমস্যা নাই তাতে।
তাহলে ঠিক আছে।

অবশেষে আমাদের বন্ধুত্ব হয়েই গিয়েছিল। মিশতে না চাওয়া শর্তেও কখন যে মিশেই গিয়েছিলাম। আসলে যে পরিমাণ সিপি করত না, আমি সাউট করার পর,সিপির উওর না পেলে কমেন্ট করতো। এক বার দুই বার তো আর নয়। বার বার ম্যাসেজ দিলে রিপ্লাই না দিলেও খারাপ দেখাতো। কিন্তুু কল না দেওয়াতে তার। প্রতি একটা বন্ধুত্বের বিশ্বাস তৈরি হয়েছিল। অনেকটা জমে গেছে আমাদের বন্ধুত্ব টা।

চার-পাঁচ মাস পরে, হঠাৎ এ জুয়েল আমাকে প্রশ্ন করল;
আচ্ছা দুস্ত তুই কি কাউকে লাভ করিস?
এ প্রশ্নটা আমাকে একটা টেনসনে ফেলে দিয়েছিল। সার্কেল ব্যবহার করে,এ একটা খারাপ স্বভাব আমি ফিল করছি। যে অভ্যাসটা আমার ভালো লাগতো না। চিনি না,জানি না,অনেক দিন দরে সার্কেলে ম্যাসেজ করছি। এতেই বলে ফেলতো আই লাভ ইউ। যদি এখন জুয়েল কে বলি না ,কাউকে লাভ করি না। তাহলে যদি জুয়েল ও বলে আমি তোমাকে পছন্দ করি। নয়ত বা বলে ভালোবাসি! প্রপোজ করে বসে । জুয়েল ও এমন টা করবে না তো? অনেকটা চিন্তা করে বোঝলাম যে, বিশ্বাস কি? যদি বলে ফেলে। তার থেকে বরং ভালো বলে দেই। যে হে, আমি এক জন কে ভালোবাসি।
আবার ও টেক্স এলো,

কিরে কিছু বলছিস না কেন? বিজি নাকি।
এরকম কয়েক টা টেক্স এলো। পরে আমি রিপ্লায়ে বলি, হে বিজি ছিলাম।আর হে, আমি না একজন কে খুব ভালোবাসি।
সি এম জুয়েল টেক্স করল,
কই তুই তো আগে কখনো বলিস নি। একথা যে, তুই কাউকে লাভ করিস।
কারন তুই যে জানতে চাসনি।
তবুও তো কখনো তো সাউট ও করিস নি। কত কি তো সাউট করস।
কারন আমি চাইনি, আমার ভালোবাসার কথাটা কেউ জানুক।
তাহলে এখন আমাকে বললি যে?
কারন তুই তো আমার ফ্রেন্ড, তাই বললাম।
সার্কেলে যারা আছে,সবাই তো সবার ফ্রেন্ড, তাই না?
হুম ফ্রেন্ড। বাট সবাই তো আর চানতে চায়নি। তাই না?…
কে সে লাকি বয়?জানতে পারি কি মেডাম?
না। কেন বলবো। তোকে?
কারন আমি জানতে চাইছি যে।…

কথা কাটা কাটি হচ্ছিল। আসলে আমি তো কাউকে ভালোই বাসি না।ভালোবাসা টা কি? অথবা অনুভূতি টা কেমন হয়, তাও তো বুঝতামনা। কারন ছোট বেলা থেকেই ঐ সব শুনে বড় হয়েছি।যেমন: আম্মু বলতো, এমন কাউকে ভালোবেসনা, যাকে তোমার বাবা চাচারার পছন্দ না হয়। ভাইয়া বলতো, এমন কারোর সাথে প্রেম কর না,যার সাথে আমরা তোমাকে বিয়ে দিতে রাজি না থাকি।ইত্যাদি ইত্যাদি। এসব শুনে শুনে ভেবেই নিয়েছি যে, প্রেম টেম করবোই না স্কুল লাইফে। যদিও করি কলেজে গিয়েই করব। প্রেম, ভালোবাসা মিথ্যে। এ সবে আমি জীবনেও জরাতে চাই না নিজেকে।

কি-ন্তু জুয়েল যে ভাবে টেক্স করতে শুরু করেছে যে, তা কৌতুহল তো কমছেই না।আজ তো সে যেনেই ছাড়বে, আমি কাকে ভালোবাসি।
গত কয়েক দিন আগে আব্বুর একটা দমক খেয়ছি? আমি পাগল হয়ে গেছি।এটাই ভাবছেন এখন অব্শ্যই? এখানে আবার আব্বু আসলো কোথায় থেকে। অবশ্যই আমি পাগল হয়ে যাইনি।ওয়েট, বলছ তো শুনুন;

গত কয়েক দিন আগে, আমার খালাতো ভাই এসেছিল। যার নাম নাজমুল। ভাইয়া বাড়িতে আসলে,ভাইয়ার ফোন পিকচার,গান, এই সেইসব গাটা গাটি করছিলাম।এমন সময় ফোনটা লক হয়ে যায়।লক হয়ে গেলে আমি ভাইয়ার কাছে লক খুলে আনতে যাই। এরকম করে তিন থেকে চার বার খুলে খুলে এনেছি।বা৫ লাস্ট বারের বেলায়ই আব্বু দমক দিয়েছে।

বড়দের কথা বলার মাজখানে ডিস্টাব কেন করছো?
তখন আসলে ইমরান মাহমুদুল এর, কোনো বারে বারে থাকো দূরে সরে তুমি হীনা বল বাঁচি কি করে।
এই গান টা নতুন বের হয়েছিল। এই গানটাই ভাইয়ার ফোন থেকে আব্বুর ফোনে আনতে চেয়েছিলাম। আব্বুর দমক খেয়েছি ঠিকি।তবুও এগান তো হাজারেরও বেশি শুনেছি। ইমরান মাহমুদুল আমার অনেক অনেক অনেক ফ্রেবারেট। তা আমি বলে বোঝাতে পারবো না আপনাদের।যে কতটা প্রিয়। ঐ গানটাই শুনছিলাম তখন। যখন জুয়েল এর সাথে টেক্স করছি। চোক টা বন্ধ করে বলে দিলাম। ইমরান কে আমি ভালোবাসি।
তখন জানতে চেয়েছিল জুয়েল ;
কোন ইমরান?
বললে কি তুই চিনবি নাকি। এই সেই বলে কথাটা দামা চাপা দিতে চেয়েছি। তার পর কোনো রকমে বিদায় নিয়ে নিলাম। বিদায় দিয়ে বললাম, কালকে আবার টেক্স করব।এখন রাখচ্ছি। বায় রে দুস্ত। ভাল থাকিস।

কি জানি! কেন জানি কখনো কখনো মিথ্যে বলা কথা গুলোও সত্যি হয়ে যায়।

ঠিক আট দিন পর, ইমরান হোসাইন শাকিল নামের একটা ছেলে আমাকে পোপ্রোজ করে,প্রেম করতে। ঐ ইমরান কে আমি আরো দুই বছর আগে থেকেই চিনতাম। তবে হে, শুধু শাকিল নামে। এই শাকিল হচ্ছে মিমির দুর সম্পকের ভাই।
বাস্তবে তো দূরের কথা স্বপ্নেও কল্পনা করিনি আমি। যে এক টা দিন আসবে,আর এই শাকিল আমায় পোপ্রোজ করবে। কারন তা ও একটা গালফ্রেন্ড ছিল।যাকে সে পাগলের মতোই অনেক ভালোবাসতো।
কি-ন্তু এখন নাকি তাদের সম্পর্ক ব্রেকাপ হয়ে গিয়েছে।…
তবে আমি সেই ইমরানকে একবার শুধু দেখেছি। সেই অষ্ঠম শ্রেনিতে থাকতে। যখন জে এস সি পরিখার পর মিমিদের বাড়িতে বেরাতে গিয়েছি। তারপর আর তার কথা আমার মনে নেই।কখনো ভাবিনি এরকম একটা মুহূর্ত আসবে। আর মিথ্যে বলা কথা এগুলো সত্যিতে রূপান্তিত হবে। অবাক হয়ে গিয়েছিলাম সেদিন ইমরানের পোপ্রোজ করা বেপারটাকে নিয়ে। আর কোনোই বা জুয়েলের সাথে ইমরানই বলতে গেলাম। অন্য কোন নামও তো বলতে পারতাম? তবে হে যা সত্যি তা তো আমাকে মেনে নিকেই হবে।…
যাই হোক এ প্রথম কারোর প্রেমে পরতে বাধ্য করেছে আমাকে। আগের সব ভাবনা আজ মিথ্যে হয়ে গেল। কলেজে যাওয়ার আগেই কারো প্রেমে পেরে যেতে হচ্ছে। ইমরান খুব করে রিকোয়েস্ট করছে। আর তার মধ্যেও আমি আমার চাওয়া পাওয়া খুজে পাচ্ছিলাম। অর্থাৎ কেমন ছেলের সাথে প্রেম করবো, কি কি গুণ থাকবে তার মধ্যে। শুধু প্রেমই করবো না।যার সাথে প্রেম করবো,তাকেই বিয়ে করবো।
যাই হোক, আর ঐ দিকে যেতে চাইছিনা যাই।
তার মধ্যে আমার চাওয়া গুন এগুলা থাকাতে, হয়তো বেশি সময় নেয়নি। এ প্রথম বার কারোর প্রেমে পরেছি। ইমরানই আমাকে বোঝিয়েছে ভালোবাসার আসলে কি? ভালোবাসার অনুভূতি টা কেমন হয়। ইত্যাদি।
তবে হে ইমরান কখনোই আমাকে দেখেনি। তবুও সে আমাকে প্রোপোজ করছে দেখে হয়তো খুব অবাক আপনি ও হচ্ছেন? হুম! আমি ও হয়েছিলাম প্রথমে।যাই হোক ঐ দিকে আর যাচ্ছি না।
জুয়েলের সাথে মিথ্যে বলাটা বিথা যায় নি আমার। মিথ্যো নয় সত্যিই। সেদিন থেকেই জুয়েল আমার আরো বেশি ভালো বন্ধু হয়ে উঠলো। আরো বেশি মিশতে থাকি। আগে মনে করতাম, এই আছি আর এই নেই। এখন আমার বন্ধুত্বের লিস্টে তার নাম টাও লিখে ফেলি। এই প্রথম কোনো ছেলের সাথে বন্ধুত্ব করি আমি। সময়ের সাথে সাথে জুয়েল ও আমার খুব ভালো বন্ধু হয়ে উঠছে। অনেক কিছুই সেয়ার করি আমি জুয়েল কে। অনেক কিছুই, আনন্দ টা, হাঁসি টা, খুশি টা,দুঃখ টা,কান্না সব টা।
খুব ফানি ছিল জুয়েল। কান্নার মধ্যে হাঁসিয়ে ফেলতে পারার খমতা ও ছিল তার। জানি না কত জনকে হাঁসিয়েছে সে। বা কাউ কে হাঁসাতে পারতো কি না। তবে আমাকে খুব হাঁসিয়ে ফেলতো। খুব বাস্তব বাদী ছিল জুয়েল।
আর সব সময় বলতো?
তুই আমার পাশে থাকিস,আর নাই বা থাকিস। বিপদে পরলে আমায় ডাকিস,আমি তোর পাশে সব সময়ই আছি আর থাকব ও। আমি আমাদের বন্ধুত্বের মান রাখব। দায়িত্ব পালন করব বন্ধুত্বের।
তার পর কয়েক বার ফোনে কথাও হয়েছে। জুয়েল একবার আমার ফোনে টাকা ও পাঠিয়েছে । ইমরানের সাথে কথা বলতে। এটা কে কি বলবো, সাহায্য নাকি বন্ধুত্বের কত্বব্য। যাই হোক এসব নিয়ে আর না ভাবি। তবে কি জানেন, জুয়েল আমাকে,আমি তাকে কখনোই দেখিনি। জাস্ট টেক্স হত আর মাঝে মাঝে ফোনে নাম্বারে এস এম এস হত শুধু। আর কয়েক বার ফোনে কথা ব্যস।এটুকুই ছিল দুজনের মধ্যে যোগাযোগ।
যখন এস এস সি রেজাল্ট বের হলো। রেজাল্টের পর আমি কোটবাড়িতে লেখা পড়া করতে চলে আসি কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউট এ ভর্তি হয়েছিলাম। সেখান থেকে খুব বেশি দূরে নয় জুয়েলদের বাড়ি। তবে আমি চিনি না। কয়েক বার বলেও ছিল, কি ভাবে আসার বাসার সামনে থেকে তাদের বাড়িতে যেতে হয়। বাট ততটা গুরুত্ব দেইনি আমি। কারন ঐ এলাকার নাম আমি আগে শুনিনি।

কলেজে যাওয়ার পথে কয়েক বারই জুয়েল দেখেছে আমাকে রাস্তায়। বাট আমি দেখিনি। আর দেখলেও বা কি আমি তো আর চিনিনা যে জুয়েল কোনটা? তবে হে, জুয়েল কারোর কাছ থেকে চেনে নিয়েছিল। আমি ছিলাম কোনটা?

আমি যদি তার সাথে মিট করতে চাইতাম। উওরে সে আমায় বলতো,
তোর আর আমার বন্ধুত্ব তো না দেখেই হয়েছিল। তাই না? মিট করার তো কোন প্রয়োজন নেই।
কুই তো আমাকে দেখে ফলেছিস। তাই তোর প্রয়োজন নাই। বাট আমার প্রয়োজন আছে আমি তো তোকে দেখিনি। যদি কখনো তোর সাথে তেখা বা কথাও হয়ে যায় আমার। তো জানতেই পারব না আমি যে, তুই ছিলি।
কোনো সমস্যা নেই। আমি তো তোকে চিনি। চিনে নেব তোকে।…
কখনোই সে সামনে আসতে চাইতো না। আবার কখনো বা সে মিট করতে চাইলে আমিও তার উপর অভিমান করে বলতাম। সেদিন দেখা করতে চেয়েছিলাস? বাট তুআ দেখা করতে রাজি ছিলি না। আজ তুই দেখা করতে চাইছিস?
বাট আমিও এখন যাব না। ইকুয়েল ইকুয়েল।

এমন করে করে আমাদের দেখা করাটাই আর হয়ে ওঠলো না কখনো।
ঐদিন রাতে খুব বৃষ্টি ছিল।খুব জোড়ে একটা ঠাডা ও মেরে ছিল আকাশে। ভয় পেয়ে ঘুম থেকে ওঠে যাই আমি। প্রথম বারের মতো এত ভয় পেয়েছি জীবনে। রাত তখন একটা বাজে। আর চোখে ঘুম আসছিল না। তাই টাইম টা পাস করার জন্য, জীবনে এ প্রথম বার এত ভয় পেয়েছি। এমন কিছু একটা লিখে সব বন্ধুদের ফোনে ম্যাসেজ দিলাম। জুয়েল শুধু ম্যাসেজ রিপ্লাই করে বলে,
কিরে তুই এখনো ঘুমাস নি কেন?
কাঁদতে কাঁদতে কখন যে ঘুমিয়ে গিয়েছি জানি না। হঠাৎ এ ভয়টা পেয়েই ঘুম থেকে ওঠে গেলাম।
কাঁদতে কাঁদতে মানে! কাঁদছিলি কেন?
আসলে কি টেক্স করবো তখন বোঝতে পারছিলাম না। কিছুটা সময় চুপ করে রইলাম।
তখন আবার জুয়েল টেক্স করলো,
কিরে কিছুই বলছিস না কেন?
তখন ও কিছুই বলছিলাম না। তখন সে আবার বলে,
ঘুমিয়ে গেলি নাকি?
না ঘুমাই নি।
তা হলে ম্যাসেজ রিপ্লাই করছিস না যে।
না এমনেই।
বল আমায় কি হয়েছে?
কিছুই হয়নি আমার।
তাহলে কাঁদছিলি,বললি যে।
এমনেই বলছিলাম।
কিছু তো একটা হয়েছে। নয় তো কেউ এত রাতে কাউকে টেক্স করবে না।
আমি এটা তোকে একা করি নি। ফোনে যত নাম্বার আছে,সবার কাছেই গিয়েছে।
অল দিয়ে দিছস।
হুম।
তাহলে তো অব্শ্যই কিছু হয়েছে। যার জন্য তুই এই মুহূর্ত টাকে ভুলার জন্য টাইম পাস করার জন্য ম্যাসেজ টা করিছিস। বল না আমায় কি হয়েছে। যদি বন্ধু ভাবিস তো বলবি।…
জুয়েলেরর টেক্স এ বিরক্ত হয়ে শেষ পর্যন্ত সত্যি টা কথাটা বলতেই হলো;
তুই তো সবি জানস যে, ইমরানের সাথে সম্পর্ক ব্রেকাপ হয়ে গিয়েছে। সেই কবেই। আজ না মিমি তার কয়েক টা পিক আমাকে দেখিয়েছে। যদিও আমি তখন কিছুই বলিনি। তবে একা হলে চোখের পানি আর দরে রাখতে পারিনি রে। খুব মিস করছিলাম তাকে। খুব ভালো বেসে ফেলেছিলাম তাকে। কখনো ভাবিনি আমি ব্যথা দিয়ে চলে, এভাবে আবার চলে যাবে। তাই কাঁদছি আর কি?
ইমরান,ইমরান,ইমরান,ইমরান ছাড়া কি তুই কিছুই দেখতে পাস না?
পাই তো।কোনো দেখতে পাব না। তাকে যে খুব ভালোবাসি রে।
যে ইমরান তোকে ভুলে গেছে। যে তোকে ঠকিয়েছে।যার কোথাও তুই নেই। যে তোকে ছাড়া অন্য জনকে নিয়ে বেশ সুখেই আছে। তাকে এত কেন ভাবছিস? বল। কোন লাভ নেই,ভুলে যা তাকে। এটাই ভালো।…
সেই তো আমার প্রথম পাওয়া ভালোবাসা তাই না,তাকে ভুলে যাই কি করে বল? পারব নারে ভুলতে। …
ঠিক আছে তো প্রথম পাওয়া ভালোবাসা তোর। ইমরানের কি প্রথম ভালোবাসা তুই ছিলি? ছিলি না তো,ওর প্রথম পাওয়া ভালোবাসা কে ভুলতে, তোর সাথে রিলেসন করেছিল। তাই চলে গেছে। আর এখন তোকে ও ভুলে যেতে হবে ইমরান কে।
কবিরাই তো বলে ছিলো, তুমি এমন এক জন কে ভালোবাস, যে কি না আগে ঠকেছে। কারন সে জানে ঠকে যাওয়ার কষ্টটা কত যে ভেদনাময়। তখন সে তোমাকে আর ঠকাবে না। তাই তো করলা আমি। তা হলে ঠকে যেতে হলো কেন আমাকে?
কবিরা এমন কত কি বলে।তা নিয়ে পরে থাকলে জীবন চলবে না। বাস্তবটা এতটাই কঠিন।
আমার ভালোবাসা তো মিথ্যে ছিলোনা।
হুম তোর ভালোবাসা সত্যি ছিল। বাট এক তর্ফা ভালোবাসা।
কি বলস তুই। তুই এটাকে এক তর্ফা বলছিস। এটা কি ভাবে এক তর্ফা হয়। আগে তো ইমরান এসেছে আমার লাইফে। আমি তো যাই নি।
ঠিক আছে,মানছি। তবুও তোকে মানতে হবে যে, ইমরান তা খারাপ সময় টাতে তোর সাথে টাইম পাস করেছে।
এটাকে টাইম পাস বলে? তুই এটাকে টাইম পাস বলছিস। এত সব টাইম পাস। তুই তো সবি জানস,তুকো তো সবি বলেছিলাম।
হে তখন তো,মনে হয়েছিল সবি ভালোবাসা।
কি-ন্তু দেখ আজ সেই ভালোবাসাটা কে টাইম পাস ছাড়া তো কিছু বলার নেই। কারন সে তোকে না,অন্য জনকে বিয়ে করে ফেলেছে।তা পর ও তুই কোন বোঝছিস না তোর ভালোটা। ইমরান তো ইমরানের ভালোটা বোঝে নিয়েছে। তোকে ও তোরটা বোঝতে হবে।
পারব না ভুলতে। আমি এখনো ভালোবাসি ইমরান কে।এখনো…
সেও তো তোকে এক সময় ভালোবাসি বলতো।আজ সে ভুলে যায় নি কি? তোকে ও ভুলে যেতে হবে। আর বাস্তব টাকে মেনে নিতে হবে।

আচ্ছা! ইমরান কেন করলো এমন টা আমার সাথে। আমি তো তাকে সেই ভাবে চিনতামও না। আর ও আমাকে ও চিনতো না। কোনো আসলো তাহলে। আমি তো তাকে সবি বলেছিলাম, রিলেসন শুরু করার আগে। ওবলে ছিল,ছেরে যাবে না কখনো। আর আমার স্বপ্নেও সত্যি করে দিবে। তাহলে কোন বলেছিল একথা এগুলো। এত স্বপ্ন না দেখিয়ে,একবার আমাকে বলতে পারতো সে। যে, ইমরান শান্তাকে ভুলতে চায়। আর তাই আমার সাথে রিলেসন করছে। আমি তার পাশে থাকতাম! বাট এতটা স্বপ্ন দেখতাম না। আর আজ ও আমার চোখের পানি এভাবে জরতো না। এতটা কষ্টও পেতাম না। আর সবার সাথে ভালো থাকার অভিনয়ও করতে হতো না। আমি ভালো নেইরে। সত্যিই আমি ভালো নেই। বাট তবুও সবার সাথে ভালো থাকার অভিনয় টা করে যেতে হচ্ছে প্রতি নিহীত। আমি আর পারছিনারে নিতে,খুব কষ্ট হয়,মানিয়ে নিতে।

এর উওর আমি তোকে কি করে দেব। এর উওর তো একমাএ ইমরানই দিতে পারবে। এক মাএ ওর কাছে আছে এ প্রশ্নের উওর।

টেক্স করতে করতে তিনটা বেজে গিয়েছিল। এক পর্যায় আমি বলি
জুয়েল তুই কি জানোস না,এক তর্ফা ভালোবাসা,দূর থেকে ভালোবাসার মধ্যেও অন্য রকম একটা ভালো লাগা কাজ করে। আর সে ভালো লাগাটা শুধু তারাই বোঝে,ঝারা সত্যিকার ভাবে কাউকে ভালোবাসে। আমিও সেই ভালো লাগাটা অনুভব করতে চাই।

খুব ভালোবাসা শিখে গেছিস, তাই না? এদিক দিয়ে তাইনে বাস্তব ফেলে রেখে,অতীথ নিয়ে পরে আছে। আর যাই হোক, ভালোবাসা শিখাতে আশিস না আমাকে। এই ভালোবাসা বলতে না, পৃথীবিতে কিছুই নেই। সব মিথ্যে আশা,মিথ্যে স্বপ্ন, আর যার যার স্বর্থ!

জুয়েল খুব করে বোঝিয়েছিল আমাকে। কোন বোঝই আমি মানতে পারছিলাম না। খুব বেশি বেশিই হয়ে গিয়েছিল হয়ত। পরে জুয়েল আমাকে টেক্স করা বন্ধ করে দিয়ে কল দিল। আমি কল কেটে বলি,
কল দিচ্ছিস কেন?

কলটা তো উঠা তার পর বলছি!

না কল উঠাতে পারব না।পাশে মিমি,আম্মু এবং কি আরো লোক আছে। আর রাতও তো অনেক হয়েছে।

তোকে কথা বলতে হবে না। আমি কয়েক টা কথা বলে রেখে দিব।

তখন জুয়েল আমাকে কয়েকটা বাজে বাজে কথা বলে। ও জানতো আমার ছিচোয়েসন টা,তবুও একথা এগুলো বলতে পারলো আমাকে। আমি এমন টা তার কাছে আশা তো অব্শ্যই করিনি।সেদিন আমি তার উপর খুপ খেপে গিয়েছি। ফোনের লাইন টা কেটে দেই। তার পর কয়েক বার কল দিলেও আমি কল দরিনি। পরে আর দেয়নি। আমিও ঘুমিয়ে যাই। হয় তো সে ও।
কি-ন্তু পরে অনেক বার সরি বলেছে। সরি বললেও আমি মানতে পারিনি তার সরি।
সেই দিন থেকে আমি জুয়েলের টেক্স এর উওর দেওয়া বন্ধ করে দেই। কল দিলেও কল কেটে দেই।এটা কে কি বলব জানি না। রাগ নাকি অভিমান? আর যদিও খুব বেশি কল দেয়।খুব বিরক্ত হয়ে যাই। তো কলটা উঠাই। আর খুব বেশি ব্যস্ততা দেখাই।আর কেটে দেই লাইন। এমন করে এক মাস ও রিতী মতো শেষ হয়ে গিয়েছিল।
তারপর এক রাতে।তখন এগারোটা বাজে।আমি তার ফোন দরি। আর বলি,
কি সমস্যা?
কিছু কথা ছিল।
হে বল।
উওরে সে বলে,জানি,! জানি বলে কিছুটা সময় চুপ থাকলো। আমি বলি,
কি জানস?
একথাটা বলার জন্যই অপেক্ষা করছিলাম।
কেন?
বলছি। জানি খুব ব্যস্ত মানুষ তুই। তবুও বলছি। দুই একটা কথা বলব।তারপর আমিই রেখে দেব। তার আগে তুই ফোনের লাইনটা কাটিস না। প্লিজ
হে বল বল। কাজ আছে আমার।তারা তারি বল।
এত রাতে আবার কি কাজ?
কত কাজই।কি বলতে চাস তা বল আগে।
হে বলছি।খুব এভয়েট করছিস তাই না।খুব তো জালাই তোকে।খুব ব্যস্ততা দেকাস,তাই না। একদিন এই মানুষ টার জালানোর জন্য তোকে?খুজেও পাবি না।
আমি তখনও চুপ করে আছি। একটা উওর ও দেইনি তাকে। উওর না পেয়েও বলে সে,
বোঝতে পারলি না আমায়।সত্যি একদিন সত্যি সত্যি হারিয়ে যাব।সে দিন খুব খুজেও আর পাবি না আমায়।
তখনও কিছুই বলছিলাম না আমি। অনেকটা সময় একা একা কথা বলল।তারপর ও চুপ করে রইল কিছুটা সময়। আমার কাছে কোনো রেন্সপন্স না পেয়ে পেরে কল রেখে দিল।আর আমিও ফিরে কল দেইনি বা এস এম এস করিনি। খুব চোখে ঘুম ছিল সেদিন।তাই কিছু বলবো,মুডও ছিলনা। আর কথা গুলোর মর্মও তখন বোঝতে পারিনি আমি। কারন ঘুমের ঘোরে ছিলাম।
সামান্য একটু রাগ অথবা অভিমান কতটা পর করে দিল আমাদের। আমাদের এই এত দিনের বন্ধুত্বটা কে কতটা দূরে নিয়ে গেল।
অভিমান? এই অভিমান পারেএকটা সম্পর্কে একটু একটু করে খুব বেশি দূরে নিয়ে যেতে।
রাগ? রাগ তো পারে একটা মানুষের গুটা লাইফটাকে ধংস করে দিতে।
আর বিশ্বাস ? বিশ্বাস টাই হলো সব কিছুর মূল। আসলে প্রতিটা মানুষের জীবনের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ জিনিস হলো বিশ্বাস। বিশ্বাসটাই পারে প্রতিটা সম্পর্কে টিকিয়ে রাখতে।
আমাদের সকলের এটা উচিত যে,যে কোনো সম্পর্কে অভিমান করলেও খুব বেশি দূরে চলে যাওয়ার আগেই কাছে চলে আসাটা বেটার।

সেদিনের পর আর কোন কথা হয়নি। প্রায় সাত টা মাস কেটে গেল। আট মাসে যখন পরল।ঠিক তখন আমি এক জটিল পরিখার পরে গেলাম। বোঝা -না বোঝা,পারা-না পারার মাঝে তখন দাড়িয়ে আছি আমি। কি জানি তখন কেন জুয়েলের কথা ই খুব বেশি মনে পরছিল।খুব মিস কররছিলাম তাকে।মনে হচ্ছে জুয়েলের খুব প্রয়োজন। আর কেউ না বোঝলেও জুয়েল আমায় খুব বোঝবে। এি জটিল সমস্যার সমাধান না করতে পারলেও ভালো একটা সাজেসন তো অব্শ্যই দিবে আমাকে। এ আমার পুরু বিশ্বাস আছে তার উপর। এই কঠুরতার মাঝে জুয়েলেরর সান্তনা আমার চাই। হয়তো এটাও কোনো এক প্রকার সার্থপরের মতো কাজ।নিজের প্রয়োজনে তাকে প্রয়োজন মনে করছি। এর আগে জুয়েলের কোন খবর নেওয়ার প্রয়োজন মনে করিনি। এখন আমার দরকার তো তাই হয়তো তাকে চাইছি। হয়তো তাই।তবে তাকে আমি আমার খুব ভালো বন্ধু হিসেবে জানি।আর সে আমাকে খারাপ সাজেসন দিবেনা। এ বিশ্বাস আমার আছে।

পরে আমি তারা তারি করে জুয়েল কে ফোন দিলাম।বাট ফোন একাউন্টের লোকেরা বলল,

আপনি যে নাম্বারে ফোন করেছেন,সেই নাম্বার টি বর্তমানে স্থগিত আছে।

এটা ছাড়া আর কোন সূএ নেই জুয়েলেরর সাথে যোগাযোগ করার। কি করব ভেবে পারছিলাম না।তখন কোটবাড়ি থেকেও চলে এসেছি।যদি থাকতাম তো, না হয় একদিন না একদিন সুমন ভাইয়ার সাথে দেখা হয়ে যেত। আর তখন তার থেকে না হয় জুয়েলের সাথে যোগাযোগ করার কোনো না কোন সূএ পেয়ে যেতাম। বাট তা তো আর হলো না।
তবুও আমি হাল ছেড়ে দেব না। হাল ছাড়ার মতো মেয়ে তো আমি নই। নিশ্চই একদিন না একদিন আমার বন্ধুর সাথে আমার দেখা হয়ে যাবে।এ আমার বিশ্বাস।
প্রায় সময় কল দিতাম। বাট ঐ একি কথা বলতো ফোন একউন্টের লোক। আর ভাবতে থাকতাম,সত্যিই একদিন আবার যোগাযোগ হবে তো? আর দেখাও হবে তো। আচ্ছা! জুয়েল আমায় মনে রেখেছে কি?নাকি আমায় ভুলে গেছে সে।নাকি জুয়েল ও ভাবছে আমি তাকে মনে রেখেছি কি না? আচ্ছা! তাহলে কি জুয়েল ও আমাকে ছেরে চলে গেল।ওনা বলেছিল একদিন সত্যি চলে যাবে। সেদিন আর তাকে আমি অনেক খুঁজলেও আর পাবনা। তাহলে কি সত্যি আর পাব না। আমি এনা রাগের মাথায় ডিসিশন নিয়েছি।সে তো খুব ভেবেই ডিসিশন নিয়েছে হয়তো। কেননা সে রাতের পর থেকে তো ও আমার সাথে অনেক বার যোগাযোগ করতে চেয়েছে। আমি শুধু ইগনর করে গিয়ছি। একমাস কেটে গিহয়েছিল। একমাস পর থেকে আর কোনো ফোন আসেনি জুয়েলের আমার ফোনে। তারপর আর কোনো দিনেও একটা মিস কল ও আসেনি। তাহলে সে নিজের ইচ্ছা করেই সিমটা চালানো বন্ধ করে দিল?
কবির একটা কথায় আছে না,;

যে রাগ করে চলে যায়। সে একদিন না একদিন ফিরে আসবে।আর যে বলে কয়ে চলে যায়।সে কখনো ফিরার জন্য চলে যায় না। সে সত্যি চলে যাওয়ার জন্যই চলে যায়।

আমাদের বন্ধুত্বের মধ্যেও এরকম টা হচ্ছে মনে হয়। তাহলে কি সত্যিই চলে গেল জুয়েল? কিছু কিছু প্রশ্নের উওর প্রশ্নতেই থমকে গেল। উওর নাহি মিললো।
জুয়েল আমায় তো প্রায় সময় বলতো;

তোর তো অনেক বন্ধু হবে। কলেজে গেলে।এত বন্ধুর মাঝে তুই কি আমায় মনে রাখবি। না আমার থেকেও ভালো একটা বন্ধু পেলেই ভুলে যাবি আমায়!
এমন টা তোর কোনো মনে হয়?
না মানে।তুই তো আর কয় দিন পরেই কলেজে যাচ্ছিসস। কত মানুষের সাথে মিশবি। চার বছর পর ইন্জিনিয়ার হয়ে বের হবি।এক জন ইন্জিনিয়ার তো আরেকটা ইন্জিনিয়ারের সাথে বন্ধুত্ব রাখবে তাই না?
আসলে কি জানিস,আমি না এত সহজে কাউকে ভুলে যাই না। তবে হে কথা বা যোগাযোগ নাও হতে পারে প্রতি দিন। বাট ভুলে তো আমি যাব না।
যোগাযোগ নাও হতে পারে মানে?যোগাযোগ করবি না আমার সাথে।
ওমা এ কথা কখন বললাম।যে যোগাযোগ করব না। হতেও তো পারে,সময়ের পরিস্থিতি তে কথা বলার ইচ্ছে থাকা সর্ওে ও বলতে পারব না। তবে,তাই বলে কি ভুলে গেছি? মটেও নয়।
কি-ন্তু তোরা ছেলেরা বেইমান। খুব তারা তারি ভুলে যাস। আর এটাই সত্যি যে,তুই ও ভুলে যাবি।
ইস,এক জনে তোরে ঠকাইছে বলে,পুরু ছেলে গুস্টি বেইমান আমরা,না।তোরা মেয়েরাও কম নি,চা গিয়া। আর হে এটাই সত্যি কথা।যে সত্যি আমি তোকে তো মুটেও ভুলব না। ভুলতে চাইলে ও ভুলতে পারব না।
কোন? আমি এমন কে মহৎ ব্যক্তি, যে ভুলতে পারবি না!
আসলে তুই ছাড়া যে আমার কোনো বন্ধু নাই।
হে,তুই বলছিস আর আমিও শুনেছি।এই শোন মিথ্যো কথা না,আমার সাথে বলতে আশিস না।মিথ্যো কথা একদম আমি পছন্দ করি না।
মিথ্যো কথা কই বললাম?যা সত্যি তাই আমি বলছি তোকে।
আবারও মিথ্যো কথা কয়। তোর কোন বন্ধু নাই, না?
না,নেই তো।
আবার বলছে।তাহলে যে তুই প্রায়ই বলতি বন্ধুদের সাথেই আছিস,আড্ডা দিচ্ছিস, গুড়ে আসছিস মাএ, গুড়তে যাবি বন্ধুদের সাথে। তাহলে তারা কারা?
আরে বোকা মেয়ে, সেতো ছেলে বন্ধু। আর আমি তো মেয়ে বন্ধুর কথা বলছি। মেয়ে বন্ধু তো শুধুই তুই। তোর যেমন আমি ছাড়াও কয়েকটা ছেলে বন্ধু আছে।আমারও তুই ছাড়া কোন মেয়ে বন্ধু নাই।
ও… আচ্ছা, আচ্ছা তাই নাকি।
হুম তাই। তোরা তো পড়া শুনা করিস।বন্ধু বান্ধব থাকবেই।আমি এ না অকর্মট,অল্প বয়সেই ছেড়ে দিলাম পড়ালেখা।…

আচ্ছা! আজ জুয়েলকে যেমন করে,যেমন ভাবে ভাবতেছি। সেও কি আমায় তেমন ভাবে,ভাবে? নিকি ভুলে গেছে সব কিছু। জানিনা। তবে খুব জানতে যে ইচ্ছে জেগে যায় মনে। বাট কি ভাবে জানব, যে জুয়েল আমায় মনে রেখেছে কি না ভুলে গিয়েছে। তবে যাই হোক না কেন জুয়েল আমার খুব ভালো একজন বন্ধু। জুয়েল কি সেটা জানে? কখনোই তো বলিনি যে, তুই আমার বেস্ট ফ্রেন্ড। এমন টা ও তো হতে পারে,হয়তো জুয়েল ও ভাবছে, আমি তাকে মনে রেখেছি কিনা। নাকি ভুলে গিয়েছি। মনে রাখলে তো ফোন দিতাম।যোগাযোগ করতাম। যদি মনেই আছে,তাহলে কোন যোগাযোগ করছি না। হয়তো ভুলে গিয়েছি। আর ভাবি না তাকে বন্ধু,তাই করছি না। যোগাযোগ।…
যোগাযোগ তো করতেই চাই। বাট যোগাযোগেরর কোনো সূএ বা মাধ্যম নেই আমার কাছে। আর তাকে বলতে চাই, সরি রে দুস্ত।
আসলে কাউকে বলতে না পারা চাপা কষ্টটা খুব যন্তনা দিছিলো আমায়। রাতের আধারে, বালিশের আরালে লুকিয়ে কাঁন্না যে কতটা কষ্টকর, তা বলে বোঝাতে পারবো না। মনের বিতরটা কে কুড়ে কুড়ে খাচ্ছিল আমাকে। তোকে সবটা বলতে পারতাম বলেই বলেছিরাম সব। বাট সেই মুহূর্তে তোর কাছে এমনটা আশা করতে পারেনি। আর পারিনি বলেই কষ্টটা ও যেন আরো তীব্র থেকে তীব্র হয়ে ওঠে ছিল।

কে শুনবে কার কথা। এ কথা গুলো যাকে বলব সেই তো আর নেই। একথা গুলো শুনার জন্য। আজ বোধ হয় তাকে নিয়ে একটু বেশিই ভেবে ফেলেছিলাম। তাই হয়তো? কি জানি এটা কেমন ইঙ্গিত। অথবা এটা কি কোনো ইঙ্গিত আমায় কি কিছু বোঝাল?

ঘুমের মধ্যে একটা স্বপ্ন দেখি। সুমন ভাইয়ার সাথে দেখা হয়েছে। প্রথমে তো আমি জুয়েলের কথাই ভাইয়ার কাছ থেকে জানতে চাই। এবং কি জুয়েলের ফোন নাম্বার চাই। কি-ন্তু ভাইয়া বলল,
আমার কাছে তো জুয়েলের নিউ নাম্বার টা নাই। তবে আগের টা আছে
আগের টা তো আমার কাছেও আছে। বাট সেটা তো স্থগিত আছে বলছে।
তাই না কি। জানি না। অনেক দিন তো তাকে কল টল দেই না। ঠিক আছে। আমার সাথে দেখা হলে আমি বলব তোমায় যেন কল দেয়।
ভাইয়া আমিও তো আগের সিম পালটাইয়া ফেলছি। তার কাছে তো আমার নাম্বার নাই।
অ আচ্ছা।তা হলে তো মহা মুশকিল।
একথা বলে একটু চুপ করে রইল। আমিও চুপ চাপ হয়েই পাথর জমন দাড়িয়ে রইলাম। তার পর ভাইয়া কে কিছু না বলেই, যে কাজে যাচ্ছিলাম সে কাজেই সে পথেই রওনা হলাম।ঠিক তখন সুমন ভাইয়া বলে,

মন খারাপ করে চলে যাচ্ছ?

আমি পিছু ফিরে তাকালাম। তখন ভাইয়া ও আমার বিপরীত দিকে তাকালো। আমি বোঝার চেষ্টা করলাম।এটা কি হলো। কেন সে আমাকে মন খারাপ করে চলে যাচ্ছ বলল,আমি তাকাতেই আমার দিকে না তাকিয়ে সে অন্য দিকে,অথাৎ, পিছনের দিকে তাকালেন। কিন্তুু বোঝতে পারছিলাম না। পরে উওর দিলাম।

না চলে গিয়েও কি করব আর। তখন তিনি বললেন,
তুমি কি কখনোই জুয়েল কে দেখনি?
না। কখনোই দেখিনি। শুধু টেক্স আর কথা হতো দুজনের।
এজন্যই তো চিনতে পারনি।
মানে! বোঝলাম না কিছুই ভাইয়া?
রিকশায় বসে থাকা ছেলেটা কে দেখছ?
আমি রিকশাটার দিকে তাকাতে তাকাতেই রিকশাটা আমাদের কে অতিক্রম করে চলে গিয়েছিল। তার পর ভাইয়ার দিকে তাকিয়ে আমি বলি,
ঠিক ক্লিয়ার করে দেখিনি। তবে বোধ হয় একটা ছেলে আর দু’টা মেয়ে বা মহিলা ছিল।
হুম ঠিকি দেখেছ। ঐ ছেলেটাই ছিল জুয়েল।
কি?
আমি যেন একদম স্তব্দ হয়ে গেলাম।স্তব্দ হয়েই দাড়িয়ে থাকলাম।মুখে যেন শব্দ ফোটছিল না। তার পর বললাম,
এত হেয়ালি না করলেও পারতেন। কি দরকার ছিল এত হেয়ালি করার?
তখন ভাইয়া আবার বলল,
জুয়েল আর তার মা ও বোনকে নিয়ে কোথাও হয়তো যাচ্ছে।
তার সাথে কে,কোন, কোথায় যাচ্ছে তা জানার প্রয়োজন আমার নেই তো।
একথা গুলা বলতে বলতে জুয়েল দের রিকশাটা ও অনেকটা দূরে চলে গিয়েছে।আমি জুয়েল বলে ডাকলেও হয়তো ঐ পর্যন্ত পৌছাত না।
আমার কন্ঠ স্বর সাউন্ট হয়ত যেত না ঐ পর্যন্ত। তবে আমার শুধু এটুকুই মনে আছে তার পরনে নীল রঙের একটা শার্ট ছিল।
সুমন ভাইয়া জুয়েলকে ডাকল।
হয়তো সুমন ভাইয়ার ডাক তার কান পর্যন্ত গিয়েও ছিল।
But জুয়েল পিছনে ফিরেও তাকালো না।
“সমাপ্ত”

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments