শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeজাতীয়দারিদ্রের কষাঘাতে জর্জরিত ভাষা শহীদ রফিকের পরিবার

দারিদ্রের কষাঘাতে জর্জরিত ভাষা শহীদ রফিকের পরিবার

মিজানুর রহমান বাদল: ৫২’র ভাষা আন্দোলনে প্রথম শহীদ রফিক উদ্দিন আহম্মেদ। ১৯২৬ সালের ৩০ অক্টোবর মানিকগঞ্জের সিংগাইর উপজেলার নিভৃত পল্লী পারিল গ্রামে (বর্তমান রফিক নগর) বাবা আব্দুল লতিফ ও মা রাফিজা বেগমের ঘর আলো করে জন্ম গ্রহন করেন বাঙ্গালী ইতিহাসের এই প্রাণপুরুষ। ভাষা আন্দোলনের ৬৭ বছর পেরিয়ে গেছে । তার জন্মভুমিতে শুধু শহীদ রফিককে স্বরণ করতে একটি স্মৃতি হিসেবে একটি জাদুঘর নির্মাণ করা হল। এখন পর্যন্ত শহীদ রফিকের পরিবার যে বাড়িতে বসবাস করছেন তা বা তার ব্যবহৃত জিনিসপত্র সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়নি। শুধু ২১ শে ফেব্রুয়ারী এলে যাদুঘর চত্ত্বরে হাজারো মানুষের ঢল নামলেও রফিকের ভিতর বাড়ির খবর নেয়না কেউ। ভাষা শহীদের আত্মা কতটুকু শান্তি পাচ্ছে তা জানা না থাকলেও তার পরিবার ও ভাষা প্রেমিকরা মানসিকভাবে প্রচন্ড আহত। সরেজমিনে জানা যায়, উপজেলার বলধারা ইউনিয়নের উত্তর পারিল গ্রামকে বিগত ২০০৬ সালে পারিল গ্রামের নাম পরিবর্তন করে ভাষা সৈনিকের নামে রফিকনগর নাম করণ করা হয়। শিক্ষা, শিল্প, সাহিত্য ও সংস্কৃতির উন্নয়ন ঘটবে এমন আশা করা হলেও বর্তমান বাস্তবতায় হতাশ এলাকাবাসী। এখনো আধুনিক তথ্য প্রযুক্তির ছোয়া লাগেনি স্মৃতি যাদুঘরে। ভাষা শহীদদের কোন স্মৃতি চিহ্ন না থাকায় যাদুঘরটি নামেই রয়েছে। সেখানে রফিকের কিছু ছবি ও কিছু বই ছাড়া স্মৃতি বিজরিত কোন কিছুই নেই। এছাড়া স্বাধীনতার ৪৭ বছরেও শহীদ রফিকের বাড়িটি সংরক্ষণের উদ্যোগ নেয়নি কোন সরকার। বেসরকারি সংস্থা প্রশিকা দুটি আধা-পাকা টালি-ইটের ঘর তৈরি করে দিলেও বাড়িটিতে নেই আত্মীয় স্বজন ও দর্শনার্থীদের থাকার উপযোগী একটি ঘর। এমনকি নেই স্বাস্থ্য সম্মত একটি শৌচাগারও।

প্রাচীর বিহীন অরক্ষিত বাড়ির যে ঘরে রফিকের জন্ম সে ঘরটি এখন জরাজীর্ণ হয়ে পড়েছে। ওই বাড়িতেই বসবাস করেন ভাষা সৈনিক শহীদ রফিকের ছোট ভাবী গোলেনূর বেগম ও তার ছেলে শাহজালাল বাবু ও তার স্ত্রী । পরিবারের অন্য সদস্যরা থাকেন জেলা শহর মানিকগঞ্জ ও ঢাকায়। শুধু রফিকের স্মৃতি রক্ষা করতে তারা এই বাড়িতে আছেন। গোলেনূর বেগম বলেন, এ বাড়িতে ভাল ঘর-দরজা না থাকায় দূর-দূরান্ত থেকে কবি সাহিত্যিক বুদ্ধিজীবী স্কুল কলেজের শিক্ষার্থীরা এসে বিপাকে পড়েন। সরকারি কোনো সাহায্য-সহযোগিতা আমরা এখনো পায়নি। দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষের প্রশ্নের উত্তর দিতে দিতেই আমি ক্লান্ত হয়ে পড়েছি। শুধু ভাষার মাস আসলেই আমাদের কথা মনে পড়ে। অনেকেই সাহায্যের আশ্বাস দিয়ে চলে গিয়ে আর ফিরে আসেনি। এসব নিয়ে কথা বলতে আর ভালো লাগেনা। এলাকাবাসী জানান, শহীদ রফিককে কবর দেওয়া হয় ঢাকার আজিমপুর কবরস্থানে। এখনো তার কবরটি চিহ্নিত করে কোনো ফলক দেয়া হয়নি। কবরটি চিহ্নিত করে নামফলক লাগানো হলে স্বজন ও ভাষা প্রেমিকরা তার কবর জিয়ারত করে শ্রদ্ধা নিবেদন করতে পারতেন। স্মৃতি জাদুঘর ও গ্রন্থাগারের তত্বাবধায়ক ও শহীদ রফিকের ভাতিজা শাহজালাল বাবু বলেন, ভাষা আন্দোলনের পর দেশ স্বাধীন হলো ৪৭ বছর। স্মৃতি যাদুঘর প্রতিষ্ঠা ছাড়া সরকারি কোনো পৃষ্ঠপোষকতা ও সাহায্য সহযোগীতা পাওয়া যায়নি। দুর-দুরান্তের ভাষা প্রেমিক দর্শনাথীরা এসে শহীদ রফিকের বাড়ি ও গ্রন্থাগারের বেহাল অবস্থা দেখে হতাশ হয়ে ফিরে যান। এছাড়া এখানে থাকা খাওয়ার কোন হোটেল ব্যবস্থা না থাকায় ক্রমেই দর্শনার্থীদের সংখ্যা হ্রাস পাচ্ছে।্ধসঢ়; অনেকেই এসে চরম দুর্ভোগে পড়ে। গ্রন্থাগারকে কেন্দ্র করে গণমূখি কোন উদ্যোগ না থাকায় সহসাই এ মুখো হচ্ছে না কেউ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments