শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeজাতীয়জাতিসংঘের প্রতি আস্থা নেই রোহিঙ্গাদের

জাতিসংঘের প্রতি আস্থা নেই রোহিঙ্গাদের

কায়সার হামিদ মানিক: প্রায় দুই বছর পার হতে চলছে, কিন্তু আমাদের দেশে ফিরে যাওয়ার মত কোন নিশ্চয়তা কেউ দিতে পারছে না। দেশে ( রাখাইন) সবাইকে নিয়ে কোন রকমে থাকতে পারলেও এখানে (আশ্রয় ক্যাম্প) স্বজনরা একেক জন একেক ক্যাম্পে। প্রচন্ড গরম, ছেলে-মেয়েরা দিন দিন অসভ্য নষ্ট হয়ে যাচ্ছে। বর্ষাকালে পাহাড়ের উঁচুতে, ঢালুতে,পাদদেশে চরম উৎকন্ঠায় থাকতে হয়। এভাবে আর কতদিন। কথা গুলো বলেছেন ১০ নং ক্যাম্পের হাফেজ ও মৌলভী আবদুল জোহার সহ বেশ কিছু প্রবীণ রোহিঙ্গা।
১৮ নং ক্যাম্পের রোহিঙ্গা মোঃ রফিক ও মোঃ রিয়াজ বলেন,আসলে জাতিসংঘ সহ আন্তজাতিক এনজিও গুলো উদ্বাস্তু রোহিঙ্গাদের সেবার কয়েক গুণ বেশী অর্থ নিজেদের শান সওকতের পিছনে খরচ করছে। আমাদের মৌলিক সমস্যা সমাধানে কেউ কোন কথা বলছে না। শুক্রবার সকালে জাতিসংঘের শরণার্থী সংস্থার হাই কমিশনার, আইওএম এর মহা পরিচালক ও মানবাধিকার এবং জরুরি ত্রাণ বিষয়ক সমন্বয়ক এ ক্যাম্প পরিদর্শন করেন।
জাতিসংঘ সহ আন্তর্জাতিক মহলের অনেক দামী লোকজন গত দুই বছরে তাদের দেখতে এসেছেন। রোহিঙ্গাদের রাখাইনে ফিরিয়ে নেয়ার ব্যাপারে মিয়ানমারের সঙ্গে ইউএনডিপি ও ইউএনএইচসিআর চুক্তিও করেছে। কিন্তু ফেরার কোন আশা দেখা যাচ্ছে না। এসব রোহিঙ্গারা জানান, তাদের সমস্যা সমাধানে মিয়ানমারের উপর কোন ধরণের হস্তক্ষেপের ক্ষমতা জাতিসংঘের নেই। তবে আমেরিকা, ইউরোপ ও অন্যান্য শক্ত দেশ গুলো যদি আন্তরিক হয় তা দ্রুত সমাধান সম্ভব বলে এসব রোহিঙ্গাদের দৃঢ় বিশ্বাস।
রাখাইনে জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে এখনও কোনো পদক্ষেপ গ্রহণ করেনি মিয়ানমার। এরপরও আন্তর্জাতিক কিছু সংস্থা রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে নেতিবাচক কথা বলছে।এ বিষয়ে শুক্রবার সমুচিত জবাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গণভবনে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেছেন: ‘রোহিঙ্গাদের ভাসানচরে না পাঠানোর কারণে তারা কোনো প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত হলে এর দায়ভার বিদেশি সংস্থাদেরও নিতে হবে।’
প্রধানমন্ত্রীর এ বক্তব্যের সাথে রোহিঙ্গারা একমত পোষণ করে জানান, কিছু দেশী বিদেশী সেবা সংস্থা যতটা এই রোহিঙ্গাদের জন্য কাজ করতে চায়, তাদের ফেরত যাওয়ার ক্ষেত্রে তেমন কিছু করতে আগ্রহী নয়।
প্রধানমন্ত্রী বক্তব্যেকে জাতির অব্যক্ত কথা বলে জানান উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী। তিনি বলেন: জাতিসংঘ ও আন্তজার্তিক সেবা সংস্থা গুলোর বিরুদ্ধে শরণার্থীদের জন্য বিশ্ব বাসীর প্রদেয় অর্থ নয় ছয়ের অভিযোগ রয়েছে। ওরা যদি রোহিঙ্গাদের জন্য এতই মানবিক ও আন্তরিক হয় তাহলে তারা রোহিঙ্গাদের রাখাইনে ফিরিয়ে নিয়ে মিয়ানমার গিয়ে তাদের সেবা করতে পারে বলে উপজেলা চেয়ারম্যান জানান। প্রধানমন্ত্রী বলেছেন, রোহিঙ্গারা ফেরত যেতে চাইলেও অনেক স্বেচ্ছাসেবী সংস্থা চায় না তারা ভাসানচরে যাক। সন্ত্রাসের ঝুঁকি তো আছেই। কিন্তু আমরা প্রস্তুত আছি।
এব্যাপারে আন্তর্জাতিক ক্রাইসিস গ্রুপ গত বৃহস্পতিবার তাদের এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে রোহিঙ্গা শিবির গুলোতে সংঘবদ্ব সন্ত্রাসী ও জঙ্গি গোষ্ঠীর নির্বিচারে খুন,অপহরণ, মুক্তিপণ আদায়, নির্যাতন সহ রাতে ক্যাম্পের পুরো নিয়ন্ত্রণ ঐ সন্ত্রাসী গ্রুপ গুলোর হাত চলে যাওয়ায় সর্তক করা হয়েছে।
স্হানীয় ক্ষতিগ্রস্ত আশ্রয় দাতা লোকজন ও উদ্বাস্তু রোহিঙ্গাদের অভিমত এখন স্বাভাবিকভাবেই প্রশ্ন দিচ্ছে যে, জাতিসংঘ এত দিনেও কেন এ সমস্যা সমাধান করতে পারেনি? রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য কেন মিয়ানমারকে এখনও বাধ্য করতে পারছে না জাতিসংঘ? এই সংস্থা শুরু থেকে যদিও বাংলাদেশের পাশে ছিল, তবুও তাদের এই ব্যর্থতা কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে তাদের দাবী।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments