বুধবার, মে ৮, ২০২৪
Homeসারাবাংলানতুন ধানের দামে হতাশ কৃষক, এক মন ধানেও মিলছেনা একজন শ্রমিক

নতুন ধানের দামে হতাশ কৃষক, এক মন ধানেও মিলছেনা একজন শ্রমিক

হুমায়ুন কবির কেন্দুয়া: নেত্রকোনা কেন্দুয়ায় বোরো ধান কাটার শুরুতেই দেখা দিয়েছে শ্রমিক সংকট আর শ্রমিক সংকটের ফলে কৃষকরা পরেছেন বেকায়দায়। নতুন ধানের দাম কম তাকায় এক মন ধানের দামেও মিলছেনা একজন কৃষি শ্রমিক। সোমবার (২৯এপ্রিল) উপজেলার তারাকান্দিয়া গ্রামের কৃষক সাদেক মিয়া, আজিজুল হক জানান, একজন কৃষি শ্রমিকের একদিনের মজুরী ৭ থেকে ৮শ টাকা।
অথচ একমন ধানের মূল্য সাড়ে ৫শ থেকে ৫ শ ৭০ টাকা ধরে অামাদের বিক্রি করতে হচ্ছে।
অর্থাৎ এক মন ধানের মূল্য দিয়েও অামরা একজন কৃষি শ্রমিকের মজুরী দিতে পারছিনা।

উপজেলার মাসকা ইউনিয়নের
কিতনখলা গ্রামের কৃষক দুলাল মিয়া জানান, সবে মাত্র অামরা বোরো২৮ জাতের ধান কাটা শুরু করলাম অার শুরুতেই দেখা দিয়েছে শ্রমিক সংকট সেই সাথে ধানের দাম ও কম
এরকম অবস্থা চলতে থাকলে আমাদের কৃষি কাজ করে পোষাবেনা, ফলে বাধ্য হয়ে এক সময় অামাদের কৃষি কাজ বাদ দেয়া ছাড়া আর কোন উপায় থাকবে না।

উপজেলা কৃষি কর্মকর্তা চন্দন কুমার মহাপাত্র জানান,কেন্দুয়া উপজেলায় বোরো মৌসুমে ২০ হাজার ২শ ৫০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে।
কেন্দুয়া এলাকায় ২৮ ধানের তেমন কোন ছিটা হয়নি। ফলনও ভাল হয়েছে।
কৃষি শ্রমিকের সংকটের বিষয়ে তিনি বলে অামারা উপজেলা কৃষিঅফিস থেকে প্রতি বছর ধান কাটার মিশিন কৃষকের মাঝে দিয়ে তাকি যাদে করে কৃষক অল্প সময়ের মধ্যে তাদের ফলিত ধান কেটে গোলায় তুলতে পারে।

নতুন ধানের দাম নিয়ে উপজেলা খাদ্য অধিদপ্তর সুত্রে জানাযায় চলতি বছরে সরকার বোরো ধান সংগ্রহের কথা রয়েছে,সরকার নতুন ধান সংগ্রহ শুরু করলে ধানের দাম বাড়তে পারে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments