শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeজাতীয়৬ মাসে রেলপথে ২০২ দুর্ঘটনা, নিহত ২০৯

৬ মাসে রেলপথে ২০২ দুর্ঘটনা, নিহত ২০৯

কাগজ প্রতিবেদক: রেলপথে গত ছয় মাসে ২০২ দুর্ঘটনায় ২০৯ নিহত ও ১৪৬ জন আহত হয়েছে। নিহতদের মধ্যে ৪৭ নারী ও ২১ শিশু রয়েছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে এসব প্রাণঘাতী দুর্ঘটনা ঘটে।

গণমাধ্যমকর্মীদের সংগঠন শিপিং অ্যান্ড কমিউনিকেশন রিপোর্টার্স ফোরামের (এসসিআরএফ) জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এ পরিসংখ্যান তুলে ধরা হয়েছে।

বুধবার (১০ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি এ প্রতিবেদন প্রকাশ করে। ২২টি বাংলা ও ইংরেজি জাতীয় দৈনিক, ১০টি আঞ্চলিক সংবাদপত্র এবং আটটি অনলাইন নিউজ পোর্টাল ও সংবাদ সংস্থার তথ্য-উপাত্ত পর্যালোচনা করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, জানুয়ারিতে ৩৯টি দুর্ঘটনায় ১০ নারী ও চার শিশুসহ ৩৯ জন নিহত এবং আটজন আহত হয়েছে। ফেব্রুয়ারিতে ৪৬টি দুর্ঘটনায় নিহত ৪৩ ও আহত হয়েছে ২২ জন। নিহতের মধ্যে ১০ নারী ও চার শিশু রয়েছে। মার্চে ৩৫টি দুর্ঘটনায় ছয় নারী ও চার শিশুসহ ৩৮ জন নিহত ও সাতজন আহত হয়েছে।

এপ্রিলে দুর্ঘটনা ঘটেছে ২৩টি। এতে ২৬ জন নিহত ও ছয়জন আহত হয়েছে। নিহতদের মধ্যে চার নারী ও তিন শিশু রয়েছে। মে মাসে ৩০টি দুর্ঘটনায় আট নারী ও তিন শিশুসহ ৩০ জন নিহত হয়েছে। এ সময়ে আহত হয়েছে তিনজন। জুনে দুর্ঘটনার সংখ্যা ২৯। এতে ৩৩ জন নিহত ও ১০০ জন আহত হয়েছে। নিহতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা যথাক্রমে ৯ ও তিন।

সংগঠেনর সভাপতি আশীষ কুমার দে বলেন, গত ছয় মাসে সড়কের তুলনায় রেলপথে দুর্ঘটনার হার খুবই কম। পর্যবেক্ষণে দুর্ঘটনা ও প্রাণহানির পেছনে পাঁচটি কারণ চিহ্নিত করা হয়েছে।

সেগুলো হলো- দূরপাল্লার ট্রেনে চালকদের অসতর্কতা, কিছু সংখ্যক রেল সেতুসহ অনেক স্থানে রেলপথ দীর্ঘ দিন সংস্কার না করা, রেল ক্রসিং (সড়ক ও রেলপথের সংযোগ স্থল) কর্মচারীর দায়িত্ব পালনে গাফলতি, মোবাইল ফোনে আলাপরত অবস্থায় রেল লাইন পারাপার এবং রেলপথ সংলগ্ন এলাকায় চলাচলের ক্ষেত্রে পথচারীদের সচেতনতার অভাব।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments