‘তারা নাই, ভোট তো সুষ্ঠুই হচ্ছে’

সদরুল আইন: আজ সকাল ৮টা থেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। এবারই প্রথম সবকেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণ হচ্ছে।

ঢাকা উত্তর সিটিতে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম (নৌকা) ও বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল (ধানের শীষ)এবং ঢাকা দক্ষিণে আওয়ামী লীগের ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস (নৌকা) ও বিএনপির ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের (ধানের শীষ)মধ্যে মূল লড়াই হবে।

তবে সকাল থেকেই বিভিন্ন কেন্দ্রে বিএনপির প্রার্থীর সমর্থকদের মারধর করা, এজেন্টদের ঢুকতে না দেয়া বা বের করে দেয়া এমনকি স্বতন্ত্র প্রার্থীদের এজেন্টদেরও বের করে দেয়ার অভিযোগ উঠেছে।

এছাড়া বেশ কিছু জায়গায় বিএনপি ও স্বতন্ত্র কাউন্সিলর প্রার্থী ও তাদের সমর্থকদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দেয়ার ঘটনা ঘটেছে।

কেমন চলছে ভোট, জানাচ্ছেন আমাদের প্রতিনিধিরা।

ধানের শীষের টেবিলে নৌকার টোকেন:

ঢাকা দক্ষিণ সিটির সেগুনবাগিচা স্কুল এবং খিলগাঁও ন্যাশনাল আইডিয়াল স্কুল কেন্দ্রের বাইরে বিএনপির (ধানের শীষ) নির্বাচনী ক্যাম্পে বিএনপির লোকজনকে দেখা যায়নি।

ধানের শীষের টেবিলে নৌকা মার্কার টোকেন দিতে দেখা গেছে আওয়ামী লীগ কর্মী-সমর্থকদের।

এসময় ধানের শীষের লোকজন নেই কেন জানতে চাইলে আওয়ামী লীগ কর্মী সমর্থকরা বলেন, তারা নাই, ভোট তো সুষ্ঠুই হচ্ছে।

খিলগাও মডেল বিশ্ববিদ্যালয় কলেজ
ঢাকা দক্ষিণ সিটির ১ নং ওয়ার্ডের খিলগাও মডেল বিশ্ববিদ্যালয় কলেজ কেন্দ্রে স্বতন্ত্র কাউন্সিলর প্রার্থী শাহাদাত সাদুর (ঘুড়ি মার্কা) নির্বাচনী ক্যাম্প ভাংচুর করেছে আওয়ামী লীগ সমর্থিত মাহবুব আলমের (ঠেলাগাড়ি) লোকজন।

ঘুড়ি মার্কার এজেন্টদের মারধর করে বের করে দেয়া হয় বলে জানা গেছে।

এতে কাওছার নামের ঘুড়ি মার্কা প্রতীকের এজেন্ট আহত হন।
সেন্ট্রাল উইমেন্স কলেজ
রাজধানীর টিকাটুলি ঢাকা দক্ষিণ সিটির ৮নং ওয়ার্ডের সেন্ট্রাল উইমেন্স কলেজ কেন্দ্রে বিএনপি প্রার্থীর এজেন্টদের বের করে দেয়া হয়েছে বলে প্রত্যক্ষদর্শী ও বিএনপি নেতাকর্মীরা জানান।

সাংবাদিকদের কেন্দ্রের ভেতরে ঢুকতে দিচ্ছেন না প্রিসাইডিং অফিসার :

সরকারি জামিলা আইনুল আনন্দ বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে শনিবার সকাল সোয়া ৯টা পর্যন্ত কোনো ভোটার পাওয়া যায়নি। এই কেন্দ্রে বিএনপির কোনো এজেন্ট নেই। প্রিসাইডিং অফিসার সাংবাদিকদের ভেতরে ঢুকতে দিচ্ছেন না।

যাত্রাবাড়ি শহিদ জিয়া স্কুল
ঢাকা দক্ষিণ সিটির যাত্রাবাড়ি শহিদ জিয়া স্কুল কেন্দ্রে স্বতন্ত্র কাউন্সিলের প্রার্থী ফজলুল হক (ঘুড়ি)ও তার সমর্থকদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দিয়েছেন আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী আবুল কালাম অনু(ঝুড়ি মার্কা) ও তার লোকজন।

এতে স্বতন্ত্র কাউন্সিলের প্রার্থী ফজলুল হকসহ তার কয়েকজন সমর্থক আহত হয়েছেন বলে জানা গেছে।

একই কেন্দ্রে বিএনিপর এজেন্টদের মারধর করে বের করে দেয়ারও অভিযোগ উঠেছে।

নারিন্দা মহিলা সমিতি সরকারি প্রাথমিক বিদ্যালয়
দক্ষিণ সিটির ৪৯ নং নারিন্দা মহিলা সমিতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থীর সমর্থকরা বিএনপি’র পোলিং এজেন্টদের মেরে বের করে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

উত্তর সিটির ৩৬ নং ওয়ার্ডের সব কেন্দ্র দখলের অভিযোগ :

ঢাকা উত্তর সিটির ৩৬ নং ওয়ার্ডের (মধুবাগ-নয়াটোলা)সব কেন্দ্র দখলের অভিযোগ উঠেছে আওয়ামী লীগের নেতাকর্মীদের বিরুদ্ধে।

এই ওয়ার্ডের টিএন্ডটি স্কুল, শেরে বাংলা স্কুল, নয়াটোলা মডেল মাদরাসাসহ প্রত্যেক কেন্দ্র থেকে বিএনপি ও জাতীয় পার্টির পোলিং এজেন্টদের বের করে দেয়া হয়েছে।

এমন কী বিএনপি ও জাতীয় পার্টি সমর্থিত কাউন্সিলর প্রার্থীকেও কেন্দ্রে ঢুকতে দেয়া হচ্ছে না।

বহিরাগত শত শত আওয়ামী নেতাকর্মী কেন্দ্রের সামনে অবস্থান নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

পল্লবীতে ভোট কেন্দ্রে ধাওয়া-পাল্টা ধাওয়া :

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২ নম্বর ওয়ার্ডের স্বতন্ত্র কাউন্সিলর প্রার্থী ইসমাইল হোসেন বেনুর সমর্থক ও এখানকার আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী কদম আলী মাতব্বরের লোকজনের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

বাড্ডা হাইস্কুলে বিএনপির পোলিং এজেন্ট নেই :

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৮টায়। ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত। কিন্তু সকাল সাড়ে ৯টার পরেও এখানে বিএনপির কোন পোলিং এজেন্টকে দেখা যায়নি।

এজেন্টদের কেন্দ্রে ঢুকতে না দেয়ার অভিযোগ তাবিথের :

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল কেন্দ্রে এজেন্ট ঢুকতে না দেয়ার অভিযোগ করেছেন। শনিবার সকাল সাড়ে আটটার দিকে রাজধানীর গুলশানে তিনি এ অভিযোগ করেন।

সিইসির কেন্দ্রে প্রথম আধা ঘন্টা কোনো ভোট পড়েনি :

সকাল সাড়ে ৮টা, শনিবার। রাজধানীর উত্তরা সেক্টর-৫ এলাকার আই. ই. এস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের এক নম্বর ওয়ার্ডের এই ভোটকেন্দ্রে কোন ভোটা পড়েনি।