ভোটাররা আস্থা হারিয়ে ফেলেছেন: এম. সাখাওয়াত হোসেন

বাংলাদেশ প্রতিবেদক: গতকাল অনুষ্ঠিত হলো ঢাকা উত্তর-দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন। এই নির্বাচনে ভোটার উপস্থিতি নিয়ে অস্বস্তি প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনারসহ সব প্রার্থী। সরকারের মধ্যেও আছে এক ধরনের অস্বস্তি।
এই নির্বাচন ও ভোট নিয়ে ক্রমাগত ভোটারদের অনীহা কেন বাড়ছে? কেন ভোট দিতে আসছেন না ভোটাররা? এ সম্পর্কে সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল অব. এম. সাখাওয়াত হোসেন বললেন, ভোটাররা ভোট দিতে আসছেন না, কারণ তাদের নির্বাচনী ব্যবস্থার ওপর আস্থা নেই। নির্বাচন কমিশনার ও সরকার ভোটারদের কোনোভাইে বিশ্বাস স্থাপন করাতে পারছে না। ৫ থেকে সর্বোচ্চ ২০ শতাংশ ভোটার আসছে ভোট দিতে। এই অবস্থা চলতে থাকলে গণতন্ত্র শেষ হয়ে যাবে। পরিণতি ভালো হবে না। যারা ভোটার উপস্থিতি ছাড়াই নির্বাচিত হচ্ছেন তাদের কোনো নৈতিক মানদণ্ড থাকবে না। প্রথম ধাপেই গণতন্ত্র বাধাগ্রস্ত হলে গণতন্ত্র বিকশিত হবে কিভাবে?
ব্রিগেডিয়ার. সাখাওয়াত হোসেন বলেন, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে জনগণ তাদের ভোট দিতে পারেনি এমন অভিযোগ রয়েছে। ঐ নির্বাচনে নিজের ভোট দিতে না পারায় এখন ভোটের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে। বলা যায়, জাতীয় নির্বাচনের প্রভাব এর পরের সব নির্বাচনে পড়েছে। নির্বাচন কমিশন থেকে যত যা-ই বলা হোক না কেন, নির্বাচনগুলোতে ভোটারের উপস্থিতি ধারাবাহিকভাবে কমছে। তিনি বলেন, যখন ভোটাররা দেখেন তাদের ভোট আগেই হয়ে যায়, তখন তারা ভোটকেন্দ্রে যাওয়ার আগ্রহ আর পায় না। এটাই স্বাভাবিক।